মাতা পিতার প্রতি সন্তানের দায়িত্ব pdf বই ডাউনলোড। সদ্ব্যবহার বলে হয়, মাতা-পিতার প্রতি সহানুভূতিশীল হওয়া, তাদের সাথে সুন্দর ও কোমল আচরণ করা,যথাযথ সম্মান প্রদর্শন করা, তাদের প্রতি যত্নবান হওয়া ইত্যাদি। ইহজগতে একটি সুখী ও সমৃদ্ধ জীবনের মানবতার একান্ত কাম্য।

পরিবার হচ্ছে, সমাজ ও রাষ্ট্রের ভিত্তিমূল এবং তার অন্যতম অঙ্গ পরিবারের শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তার উপর কার্যত নির্ভর করে সামাজিক শান্তি, সমৃদ্ধি, শৃঙ্খলা ও নিরাপত্তা। মাতা-পিতা হচ্ছেন পরিবারের কর্নধার, সন্তানের জন্মদাতা ও লালন-পালনকারী।

আরও দেখুনঃ কুরআন বুঝা সহজ pdf বই ডাউনলোড

যে কোন ব্যক্তির জন্য মাতা-পিতাই হচ্ছেন আল্লাহ তায়ালার সবচাইতে বড় নিয়ামত। সন্তানের অস্তিত্ব জন্ম ও লালন-পানল ইত্যাকার বিষয়ে আল্লাহ পরেই মাতা-পিতার অবদান সবচাইতে বেশী। এ কারণে সন্তানের প্রতি তাদের মাতা-পিতার অধিকারও অনেক বেশী তাই আল্লাহ তাআলা মানব জাতির প্রতি তারঁ ইবাদত-বন্দেগী করার পরই মাতা-পিতার সাথে সদ্ব্যবহার ও তাদের অধিকার আদায়ের প্রতি সমাধিক গুরুত্ব প্রদান করেছেন।

আল্লাহর ইবাদত-বন্দেগী করলে এবং মাতা-পিতার সাথে সদ্ব্যবহার ও তাদের অধিকার আদায় করলে, তাদের নাফলমানী করা থেকে দূরে থাকলে একদিকে যেমন সুখী ও সমৃদ্ধশীল পরিবার ও সমাজ বিনির্মাণের মাধ্যমে মানুষের ইহজীবন শান্তি, সমৃদ্ধি ও স্বাচ্ছন্দে ভলপূর হয়ে উঠবে।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন ৩য় খন্ড pdf বই ডাউনলোড

অপরদিকে পরকালীন অনন্ত জীবনে তদ্রুপ তারা লাভ করবে আল্লাহর অফুরন্ত নিয়ামতে ভরা জান্নাত সেখানে রয়েছে সীমাহীন শান্তি ও অনাবিল সুখ-সম্ভোগ। আমাদের শিক্ষা ব্যবস্থা ও সমাজ ব্যবস্থা অনেকাংশেই ইসলামী নয়। বিধায় সন্তানের প্রতি মাতা-পিতার কি কি অধিকার রয়েছে এবং ব্যাপারে সন্তানের কি কি।

করণীয় তা আমাদের অনেকেরই অজানা। বরং এ ব্যাপারে আমরা খুবই অসচেতন ও গাফিল। অথচ একটি সুন্দর জীবন, একটি সুখী-সমৃদ্ধশালী সমাজ গড়ে তোলার জন্য মাতা-পিতার অধিকারের প্রতি লোকেরা সচেতন ও যত্নবান হলে আমরা প্রচেষ্টা সার্থক হয়েছে বলে মনে করবো।

আরও দেখুনঃ তাফসীরে তাওযীহুল কুরআন pdf বই ডাউনলোড

নিচে মাতা পিতার প্রতি সন্তানের দায়িত্ব pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মাতা পিতার প্রতি সন্তানের দায়িত্ব pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.44 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মাদ আব্দুল মান্নান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group