মাযহাব কি ও কেন ?

মাযহাব কি ও কেন pdf বই ডাউনলোড। মাযহাব, ইজতিহাদ, তাকলীদ – এই শব্দগুলো মুসলিম সমাজে বহু পরিচিত ও বহুল আলোচিত শব্দ। অল্প কথায় শব্দগুলোর ব্যাখ্যা এরকম –

ইজতিহাদ এর শাব্দিক অর্থ, উদ্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য যথাসাধ্য পরিশ্রম করা । ইসলামী ফেকাহ শাস্ত্রের পরিভাষায় ইজতিহাদ অর্থ কোরআন ও সুন্নায় যে সকল আহকাম ও বিধান প্রচ্ছন্ন রয়েছে সেগুলো চিন্তুা গবেষণার মাধ্যমে আহরণ করা। যিনি এটা করেন তিনি হলেন মুজতাহিদ। মুজতাহিদ কোরআন ও সুন্নাহ থেকে যে সকল আহকাম ও বিধান আহরণ করেন সেগুলোই হলো মাযহাব। যাদের কুরআন ও সুন্নাহ থেকে চিন্তু গবেষণার মাধ্যমে আহকাম ও বিধান আহরণের যোগ্যতা নেই তাদের কাজ হলো মুজতাহিদের আহরিত আহকাম অনুসরণের মাধ্যমে শরীয়তের উপর আমল করা। এটাই হলো তাকলীদ। যারা তাকলীদ করে তারা হলো মুকাল্লিদ।

বস্তুতঃ ইজতিহাদ নতুন কোন বিষয় নয়। স্বয়ং আল্লাহর রাসুল সাঃ এর নির্দেশ দিয়ে গেছেন, কোরআনে বা হাদীসে কোন বিধান প্রত্যক্ষভাবে না পেলে ইজতিহাদ এর মাধ্যমে শরীয়তের বিধান আহরণ করার এবং সে মোতাবেক আমল করার। মু‘আয বিন জাবালের হাদীস তার সুস্পষ্ট প্রমাণ।

আরও দেখুনঃ কবিরা গুনাহ

তবে এটা বাস্তব সত্য যে, ইজতিহাদের যোগ্যতা সকলের নেই। অথচ কোরআন ও হাদীস তথা শরীয়াতের উপর আমল করা প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য। সুতরাং যাদেরকে আল্লাহ পাক ইজতিহাদের যোগ্যতা দান করেছেন তারা ইজতিহাদের মাধ্যমে। এবং যাদের যে যোগ্যতা নেই তাকলীদের মাধ্যমে কোরআন হাদীস তথা শরীয়তের উপর আমল করবে। এটাই শরীয়তের বিধান।

বিভিন্ন মাযহাব কি ও কেন ?

বস্তুতঃ তাকলীদ ও ইজতিহাদ হচ্ছে শরীয়তের দুই ডানা, কোনটি বাদ দিয়ে শরীয়তের উপর চলা সম্ভব নয়। তাই ছাহাবা কেরামের যুগ থেকেই চলে আসছে এই তাকলীদ ও ইজতিহাদ। এখন প্রশ্ন হলো, কোরআন যেখানে এক, হাদীস যেখানে এক। সেখানে বিভিন্ন মাযহাব কেন হলো? এ প্রশ্নের জবাব এই যে, আমাদের মনে রাখতে হবে, আমাদের মন যা চায় সেটা শরীয়ত সম্মত নয়আল্লাহ ও আল্লাহর রাসূল সাঃ যা চান সেটাই হলো শরীয়ত। আর ইমামদের ইজতিহাদের ক্ষেত্রে মতপার্থক্য আল্লাহ ও আল্লাহর রাসুলের ইচ্ছাতেই হয়েছে। এবং এতেই উম্মতের জন্য কল্যাণ নিহিত রয়েছে। কেননা কোরআন ও হাদীসে মৌলিক বিষয়গুলো (যেমন, তাওহীদ,রিসালাত, হাশর, নশর এবং পাঁচ ওয়াক্ত নামাজ, রোজা, হ্জ্জ ও যাকাত ফরজ না হওয়া) প্রতক্ষ ও সুস্পষ্টভাবে বর্ণিত হয়েছে। তাই সেখানে ইমামদের কোন মত পার্থক্যও নেই।

নিচে মাযহাব কি ও কেন বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মাযহাব কি ও কেন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মোহাম্মদী লাইব্রেরী
বইয়ের ধরণঃ বিভিন্ন মাযহাব
বইয়ের সাইজঃ 7.83 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী
অনুবাদঃ আবু তাহের মেসবাহ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group