মিরাজের তাৎপর্য

মিরাজের তাৎপর্য pdf বই ডাউনলোড। মিরাজ ছিল নবী জীবনের এক মহা উল্লেখযোগ্য ঘটনা। এ কোন আকস্মিক ঘটনা ছিল না। এ ছিল নবী জীবনের মূল উদ্দেশ্যের সঙ্গে জড়িত এক পূর্ব পরিকল্পিত ও সময়োচিত ঘটনা। যে উদ্দেশ্যে নবী প্রেরণ, সেই উদ্দেশ্য সফলের জন্য যে মুহূর্তে প্রয়োজন হয়েছিল মিরাজের ঠিক সেই মুহূর্তেই সংঘটিত হয়েছিল মিরাজ। এর মূল তাৎপর্য ও শিক্ষা যদিও আমাদের প্রতিটি মুসলমানেরই জানা উচিত কিন্তু তা জানা আছে খুব কম লোকেরই ।

তাছাড়া কিছু লোকের কুটিল ও জটিল বিতর্ক জালে তা ঢাকা পড়ে গেছে।নবী করীম(সাঃ)-এর দীর্ঘ ১২ বছরের চেষ্টার পর যখন ইসলামী মূল্যবোধ ও ইসলামী জবীনরোধের ভিত্তিতে একটা খেলাফতের ভিত্তি স্থাপনের সময় আসন্ন হয়ে আসছিল তখন নবী করিম (সাঃ) মনে মনে উদগ্রীব ছিলেন সে খেলাফতির একটা নির্ভুল নকশা পাওয়ার জন্যে।

আরও দেখুনঃ  মাতা পিতাও সন্তানের অধিকার pdf বই

আর মনে মনে চাচ্ছিলেন এমন কিছু নিদর্শন দেখতে যা দেখে পরকালের অবস্থাটা প্রত্যক্ষদর্শী হিসাবে তারঁ উম্মতরে সামনে পেশ করতে পারেন। সেই মুহূর্তেই সংঘটিত হয়েছিল মি রাজ । আল্লাহ পাক তারঁ প্রিয় নবীকে আরশে মুয়াল্লায় ডেকে নিয়ে তারঁ কুদরতের এমন কিছু নির্দশন দেখালেন এবং এমন কিছু শিক্ষা দিলেন যার দ্বারা উপরোক্ত প্রয়োজনগুলো মিটতে পারে।

আমার নিশ্চিত বিশ্বাস যে- আমরা গোটা পৃথিবীর তামাম মানুষ যদি মি রাজের মূল শিক্ষা কি -তা বুঝতাম এবং সেই মুতাবিক আমাদের সমাজ গড়তে পারতাম তাহলে অবশ্যই আমরা পৃথিবীর মানব গোষ্ঠী সত্যিকারের মনুষ্যত্বের পূর্ণ মর্যাদা সহকারে এ পৃথিবীতে বসবাস করতে পারতাম, আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই পূর্ণ শান্তি ও স্থায়ী নিরাপত্তা কায়েম হত এবং কারোই মৌলিক অধিকার বিঘ্নিত হতো না।

আরও দেখুনঃ মহাজীবন pdf বই

মানুষ সাধারনতঃ এই মি রাজকে অবলম্বন করে কতকগুলো বিভ্রান্তিকর প্রশ্ন উস্থাপন করে থাকে। সেইসব প্রশ্ন গুলোর বৈজ্ঞানিক সমাধান ও মি রাজের মৌলিক শিক্ষাই এ দারসের মূল আলোচ্য বিষয় যা নিম্মোক্ত শিরোনামে আলোচনা করা হয়েছে।

আরও দেখুনঃ ভুবনজয়ী নারী pdf বই

নিচে মিরাজের তাৎপর্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মি‘রাজের তাৎপর্য pdf বই ডাউনলোড 

 

প্রকাশকঃ খন্দকার প্রকাশনী
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ 3.88 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ খন্দকার আবুল খায়ের র.
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group