মুমিনের ৬ টি কাজ

মুমিনের ছয়টি কাজ pdf বই ডাউনলোড। আমাদের হালিশহর এলাকার এক ভাই আল্লাহর রাস্তায় ৩ (তিন) দিন মেহনত করে এসে, আমাকে জিজ্ঞেস করলো, “ভাই“ শুনেছি, আল্লাহর রাস্তায় একটা আমল করলে ৪৯ কোটিগুন সাওয়াব পাওয়া যায়! এই হাদীসটা কোন কিতাবে আছে? আমি তাকে বললাম, ‘ভাই, আমি জানি না‘।

ব্যাপারটা আমাকে মনে মনে লজ্জা দিতে লাগলো। এটা কেমন কথা, যে কথাগুলি আমি বা আমরা গাস্তে গেলে বলি, বয়ানে দাঁড়িয়ে বলি, কিন্তু হাদীসটি কেউ দেখতে চাইলে আমরা তা দেখাতে পারি না। কি লজ্জার কথা!

আরও দেখুনঃ ইসলামের সচিত্র গাইড

আমরা আল্লাহর রাস্তায় বের হয়ে, মেহনত করি, যাতে আমরা মৌলিক ছয়টি গুন অর্জন করতে পারি। তবে দুঃখজনক হলো গুনগুলি বা কাজগুলি সম্পর্কে পবিত্র কুরআন ও হাদীসে কি আছে আমরা নিজেরাই তা ভালমত জানি না।

আল্লাহ তায়ালা কুরআন শরীফে এক জায়গায় বলেছেন, যে জানে আর যে জানেনা তারা কি সমান হতে পারে? আলো ও অন্ধকার কি কখনও এক ও অভিন্ন হতে পারে? (সূরা রাদঃ১৬)

আরও দেখুনঃ আল হিদায়া ২য় খন্ড

আল্লাহ তায়ালার প্রশ্নের উত্তর ‘কখনও নয়’। তাহলে আমরা কি চক্ষুওয়ালা হব না? ইংশাআল্লাহ, নিশ্চয়ই হবো। ভেবে দেখলাম, মুমিনের ছয়টি মৌলিক কাজ বা গুণের উপর সংক্ষিপ্ত অথচ পূর্ণাঙ্গ একটি কিতাবের ভীষণ প্রয়োজন। কিন্তু কিতাবটি লিখবে কে?

মুমিনের ছয়টি কাজ কি বিষয়ে?

আমিতো কোন আলেম নই, আমি একজন প্রকৌশলী। অতএব, আমার লেখার প্রশ্নই আসে না। তাহলে আমি কি করতে পারি? একটি ঘটনা বলি, মিরপুর ১১ নং মসজিদে কোন এক মসজিদে জামাতের সাথে এশার নামাজ পড়ে, স্যান্ডেল হাতে নিয়ে বের হয়ে যাচ্ছিলাম। দেখি মসজিদের এ কোণায়, এক লোক (ফাজায়েলের) তালিমের কিতাব খুলে বসে আছে। অগত্যা আমি স্যান্ডেল বাক্সে রেখে তালিমে বসে গেলাম। দেখতে দেখতে ৮/১০ জন লোক তালিমে বসে গেল। কিতাব হাতে নেওয়া লোকটি আমাকে বললো “ ভাই, আপনি তালিম করেন; আমি বললাম, না-ভাই, আপনি কিতাব নিয়ে বসেছেন, আপনি তালিম করেন”। লোকটি বললো- ভাই আমি তো পড়তে জানি না।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ৪র্থ খন্ড

ভাবলাম ঐ পড়তে না জানা লোকটির মত, আমিও তো একটি উদ্যোগ নিতে পারি। আমি ‘বিসমিল্লাহ’ বলে কাজে লেগে গেলাম। এখানে একটা কথা বলে রাখা আবশ্যক, তা হলো কুরআন ও হাদীস কেবল সংকলন করা যায়। আমি যা করেছি, তা হলো, যেমনঃ কালেমা, আমি বিভিন্ন ওলামায়ে কেরামের কাছে গিয়ে গিয়ে কালেমা বা ঈমান সংক্রান্ত কিছু কুরআনের ও হাদীসের বাণীকে একত্র করে, কালেমার অধ্যায়কে সংকলন করেছি। এই প্রক্রিয়াতেই পুরো কিতাবটি সংকলন করা হয়েছে। কিতাবটিতে সন্নিবেষ্টিত প্রত্যেকটি কুরআনের বানী ও হাদীসের বানীর। শুধুমাত্র আমি একটি মাানানসই শিরোনাম দিয়েছি।

আরও দেখুনঃ আখেরাত বই 

কিতাবটির প্রথমেই মুমিনের ছয়টি কাজ বা গুন কি এবং কেন সাদা-সিধা ভাষায় তার আলোচনা আছে। কিতাবটিতে আমি মুমিনের ৬ টি কাজ মৌলিক গুনের উপরে সর্বমোট ১১৩টি কুরআনের বাণী এবং ২৫৩ টি হাদীসের বানী সংকলিত করেছি।

নিচে মুমিনের ছয়টি কাজ বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুমিনের ছয়টি কাজ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মীনা বুক হাউস
বইয়ের ধরণঃ মুমিনের ৬ টি গুন
বইয়ের সাইজঃ 2.99 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের সংকলনঃ প্রকৌশলী মঈনুল হোসেন
অনুবাদঃ 

  ডাউনলোড সার্ভার-১ঃ  Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group