মুমিন ও মুনাফিক pdf বই ডাউনলোড। মুমিন ও মুনাফিক। দু’টি ভিন্ন পথের দুই পথিক। একজনের পথের শেষ ঠিকান হলো, আল্লাহ পাকের সন্তুষ্টি ও চীরসুখের আবাস্থল বেহেশত। অপরজনের পথের শেষ পরিণতি হলো, আল্লাহর গজব ও দোজখের ভয়াবহ শাস্তি।

আরও দেখুনঃ মিরাজ ও বিজ্ঞান 

একজন খাঁটি মুমিন হিসেবে, আমার আকিদা বিশ্বাস কেমন হওয়া দরকার, কি আমার করণীয়, কি বর্জনীয় তাও আমি জানিনা এবং জানার প্রয়োজনীয়তাও অনুভব করি না। যার দরুন, মুখে আমি নিজেকে মুমিন বলে পরিচয় দিয়ে মুমিনের সামাজিক সুযোগ-সুবিধা ভোগ করে থাকি। কিন্তু আমার অজান্তেই আমি মুনাফিকসুলভ অসংখ্য কাজ করে থাকি। অথচ সে কাজগুলো একজন মুসলমান হিসেবে আমার জন্য কোন অবস্থাতেই শোভনীয় নয়। বিশেষ করে ঈমান ও আকিদার ক্ষেত্রে আমাদের অজ্ঞতা সীমা ছাড়িয়ে গেছে।

হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহঃ তাঁর অসংখ্য রচনায় েএ ব্যাপারে বার বার সতর্ক করেছেন। ঈমান-আকিদা দুরস্ত করার জন্য উপদেশ দিয়েছেন। তাঁর রচিত অমর গ্রন্থত্রয় ‘তালিমুদদ্বীন ‘ হায়াতুল মুসলেমীন ও বেহেশতী জেওরে ঈমান-আকিদা সম্পর্কে ভিন্ন ভিন্ন অধ্যায় রচনা করে মুসলমানদেরকে ঈমান-আকিদা সহীহ করার দাওয়াত দিয়েছেন।

আমাদের এবারের আয়োজন ‘মুমিন ও মুনাফিক’ গ্রন্থের আকিদা অধ্যায় তাঁর রচিত বিখ্যাত গ্রন্থ ‘বেহেশী জেওর’ থেকে নেওয়া।

মুমিন এর পরিচয়

মুমিন ঈমানদার ব্যাক্তিকে বলা হয়। ঈমানের সংজ্ঞা দিতে গিয়ে পবিত্র কুরআনে দুই টি শব্দ ব্যবহৃত হয়েছে। ঈমান এবং গায়েব। শব্দ দুইটির অর্থ যথাযথভাবে অনধাবন করলেই ঈমানের পুরোপুরি তাৎপর্য ও সংজ্ঞা হৃদয়ঙ্গম করা সম্ভব হবে।

ঈমান শব্দের আভিধানিক অর্থ হচ্ছে, কারো কথাকে তার বিশ্বস্ততার নিরিখে মনে প্রাণে মেনে নেয়া। শরীয়তের পরিভাষায় ঈমান বলা হয়, রাসূল সাঃ এর দেয়অ কোন সংবাদ কেবলমাত্র তাঁর উপর বিশ্বাস বশতঃ মেনে নেয়া।

গায়েব শব্দের আভিধানিক অর্থ হচ্ছে, এমন সব বস্তু যা বাহ্যিকভাবে মানবকুলের জ্ঞানের উর্ধ্বে এবং যা মানুষ পঞ্চ-ইন্দ্রিয়ের দ্বারা অনুভব করতে পারে না। পবিত্র কুরআনে গায়েব শব্দ দ্বারা ঐ সকল বিষয়কেই বুঝানো হয়েছে, যা মানুষ স্বীয় বুদ্ধি বলে ও ইন্দ্রিয়গ্রাহ্য অভিজ্ঞতার মাধ্যমে অনুভব করতে সম্পূর্ণরূপে অক্ষম এবং রাসূল সাঃ যার সংবাদ দিয়েছেন। যেমন আল্লাহর অস্তিত্ব ও সত্বা, সিফাত বা গুনাবলী এবং তাদীর সম্পর্কিত বিষয়সমূহ, বেহেশত-দোজখের অবস্থা, কিয়ামত এবং তা সংগঠিত হওয়ার ঘটনাসমূহ। ফেরেশতাকুল, সমস্ত আসমানী কিতাব এবং পূর্ববর্তী সকল নবী-রাসূলের আঃ বিস্তারিত বিষয় অন্তর্ভূক্ত।

নিচে মুমিন ও মুনাফিক বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুমিন ও মুনাফিক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল আশরাফ
বইয়ের ধরণঃ মুমিন ও মুনাফিক এর সংজ্ঞা
বইয়ের সাইজঃ ৩.০৩ MB
প্রকাশ সালঃ ২০০৫
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ 
অনুবাদঃ মুহাম্মদ হাবীবুর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group