মুসলমানদের উত্থান ও পতন pdf বই ডাউনলোড। বিশ্বের ইতিহাসে এ ঘটনা কতইনা -আশ্চর্যজনক ও বেদনাদায়ক যে, এক কালে যে মুসলমানগন অতিশয় আশ্চর্যজনকভাবে চরম উন্নতি করেছিলেন এবং স্বীয় কৃতকর্মের চিহৃ ইতিহাসের পৃষ্ঠায় এমনভাবে স্থায়ী করেছিলেন যে, জগতের অন্যান্য জাতি-তাঁদের মহত্ব ও শ্রেষ্ঠত্বের সামনে আনুগত্য সহকারে মাথা নত করতে বাধ্য। পরিতাপের বিষয় যে, আজ সেই মুসলমানদের উপর দুর্বিপাক ও অধঃপতণ চড়াও হয়ে তাদেরকে ঘিরে বসেছে।

তাদেঁর জাতীয় শৃংখলাবোধ বিক্ষিপ্ত ও এলোমেলো। তাদেঁর আলোচনা সভার জ্ঞান বিজ্ঞানের চর্চা খুবই নগণ্য। মস্তিস্ক সৃজনশীলশক্তি ও আবিস্কার হতে বঞ্চিত। তাদেঁর হস্ত রাজনৈতিক শক্তি সামর্থের লাগাম হতে অপরিচিত বা অজ্ঞ।

আরও দেখুনঃ তালেবান যেভাবে শুরু হয়েছিল pdf বই ডাউনলোড

আদম শুমারী অর্থ জন সংখ্যার দিক থেকে মুসলমানদের সংখ্যা আজকের মত পূর্বে কখনও ছিলনা। কিন্তু এতদসত্বে ও চারিত্রিক বৈশিষ্টের দিক থেকে এত অধঃপতন ও দুর্বল অবস্থা ইতি পূর্বে কখনও ছিল না।ইসলামী ইতিহাসের একজন প্রাথমিক স্তরের ছাত্র ও একথা জানে যে, হযরত মুহাম্মদ সাঃ-এর ইনতিকালে কয়েক বৎসর পরেই মুসলমানগণ আরব উপদ্বীপ থেকে বর্হিগত হয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে যখন ছড়িয়ে, পড়তে শুরু করলেন,।

তখন প্রবল শত্রুতা ও প্রতিকুল অবস্থা থাকা সত্ত্বেও এমন দ্রুতগতিতে সম্মুখে অগ্রসর হতে ছিলেন যে, হিজরী প্রথম শতাব্দী শেষ হওয়ার পূর্বেই তারাঁ-পূর্বে সিদ্ধ,চীন ও তুর্কিস্থান এবং পশ্চিমে স্পেন পর্যন্ত নিজেদের শাসন ও রাজত্বের সীমারেখা বিস্তৃত করেছিলেন।

আরও দেখুনঃ খান জাহান আলী রঃ pdf বই ডাউনলোড

আর এই বিজিত দেশসমূহে শুরু রাজনৈতিক শক্তি সমর্থই অর্জন করেননি বরং ইসলামের প্রকৃত শিক্ষা। এবং ইসলামী সভ্যতা ও কৃষ্টির এমন উপযুক্ত ও চিত্তকর্ষক পরিবেশ সৃষ্টি করতে সমর্থ হয়েছিলেন যে, গুটি কতক দেশ ব্যতীত সমগ্র বিজিভ দেশসমূহ খাটিঁ ইসলামী দেশে পরিণত হলো।

অতঃপর জ্ঞান বিজ্ঞানে, আবিস্কার ও সৃজনী শক্তিতে, আত্মিক সভ্যতা ও কৃষ্টিতে এবং চারিত্রিক বৈশিষ্ট্যে শৃংখলাবোধের পরি পাটিতে তারাঁ স্বীয় মন মগজের শ্রেষ্ঠত্ব ও মহত্ব উৎকৃষ্ট দৃষ্টান্ত স্থাপন করেছিলেন।

আরও দেখুনঃ মাসায়েলে ইতিকাফ pdf বই ডাউনলোড

নিচে মুসলমানদের উত্থান ও পতন  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মুসলমানদের উত্থান ও পতন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 11.1 MB
প্রকাশ সালঃ ১৯৮১ ইং
বইয়ের লেখকঃ মাওলানা সাঈদ আহমদ আকবরাবাদী  
অনুবাদঃ মাওলানা খুরশিদ উদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group