মুসলমানদের দৈনন্দিন জীবন

মুসলমানদের দৈনন্দিন জীবন pdf বই ডাউনলোড। ঈমানের শাব্দিক অর্থ বিশ্বাস। মানুষ যত কাজই করে- তার সবগুলোর মূলেই একটি বিশ্বাস থাকে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, মানুষ খাবার খায়। কারণ, তার বিশ্বাস খাবার খেলে ক্ষুধা দূর হয়, শরীর গড়ে উঠে এবং স্বাস্থ্য ভাল থাকে। এ বিশ্বাস যার নেই, সে খাবে না। আবার রোগী ওষুধ খায়। তার বিশ্বাস, ওষুধ খেলে রোগ সেরে যাবে।

এ বিশ্বাসের অবর্তমানে কোনো রোগীই ওষুধ ব্যবহার করবে না। এভাবেই অসংখ্য উদাহরণ দিয়ে বুঝানো যেতে পারে যে, মানুষ বিশ্বাস ছাড়া কোনো কাজই করে না। গাছের মূলে যেমন বীজ, তেমনি মানুষের সকল কাজের মূলেই রয়েছে একটা না একটা বিশ্বাস ।

আরও দেখুনঃ জাগরণ হতে নিদ্রা পর্যন্ত pdf বই ডাউনলোড

স্বাভাবিকভাবেই মুসলমান হতে হলেও কতকগুলো বিষয়ে বিশ্বাস থাকা দরকার। দুনিয়ার অসংখ্য মানুষ রয়েছে। তাদের কেউ হিন্দু, কেউ বৌদ্ধ, কেউ খৃষ্টান ইত্যাদি নামে পরিচিত। আবার আমরা মুসলমান নামে পরিচয় দেই। কাজেই অন্যান্য জাতির সাথে মুসলমানের পার্থক্য কি? তারাও মানুষ অথচ মুসলমান নয়। তারা কেন মুসলমান নয়, আর আমরাই বা কেন মুসলমান এটা সকলেরই জানা দরকার।

মূলত বিশ্বাসের দরুনই মানুষ পৃথক পৃথক পরিচয় দিয়ে থাকে। এ দুনিয়ার চলার পথে কিভাবে জীবন কাটাতে হবে, সে বিষয়ে ভিন্ন ভিন্ন মতাবলম্বীদের ভিন্ন ভিন্ন বিশ্বাস রয়েছে। যেসব বিষয়ে বিশ্বাস স্থাপন করে মুসলমান হওয়া যায়, সে গুলোকেই একত্রে ঈমান বলা হয়।

আরও দেখনুঃ তিন তালাক প্রকৃত ফৎওয়া pdf বই ডাউনলোড

ঈমানই মুসলমানের জিন্দেগীর মূল। ঈমান দুর্বল হলে আমলও দুর্বল হয় এবং ঈমান মজবুত হলে মুসলমানের যাবতীয় আমলও সে অনুসারে মজবুত হয়। আমরা তাই পরবর্তী আলোচনার ঈমানের বিষয়বস্তুগলো জেনে নিতে চেষ্টা করবো।

একজন মুসলমানকে সর্বপ্রথম আল্লাহ তা‘আলার প্রতি ঈমান আনতে হয়। আল্লাহ তাআলাই আমাদের সৃষ্টি করেছেন এবং প্রতিপালক ও রক্ষণাবেক্ষণ করেছেন। আসমান, জমিন, চাদঁ, সূর্য, গ্রহ, নক্ষত্র, গাছ, লতা-পাতা, জীব-জন্তু, কীট-পতঙ্গ, সাগর, নদী, পাহাড় ইত্যাদি সবকিছুই তারঁ সৃষ্টি। আর সকল সৃষ্টির সেরা হচ্ছে মানুষ।

আরও দেখুনঃ মুসলিম মনীষীদের জীবনকথা pdf বই

নিচে মুসলমানদের দৈনন্দিন জীবন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুসলমানদের দৈনন্দিন জীবন pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী
বইয়ের ধরণঃ মুসলমানদের দৈনন্দি
বইয়ের সাইজঃ 3.07 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং 
বইয়ের লেখকঃ আব্দুল খালেক
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group