মুসলিম নারীর সংগ্রাম সাধনা pdf বই ডাউনলোড। হামদ ও সালাতের পর, জিহাদ শব্দটি কর্ণগোচর হলেই কারও কারও মন ধাবিত হয় একমাত্র পুরুষদের দিকে। নারীদের উপরও যে জিহাদ ফরয এটা অনেকের ভাবনাতেই আসে না অথচ কুরআন ও হাদীসে জিহাদের হুকুম থেকে নারীদেরকে বাদ দেয়া হয় নি।

তবে স্থান-কাল-পাত্র ভেদে নারী-পুরুষের জিহাদের ক্ষেত্রে কিছু কিছু স্থানে ভিন্নতা রয়েছে, তবে জিহাদ উভয়ের জন্যই ফরয। অনেকে জিহাদ শব্দের অর্থ না জানার কারণে বিভ্রান্তিতে পড়ে যান। আবার কেউ কেউ জিহাদের ইতিহাস ও ময়দানের সার্বিক হালত না জানার কারণেও বিভ্রান্ত হন।

আরও দেখুনঃমুক্তবাসিনী ২ pdf বই ডাউনলোড 

ইসলামের জন্য পুরুষেরা যেভাবে নিজেদের জান, মাল ব্যয় করেছেন, তেমনিভাবে মহিয়সী নারীরাও পিছিয়ে থাকেন নি। ইতিহাস পর্যবেক্ষণ করলে দেখা যায়, প্রত্যেক যুগেই ইসলামকে সুমুন্নত রাখার লক্ষ্যে নারীর রক্তই প্রথম প্রবাহিত হয়েছে। জিহাদের নির্দেশ, তার ফল, কিতালের পদ্ধতি সম্পর্কে আধুনিক ও পুরাতন ইসলামী গ্রন্থ ভান্ডার ভরপুর।

এগুলো শুধু পুরুষের জিহাদের বিবরণ দিয়েই ক্ষান্ত হয়নি, পুরুষের পাশাপাশি নারীদের জিহাদের পদ্ধতিও বিশুদ্ধভাবে আলোচিত হয়েছে। কুরআনুল কারীমে যেসব স্থানে জিহাজ, মুজাহিদ, দ্বীনের সাহায্য, শত্রু দমন, সৎকাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ ইত্যাদির ফজিলত, গুরুত্ব ও মর্যদার কথা উল্লেখ রয়েছে, সেসব ক্ষেত্রে নারী-পুরুষ উভয়েই অন্তর্ভুক্ত।

আরও দেখুনঃ মুক্তবাসিনী ১ম খন্ড pdf বই ডাউনলোড

সাহাবায়ে কিরামের বিভিন্ন ঐতিহাসিক যুদ্ধে নারীরা পুরুষের পাশাপাশি সমভাবে অংশগ্রহন করেছেন। জ্ঞান, ইবাদত, বন্দেগী ও তারবিয়াত, অর্থনৈতিক ও রাজনৈতিক ফতোয়া প্রদান, মোটকথা প্রত্যেকটি ক্ষেত্রে নারীর ভূমিকা ছিল অপসিমীম। কিন্তু এসব কথা আজ অনেকেই ভুলে গেছেন। খোদ নারীরাও তাদের পূর্বকালের মহিয়সী নারীদের ইতিহাস ভুলে গেছে।

সেই সব সংগ্রামী নারীর কথা একত্রিত করার চেষ্টা করেছেন লেখক এই বইয়ের প্রথম অধ্যায় নারীগণ রাসূল সাঃ -এর যুগে কিভাবে সশরীরে জিহাদে অংশগ্রহণ করেছেন এবং জিহাদের ময়দানে তাদের কাজ কী ছিল এবং সে দায়িত্ব তারা কিভাবে পালন করেছেন, তাছাড়া মুসলিম নারীর অতীত ভূমিকা। 

আরও দেখুনঃ রামাদ্বান প্ল্যানার pdf বই ডাউনলোড

নিচে  মুসলিম নারীর সংগ্রাম সাধনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

মুসলিম নারীর সংগ্রাম সাধনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  রাহনুমা প্রকাশনী 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 10.5 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ        
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group