মুহাম্মাদ বিন কাসিম pdf বই ডাউনলোড । পৃথিবীর সমর নায়কদের ইতিহাসে মুহাম্মদ বিন কাসিম একটি অবিস্মরণীয় নাম। উমাইয়া খলীফা প্রথম ওয়ালীদের অন্যতম সিপাহসালার হাজ্জাজ ইবনে ইউসূফের জামাতা সপ্তাদশবর্ষী তরুন যুবক মুহাম্মদ বিন কাসিম মুসলিম জাতির গৌরব।

পৃথিবীর সমর ইতিহাসে এত অল্পবয়স্ক যুবকের নেতৃত্বে কোন সমরাভিযান পরিচালিত হয়েছে কি-না তা আমাদের জানা নেই। মূলত তাঁরই প্রজ্ঞা, তাকওয়া, সমর-কুশলতা ও কুরবানীর বদৌলতে এই উপমহাদেশ মুসলিম মিল্লাতের অন্তর্ভু্ক্ত হয়। তবে ভাগ্যের নির্মম পরিহাস!

এর বিরল ব্যক্তিত্ব সম্পর্ণ তরুণ সমর নেতাকে অতি অল্প সময়ের মধ্যে ষড়যন্ত্রের শিকার হয়ে মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করতে হয়েছে। এক দিকে তাঁর অসম সাহসিকতা, বীরত্ব ও রণকূশলতা কিংবদন্তীর ন্যায় প্রচলিত, অপর দিকে তাঁর অকাল মৃত্যুর করুণ কাহিনী শোকাবহ ঘটনা হিসেবে অবিস্মরিত।

মুহাম্মদ বিন কাসিম সম্পর্কে তথ্য-নির্ভব কোন পুস্তক বাংলা ভাষায় নেই বললেই চলে। প্রখ্যাত সমর বিজ্ঞানী জেনারেল মুহাম্মদ আকবর খান প্রণীত “আমীরে মুজাহিদীন মুহাম্মদ বিন কাসিম” শীর্ষক গ্রন্থটি একটি বিশেষ দৃষ্টিকোণ থেকে লেখা।

লেখক অত্র পুস্তকে সমর নায়ক ও রণকুশলী যোদ্ধা হিসেবে মুহাম্মদ বিন কাসিমের ঘটনা বহুল ও তথ্যসমৃদ্ধ জীবনী তুলে ধরেছেন।

লেখকের আলোচনা পদ্ধতি বিজ্ঞানসম্মত। যুগের চাহিদা ও সামাজিক প্রেক্ষাপটে অতি নিখুঁত ভাবে তিনি মুহাম্মদ বিন কাসিমের জীবনী উপস্থাপনা করেছেন।

উপমহাদেশের যে কয়েকটি চরিত্র সর্বস্তরের মানুষের অবিমিশ্র শ্রদ্ধা ও ভালোবাসা লাভ করতে পেরেছে, যে কয়েকজন ব্যক্তিত্ব সাধারণ মানুষের অন্তরের মণিকোঠায় স্থান লাভে সক্ষম হয়েছেন, মুহাম্মদ বিন কাসিম তাদের শীর্ষে।

জীবনী বিষয়ক আরও ছবি দেখুনঃ

মাত্র সতের বছরের এই তরুণ কোন যাদু মন্ত্র বলে সিন্ধুর আপামর মানুষকে বশীভূত কররেন তা ভাবলে সত্যিই বিস্মিত না হয়ে পারা যায় না।

এত অল্প বয়সে এই তরুণ এতগুলো গুন কি করে আত্মস্থ করতে পারলেন – কেবল আত্মস্থই নয়, সে সবের যথাযথ প্রয়োগ ঘটিয়ে শুধু সিন্ধর নয়, উপমহাদেশের ইতিহাসের শ্রেষ্ঠতম হিরো হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন তা অভাবনীয় বৈকি! কী বীরত্বে, কী উদার মহানুভবতায়, আর কী আনুগত্যে তাঁর তুলনা তিনি নিজেই। এটা কোন আবেগ উচ্ছাসের কথা নয়; বরং ইতিহাসের রায়ও তাই।

গ্রীক বীর দিগ্বিজয়ী আলেকজান্ডারের কথাই ধরুন। উপমহাদেশের প্রতি তাঁর লোভ মোটেই কম ছিল না। এটাকে করায়ত্ত করবার জন্যে তিনি চেষ্টার কোনও ত্রুটি করেন নি। কিন্তু শেষ পর্যন্ত একরাশ ব্যর্থতা নিয়েই ভারতের দোর গোড়া থেকে ফিরে যেতে হ’ল তাকে।

অগণিত লোক ক্ষয়, প্রচুর সম্পদ বিনষ্ট, সর্বোপরি বিরাট ঝুঁকি ও ত্যাগ স্বীকারের মধ্য দিয়ে তিনি যে সব দেশ জয় করলেন – সেখানেও তিনি কোন স্থায়ী কির্তী রেখে যেতে পারেন নি। পারেন নি তাঁর পিতার হাতে গড়া সেনাবাহিনীকেও কোন প্রেরণাদায়ক আদর্শে উজ্জীবিত করে তুলতে।

আর এই না পারার ব্যর্থতা নিয়েই ভগ্ন হৃদয়ে তিনি স্বদেশের বুকে পাড়ি জমালেন এবং পরিণতিতে অকালে মৃত্যু বরণ করলেন। আর তাঁর মৃত্যুর সাথে সাথেই বিজিত বিশাল সাম্রাজ্য তাসে ঘরের মতই ধসে পড়ল।

নিচে মুহাম্মাদ বিন কাসিম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মুহাম্মাদ বিন কাসিম pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ   জীবনী বিষয়ক বই
বইয়ের সাইজঃ 12.2 MB
প্রকাশ সালঃ  1986
বইয়ের লেখকঃ   মেজর জেনারেল আকবর খান
অনুবাদঃ আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।..!!