মৃত্যুর বিভীষিকা

মৃত্যুর বিভীষিকা pdf বই ডাউনলোড। আরবী অভিধানে বরযখ বলা হয় দুটি বস্তুর মধ্যবর্তী স্থানের বাধাঁকে। আর শরীয়তের পরিভাষায় বরযখ বলা হয় ইহকাল এবং পরকালের মাঝের ওই জগতকে যে জগতে মানুষ মৃত্যুর পর থেকে কিয়ামত পর্যন্ত অবস্থান করে।আলমে বরযখের কথা পবিত্র কুরআনের ও এভাবে বিধৃত হয়েছে-(মোমিনুন-১০০)

অর্থাৎ তাদের পশ্চাতে রয়েছে বরযখ জগতে পুনরুস্থান দিসব পর্যন্ত । আরবী ভাষাবিদ ফাররা বলেন-মানুষের মৃত্যুর পর থেকে পুনরুস্থান পর্যন্তের সময় কাল কে বরযখ বলা হয়। যে ব্যক্তি মৃত্যুবরন করল সে আলমে বরযখে প্রবেশ করে নিল। আল্লাহ তাআলা নিজের অপরিসীম শক্তিবলে মাটি থেকে আদম (আঃ)কে সৃষ্টিকরেছেন, তাকেঁ জগতের প্রতিটি বস্তুর নাম শিখিয়েছেন, ফেরেশতাদের দ্বারা তাকেঁ সেজদা করিয়াছেন এবং স্বর্গ কে করেছেন তারঁ অবাসস্থল, অতঃপর মানব জাতির বিস্তারের জন্যে তাকেঁ পৃথিবীতে পাঠিয়েছেন।

আরও দেখুনঃ মুসলিম নির্যাতন দেশে দেশে pdf বই

তা হলে এ থেকে বোঝা যায় আল্লাহ তাআলা হযরত আদম (আঃ)-এর জন্য প্রথম ঘর নির্মাণ করেছেন জান্নাত। দ্বিতীয় ঘর পৃথিবী তৃতীয় ঘর আলমে বরযখ এবং চতুর্থ ঘর পুনরায় জান্নাত। আর হযরতম আদম (আঃ)-এর সন্তানদের জন্যে প্রথম ঘর মায়ের উদর দ্বিতীয় ঘর পৃথিবী, তৃতীয় ঘর বরযখ এবং চতুর্থ ঘর জান্নাত অথবা জাহান্নাম নির্ধারণ করেছেন। প্রতিটি ঘরের জন্যে চাহিদানুযায়ী বিধান দিয়েছেন। দুনিয়াকে আমল করার স্থান এবং পরকালের শষ্যভুমি হিসাবে নির্ধারণ করেছেন।

ভালো-মন্দ কাজের শিক্ষা দেওয়ার জন্যে নবীদেরকে পাঠিয়ে মানুষের উপর সীমাহীন অনুগ্রহ করেছেন, সকল নবীদের নবুওয়ত এবং শিক্ষাকে যারা সঠিক এবং সত্য বলে স্বীকার করেছে তারাই মোমেন, আর যারা অস্বীকার করেছে তারাই কাফের। মৃত্যু থেকে কিয়ামত পর্যন্তের সময়কাল কে বরযখ বলা হয়। এ সময়টুকুর মাঝে ঈমানদাররা শান্তি এবং স্বস্তীর মাঝে থাকে আর বেঈমানরা অশান্তি এবং কষ্টের মাঝে থাকে। আসল প্রাপ্তি এবং শাস্তি হিসাব-নিকাশের পর হবে।

আরও দেখুনঃ মহানবী সাঃ এর আদর্শ ও বিজ্ঞান pdf বই

নিচে মৃত্যুর বিভীষিকা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মৃত্যুর বিভীষিকা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ মৃত্যুর সম্পর্কে আমল
বইয়ের সাইজঃ 30.1 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মাওলানা আহমদ সাঈদ দেহলভী রহ.
অনুবাদঃ মাওলানা ইলিয়াস আমিনী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group