মোগল সম্রাট আওরঙ্গজেব

মোগল সম্রাট আওরঙ্গজেব pdf বই ডাউনলোড। পাক-ভারত -বাংলা উপমহাদেশে মুসলমানদের রাজনৈতিক বিজয়কে সূচনা হয়েছিল ৭১২ ঈসায়ী অব্দে মুহম্মদ বিন কাসিমের সিন্ধু বিজয়ের মাধ্যমে। তারপর মুসলমানদের ধারাবাহিক রাজনৈতিক বিজয়ের ধারা শতাব্দী কাল ব্যাপী অব্যাহত থাকে। এই ধারাবাহিকতায় মহান যোগদান রয়েছে সুলতান মাহমুদ গজনবির ।

তারপরে আসেন মুইজউদ্দীন মুহম্মদ বিন সাম ওরফে মুহম্মদ ঘুরী। ঘুরীর বিজয়ের বিশেষত্ব ছিল তিনি সুসংহতভাবে বিজয় সম্পন্ন করেন এবং তারঁ বিশ্বস্ত দাস সেনাপতি কুতুবউদ্দিন আইবেকফে, মুক্তির সনদ পত্র দিয়ে দিল্লিতে মুসলিম সালাতানাতের ভিত্তি স্থাপন করেন। সেই সাথে সাথে ভারতে আরেকটি সালতানাত কায়েম হয়, তা ছিল ইসলামের আধ্যাত্মিক সালতানাত।

আরও দেখুনঃ মুসলিম স্পেনের রাজনৈতিক ইতিহাস pdf বই ডাউনলোড

এ সালতানাতের প্রতিষ্ঠাতা সম্রাট ছিলেন খাজা মঈনুদ্দীন চিশতি রহঃ স্বয়ং হযরত মুহাম্মদ সাঃ এর নির্দেশ এ আশীর্বাদ প্রাপ্ত এ মহান সাধক ভারতের রাজস্থান প্রদেশের আজমীঢ় এ এক অলৌকিক আধ্যাত্মিক সিংহাসনে সমাহীন হয়ে ভারতবাসীর হৃদয়ের ওপর অনন্তকালের জন্য তারঁ শাসন কায়েম করেন।

৭১২ থেকে ১৫২৫ দীর্ঘ প্রায় আটশ বছর। এ এক সোনালী ইতিহাসের সোনালি শৃঙ্খল। তারপর গৌরবময় ইতিহাসের আরেকটি যুগ। ইতিহাসে এটি মোগল যুগ নামে পরিচিত। মধ্য এশিয়ার সম্রাট জহিরউদ্দীন মুহম্মদ বাবর, তারঁ জীবনের দীর্ঘ বিজয়ের ধারা অব্যাহত রেখে ১৫২৬ ঈসায়ী অব্দে ভারতে মোগল সাম্রাজ্যের ভিত্তি স্থাপন করেন। এ ছিল এক অলৌকিক বিজেতার দ্বারা এক অলৌকিক বিজয়।

আরও দেখুনঃ  মহা প্লাবনের কাহিনী pdf বই ডাউনলোড

এ বিজয়ের ধারাবাহিক ইতিহাস স্বয়ং বাবর তারঁ বাবরনামা নামক আত্মচরিতে লিপিবদ্ধ করে গিয়েছেন। বর্তমান লেখক যার বঙ্গানুবাদ বাবরনামা নামে সুদীর্য ভুমিকাসহ সম্পন্ন করেছেন, যা ইতিপূর্বেই প্রকাশিত।বাবর তারঁ স্বপ্নের মোগল সাম্রাজকে প্রতিষ্ঠার পর। তাকে সুসংহত রূপ দেওয়ার আগেই পরপারের ডাকে সাড়া দিয়ে ইহলোক ত্যাগ করে চলে যান (১৫৩০ ঈ.) তারঁ পর মোগল সাম্রাজ্যের হাল ধরেন তারঁ জ্যেষ্ঠ পুত্র নাসিরউদ্দিন মুহম্মদ হুমায়ুন।

আরও দেখুনঃ বাংলাদেশে ইসলামের আগমন pdf বই ডাউনলোড

নিচে মোগল সম্রাট আওরঙ্গজেব pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

মোগল সম্রাট আওরঙ্গজেব pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ জ্ঞানকোষ প্রকাশনী
বইয়ের ধরণঃ মোগল সম্রাটদের ইতিহাস
বইয়ের সাইজঃ 4.10 MB
প্রকাশ সালঃ ২০১৮ ইং
বইয়ের লেখকঃ মোহম্মদ জালালউদ্দিন বিশ্বাস
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group