যঈফ আত তিরমিযী ১ম খন্ড

যঈফ আত তিরমিযী ১ম খন্ড pdf বই ডাউনলোড।পবিত্র কুরআন মাজিদের পরেই রাসূল সাঃ এর মুখনিঃসৃত বাণী বা হাদীস গ্রন্থ মুসলামানদের নিকট গুরুত্বপূর্ণ কিতাব। রাসূল সাঃ এর বাণী সংগ্রহ ও সংকলনে মুসলিম মনিষীগণ অপরিসীম মেধা ও শ্রমের স্বাক্ষর রেখেছেন। শুধুমাত্র ইসলামের ইতিহাসে নয়, মানব জাতির ইতিহাসেও হাদীস সংকলন করতে যেয়ে মুসলিম মনিষীরা যে ধরণের পরিশ্রম, যাচােই-বাছই পদ্ধতি ও মেধার উজ্জ্বল সাক্ষর রেখেছেন তা অনন্য অসাধারণ।

কিন্তু একথা সত্যি যে, হাদীস সংরক্ষনের ব্যাপারে মুসলিম মনীষিরা যথাসাধ্য চেষ্টা করা সত্ত্বেও পরবর্তী সময়ে হাদীসের মধ্যে ভেজাল ও বিকৃতির অনুপ্রবেশ ঘটে।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ১ম খন্ড

হাদীস যঈফ ও জাল হওয়ার ব্যাপারে আমাদের নিজস্ব কোন মন্তব্য নেই। এ ব্যাপারে যারা বিশেষজ্ঞ হিসেবে স্বীকৃত তাদের লেখাগুলো বাংলা ভাষায় অনুবাদ করা হলো মাত্র। তাছাড়া এরূপ জটিল বিষয়ে আমাদের মত অতি সামান্য শিক্ষিত লোকদের হাত দেয়অ ধৃষ্টতা বৈকি।

উলামায়ি করিমগণ হাদীস শাস্ত্রকে বিভিন্নভাবে ভাগ করেন। এ ভাগ করার প্রক্রিায়ার মাধ্যমে অত্যন্ন ন্যায্য ও যুক্তিযুক্ত বৈজ্ঞানিক পদ্ধতিতে হাদীসগুলেঅ সহীহ, যঈফ, জাল ইত্যাদি অভিধায় চিহ্নিত করা হয়। তারা এ সমসত্ যঈফ, জাল ইত্যাদি হাদীসগুলো বুঝবার কেবলমাত্র কারণ বর্ণনা করেননি বরং পরবর্তী সময়ের উলামায়ি কিরামগণ এ সমস্ত হাদীসগুলো গ্রন্থ আকারে সংকলন করে আমাদেরকে সাবধান করেছেন।

এ সম্পর্কে আলোচিত গ্রন্থ লেখক বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ মুহাদ্দিস শাইখ আল্লামাহ নাসিরুদ্দিন আলবানী রাহঃ হাদীসকে সহীহ, যঈফ, বা জালরূপে চিহ্নিত করার বিষয়ে ছিলেন পারদর্শী। তািই সমস্ত মুহাদ্দিসগণের কাছেই তিনি ছিলেন স্বীকৃত। হাদীস অশুদ্ধ হওয়ার ব্যাপারে তিনি প্রতিটি ত্রুটিপূর্ণ হাদীসের বিশ্লেষণ ও কারণ বর্ণনা করেছেন।

নিচে যঈফ আত তিরমিযী ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যঈফ আত তিরমিযী ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হুসাইন আল মাদানী প্রকাশনী
বইয়ের ধরণঃ তিরমিযী হাদীস এর যঈফ ও জাল হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 10.2 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের সংকলনঃ মোহাম্মদ নাসিরুদ্দিন আলবানী
অনুবাদঃ হুসাইন বিন সোহরাব

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group