যাকাত সাওম ইতেকাফ

যাকাত সাওম ইতেকাফ pdf বই ডাউনলোড। যাকাত কেবল ইসলামী অর্থ ব্যবস্থারই একটি মৌলিক স্তম্ভ নয়। যাকাত ইসরামী জীবন ব্যবস্থারই অন্যতম মৌলিক স্তম্ভ। যাকাত ইসলামের অন্যতম প্রধান বাধ্যতামুলক ইবাদত।

ঈমানের পর সালাত আর সালাতের পরই যাকাতের স্থান। সালাতের গুরুত্ব ও বিধি-বিধান জানা না থাকলে যেমন সঠিকভাবে সালাত আদায় করা যায় না। ঠিক তেমনি যাকাতের শরয়ী গুরুত্ব ও বিধি-বিধান জানা না থাকলে এ গুরুত্বপূর্ণ ইবাদতটিও সঠিকভাবে পালন করা যায় না।

আরও দেখুনঃ সিয়ামের প্রস্তুতি ও মাসায়েল pdf বই

ইসলামী শরীয়তে যাকাত প্রদান না করা একদিকে যেমন চরম অপরাধ, ঠিক তেমনি যাকাত অর্থশালীদের সম্পদে অভাবীদের অধিকার হবার কারণে যাকাত পরিশোধ না করলে সমাজের একটি বিরাট অংশ তাদের অধিকার থেকে বঞ্চিত হয়। এবং আর্থ-সামাজিক অবস্থা ভারসাম্যহীন হয়ে পড়ে।

যাকাত ব্যবস্থা ইসলামের এক অনন্য বৈশিষ্ট্য। সমাজে অর্থনৈতিক ভারসাম্য সৃষ্টির ক্ষেত্রে যাকাত সবচােইতে কার্যকর ব্যবস্থা। যাকাত সামগ্রিকভাবে সমাজের রন্ধ্র রন্ধ্র থেকে অন্যায় আবিলত দূর করে সমাজকে সুষ্ঠ, সুন্দর, বিকশিত ও সুসংহত করে তোলে। যাকাত এন দেয় নৈতিক পরিশুদ্ধি আর যোগান দেয় সামাজিক পুষ্টি।

আরও দেখুনঃ মহিলা সাহাবী pdf বই

বর্তমান বিশ্বের বিশেষ করে আমাদের দেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটে যাকাত ব্যবস্থা প্রতিষ্ঠিত হওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। আর এ উদ্দেশ্যে যাকাতের উপর ব্যাপক আলোচনা, গবেষণা একান্ত প্রয়োজন। আজকের এ নিবন্ধে আমরা যাকাত সম্পর্কে একটি আলোচনারই সুযোগ পাব। দীর্ঘকথা বলার সুযোগ এখানে নেই।

শুরুতে একটি কথা বলে নেয়া জরুরী। তাহলো শরীয়তে যাকাতের ফরযিয়ত সম্পর্কে কোন প্রকার মতভেদ নেই। নেই কোন প্রকার অস্পষ্টতা। কিন্তু আমরা যখনই যাকাতের বিধান আলোচনা করতে যাই, তখন আমাদের সম্মুখীন হতে হয় কতগুলো অনিবার্য সমস্যার।

কারণ, যাকাতের উপর যা কিছু লেখা হয়েছে, তা হয়েছে মুলত বহুকাল আগে। ইসলামের প্রাথমিক কয়েক শতাব্দিতে। কিন্তু সর্বক্ষেত্রেই সেকালের তুলনায় একালের ব্যবধান দুস্তর।

নিচে যাকাত সাওম ইতেকাফ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

যাকাত সাওম ইতেকাফ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শতাব্দি প্রকাশনী
বইয়ের ধরণঃ যাকাত ও রমযান বিষয়ক আলোচনা
বইয়ের সাইজঃ 2.27 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ আব্দুস শহীদ নাসিম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group