যিলহজ মাসের মহত্ব ও আমল pdf বই ডাউনলোড। যিলহজ্জ মাস এর প্রথম দশকের মর্যাদা আমাদের সবারই জানা। ইসলামের যতগুলো মর্যাদাবান ও ফজিলতপূর্ণ দিবস রয়েছে তার মাঝে উল্লেখযোগ্য হলো যিলহজ মাসের প্রথম ১০ দিন। এর মর্যাদা সম্পর্কে পবিত্র কোরআন ও হাদীসে বহু বানী রয়েছে। এ সংক্রান্ত কতিপয় আয়াত ও হাদীস নিম্নে উল্লেখ করা হলোঃ

১. আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে পবিত্র এ দশকের রজনিসমূহের শপথ করেছেন। আর আল্লাহ তায়ালা যখন কোন বিষয়ের শপথ করেন তখন তা তার গুরুত্ব ও মর্যাদা অনেক বেড়ে যায়। আল্লাহ তায়ালা এরশাদ করেন।
وَٱلۡفَجۡرِ ١ وَلَيَالٍ عَشۡرٖ ٢

অর্থঃ শপথ ফজরের, শপথ দশ রাত্রির, শপথ তার, (সূরা ফজরঃ১-২)

আরও দেখুনঃ যে চৌদ্দটি আমলে রিজিক বাড়ে

ইবনে আব্বাস রাঃ ইবনে যুবাইর ও মুজাহিদ রহঃ সহ আরো অনেক মুফাসসিরে কেরাম বলেছেন যে, এ আয়াতে যিলহজ মমাসের প্রথম দশ রাতের কথা বলা হয়েছে। ইবনে কাসীর রহঃ বলেছেন ‘এ মতটিই বিশুদ্ধ’। (তাফসীরে ইবনে কাসীর ৮/৩)

যিলহজ্জ মাসের প্রথম ১০ দিনের ফজিলত

নবী কারীম সাঃ থেকে এ দশ রাতের ব্যাখ্যা সম্পর্কে কোন বাণী পাওয়া যায় না। রাসূল সাঃ বলেছেনঃ যিলহজের প্রথম দশদিন হলো দুনিয়ার শ্রেষ্ঠ দিন। এ প্রসঙ্গে বহু হাদীস এসেছে।

আরও দেখুনঃ বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে সাওম

ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত, রাসূল সাঃ বলেছেনঃ আল্লাহ তায়ালার নিকট যিলহজ মাসের প্রথম দশকে সৎ কাজ করার মতো প্রিয় আমল আর কোনটি নেই। তারা প্রশ্ন করলেন হে আল্লাহর রাসূল! আল্লাহর পথে জিহাদ করা কি তার চেয়ে প্রিয় নয়? রাসূলুল্লাহ সাঃ বললেন, না, আল্লাহর পথে জিহাদও নয়। তবে ঐ ব্যক্তির কথা আলাদা যে তার প্রাণ ও সম্পদ নিয়ে আল্লাহর পথে জিহাদে বের হয়ে গেল অতঃপর তার প্রাণ ও সম্পদের কিছুই ফিরে এলো না। (সহীহ বুখারীঃ৯৬৯)

আব্দুল্লাহ ইবনে উমর রা. থেকে বর্ণিত নবী কারীম রাসূলুল্রাহ সাল্লাল্রাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ তাআলার নিকট এ দশ দিনের নেক আমলের চেয়ে প্রিয় ও মহান কোনো আমল নেই। তোমরা এ সময়ে বেশি বেশি লা-ইলাহা ইল্রাল্লাহ , আল্লাহু আকবার এবং আল-হামদুলিল্লাহ পাঠ করবে।

আরও দেখুনঃ নামাজের ধন ভান্ডার pdf বই 

হাদীসগুলোর অর্থ হলো, বছরের যতগুলো পবিত্র দিন আছে তার মধ্যে এ দশটি দিন সর্বোত্তম। যেমন এ দশকের জুমআর দিনগুলো অন্য সময়ের জুমআর দিন থেকে উত্তম বলে বিবেচিত।

তাছাড়া আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ দিনসমূহে নেক আমল করার জন্য তার উম্মতকে উৎসাহিত করেছেন। আর তাঁর এ উৎসাহ প্রদান এ সময়ের শ্রেষ্ঠত্ব প্রমান করে।

নিচে যিলহজ মাসের মহত্ব ও আমল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

যিলহজ মাসের মহত্ব ও আমল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হজ্জের মাস এর আমল
বইয়ের সাইজঃ 1.78 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুফতি হাফিজুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group