যুক্তরাষ্ট্রে ইসলাম pdf বই ডাউনলোড। ঢাকা শহরে যেমন একটু পরপরই মসজিদ দেখা যায় তেমনি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনেরও দেখা যায় চার্চ। তবে চার্চগুলো আকারে বৃহৎ এবং স্থাপত্য শিল্পে আরো অধিক সৌষ্ঠবময়। আর সেসবের ভিতর দিক খুবই জাকজমকপূর্ন। রবিবার চার্চগুলো থাকে জনাকীর্ণ।

উপাসনা ছাড়ও চার্চে হাজার রকমের সামাজিক কাজ কর্ম সম্পাদিত হয়ে থাকে। বিরে-পাদশী, বিভিন্ন সংস্থার আলোচনা সভা, সেমিনার ইত্যাদি একটা না একটা সব সময় লেগেই আছে।

আরও দেখুনঃ যুগ সন্ধিক্ষণের পৃথিবী pdf বই ডাউনলোড

উপাসনার জন্য না গেলেও অন্যান্য সামাজিক প্রয়োজনে লোককে চার্চে যেতে হয়। ওয়াশিংটনে অবস্থানরত প্রবাসী বাঙালীদের প্রায় সকল সামাজিক অনুষ্ঠানই অনুষ্ঠিত হয় চার্চে। সমাজসেবামূলক বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসগুলো থাকে চার্চের নীচের তলায়ঃ দাতব্য চিকিৎসা কেন্দ্রেও থাকে বহু চার্চে। আমাদের দেশের বিত্তশালীরা মারা যাওয়ার সময় কালেভদ্রে সম্পত্তির ছিটেফোটা আল্লাহর রাস্তায় দান করে যান।

কিন্তু পাশ্চাত্য দেশসমূহে বিত্তশালদের সম্পত্তি র প্রধান অংশিই যায় চার্চে, হসপিটাল এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্মে। অনেক সময় পরিভ্যক্ত সম্পত্তির এক দশমাংশও উত্তরাধি-কারীদের ভাগে পড়ে না। তাছাড়া, থাকে চার্চের নিজস্ব সম্পত্তি। বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও শিল্প কারখানারয় চার্চের অর্থ বিনিয়াগ করা হয়। তা থেকেও আয় হয় প্রচুর।

আরও দেখুনঃ মাসায়েলে ইতিকাফ pdf বই ডাউনলোড

এ আয় দিয়ে পাদ্রীরা যে কোন অতি বড় শিল্প-কারখনার ম্যানেজার ডাইরেক্টরের মতই সুন্দর ব্যয়বহুল জীবন যাপন করতে পারেন। আমাদের দেশের সমজিদের ইমামদের মত পাদ্রীদের ভিক্ষুকের জীবন যাপন করতে হয় না। অর্থনৈতিক সুযোগ-সুবিধা কম হবে, এই ভয়ে পাদ্রী জীবন গ্রহণে অনীহার কোন কারণই পাশ্চাত্য সমাজ নেই।

তার ফলে, প্রতিভাবান বহু যুবকই পাদ্রী জীবন গ্রহণ করে থাকে। চার্চের খরচে শুধু ধর্মীয় লাইনের নয়, কলা,বিজ্ঞান,বাণিজ্য,শিল্প প্রভুতি ক্ষেত্রেও উচ্চতর ডিগ্রি লাভ করে থাকে এবং সমাজের যে কোন শিক্ষিত ব্যক্তির সঙ্গে আত্মবিশ্বাস এবং অধিকতর পান্ডিত্যের সঙ্গে কথা বলতে পারে।

আরও দেখুনঃ আউলিয়ায়ে চিশত pdf বই ডাউনলোড

নিচে যুক্তরাষ্ট্রে ইসলাম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

যুক্তরাষ্ট্রে ইসলাম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ  MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ শামসুল আলম   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group