যেমন ছিলেন সালফে সালিহগণ pdf বই ডাউনলোড। ইমাম সাদী রহ: বলেন: অর্থাৎ নিজেকে তাতে আবদ্ধ রাখ, তাতে পরিশ্রম কর এবং তোমার সাধ্যমত পরিপূর্ণ ও পূর্নাঙ্গরূপে তা পালন কর। আর একজন আবেদের জন্য আল্লাহর ইবাদতে ব্যস্ত তাকা যেকোন সম্পর্ক ও যেকোন কামনা বাসনা থেকে অধিক আরামাদায়ক ও শান্তিদায়ক।

সর্বশ্রেষ্ঠ ইবাদত হল: বান্দার অন্তর ইবাদতের আগ্রহে পরিপূর্ণ থাকা। এভাবে যখন অন্তর ইবাদতের আগ্রহে পরিপূর্ণ থাকবে, তখন অন্তরের অবস্থা অনুযায়ী অঙ্গ-প্রত্যঙ্গ ও আমল করতে থাকবে। ফলে কখনো অঙ্গ-প্রত্যঙ্গ ইবাদত করতে থাকবে, কিন্তু অন্তর নিষ্কর্ম থাকবে।

আরও দেখুনঃ কাশ্মীরের কান্না pdf বই ডাউনলোড

যে ইবাদতগুলো সালফে সালিহীনের অনেকে উচ্চস্তরে পৌঁছে গিয়েছিলেন: আয়েশা রা: থেকে বর্ণিত, তিনি বলেন: তোমরা সর্বশ্রেষ্ঠ ইবাদতে উদাসীনতা প্রদর্শন করো। তা হচ্ছে তাওয়াযু বিনয়

হাসান বসরী রহ: বলেন, সর্বোত্তম ইবাদত হল, মধ্য রাতে নামায পড়া। তিনি আরও বলেন: এটা বান্দার জন্য আল্লাহর নৈকট্যলাভের সবচেয়ে সহজ পথ। অতঃপর তিনি বলেন: আমি এর চেয়ে কঠিন ইবাদত আর কিছু দেখিনি। ওমর ইবনে আব্দুল আযীয় রহ: বলেন: সর্বোত্তম ইবাদত হল, ফরজসমূহ আদায় করা, হারাম সমূহ থেকে বেচেঁ থাকা।

আরও দেখুনঃ কে বড় কাফের pdf বই ডাউনলোড

ইবনুস সাম্মাক তার ভাইয়ের উদ্দেশ্যে লিখেন: সর্বোত্তম ইবাদত হল গুনাহ থেকে বেচেঁ থাকা এবং কামনা বাসনা নিয়ন্ত্রণ করা। আর সর্বনিকৃষ্ট লোভ হল আখিরাতের কাজের মাধ্যমে দুনিয়অ অন্বেষণ করা। জনৈক বুযুর্গ বলেন: মূল ইবাদত হল: তুমি আল্লাহ ব্যাতিত কারো কাছে চাইবে না। কিভাবে আল্লাহর দিকে এগুবে? ইবনুল কায়্যিম রহ. বলেন: বান্দা কষ্ট সহ্য করা ও নিজের ত্রুটি-বিচ্যুতি দেখার মাধ্যমে আল্লাহর দিকে এগুতে থাকে।

আল্লাহ থেকে লজ্জা করা: বান্দা আল্লাহ থেকে লজ্জা করবে যেভাবে: ভয় ও বিনয়হীন নামায নিয়ে আল্লাহর নিকটবর্তী হতে লজ্জা করবে। ফলে আল্লাহ থেকে লজ্জার অনুভূতি একজন মুসলিমকে ভালোভাবে ইবাদত করতে এবং এমন বিনয়ী নামাযের মাধ্যমে আল্লাহর নৈকট্য অর্জন করতে উদ্ধুদ্ধু করে, যাতে ভয় ও শংকার তাৎপর্য বিদ্যমান।

আরও দেখুনঃ ইসলামের মৌলিক বিষয় গুরুত্বপূর্ণ হাদীস pdf বই ডাউনলোড

নিচে যেমন ছিলেন সালফে সালিহগণ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক       
বইয়ের সাইজঃ 1.61 MB
প্রকাশ সালঃ   ইং
বইয়ের লেখকঃ খালেদ আব্দুর রহমান আল-হুসাইনান  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group