রমজানের ৬০ শিক্ষা ৩০ ফতোয়া 

রমযানের ৬০ শিক্ষা ৩০ ফতোয়া pdf বই ডাউনলোড। কোনো কোনো সুফি বলেছেন যে. আদম [আ] যখন নিষিদ্ধফল খেয়েছিলেন এবং তার পর তাওবা করেছিলেন তখন ৩০ দিন পর্যন্ত তার তাওবা কবুল হয়নি যতক্ষন তার দেহে ঐ ফলের কিছু অংশ ছিল । অতঃপর তাঁর দেহ যখন তা থেকে পাক পবিত্র হয়ে যায় তখন তার তাওবা কবূল হয় ।

তারপর তার সন্তানদের ওপরে ৩০ টি রোযা ফরয করে দেয়া হয় । হাফিয ইবনে হাজার আসকালীনি [র] বলেন একথা প্রমানে সনদ নেই । এর কোনো দলীল পাওয়া দূরহ ব্যপার । বিশ্বের ইতিহাসে সর্বপ্রথম রোযা কে রেখেছিলেন – এ বিষয়ে সাধক শিরোমনি শায়েখ আব্দুল কাদির জিরানী [র] বর্ণনা করেছেন ।

আরও দেখুনঃ মহিলাদের প্রশ্নের জবাব pdf বই ডাউনলোড

যির ইবনে হুবাইশ [র] বলেন একদা আমি রাসূলুল্লাহ এর বিশিষ্ট সাহাবী আব্দুল্লাহ ইবনে মাসউদ [রা] -কে আইয়্যেমে বীয [চান্দ্র মাসের ১৩.১৪.ও ১৫ তারিখকে আইয়্যেমে বীয বলে ] সম্বন্ধে জিজ্ঞেস করার তিনি বলেন , আরআলাহ সুবানাহু ওয়া তাআলা আদম [আ] – কে একটি ফল খেতে নিষেধ করেছিলাম । কিন্তু আদম [আ] সেই ফল খেয়ে জান্নাত থেকে দুনিয়ায় নেমে আসতে বাধ্য হন ।

আমাদের রমযানের উপর ভিত্তি করে কিছু শিক্ষা ও আমল রয়েছে তা জানা জরূরী।

সে সময় তাঁর শরীরেররং কালো হয়ে যায় । ফলে তার এ দুর্ধশা দেখে ফেরেশতাগণ কেদে কেদে আল্লাহর নিকট প্রার্থনা করলেন , হে আল্লাহ ! আদম তোমার প্রিয় সৃষ্টি !!! তুমি তাঁকে জান্নএতর স্থান দিয়েছিলে , আমাদের দ্বারা তাকে সিজদাও করালো , আর একটি মাত্র ভুলের জন্য তার দেহের রং কালো করে দিলো ?।

আরও দেখুনঃ কুসংস্করাচ্ছন্ন ইমান ২য় খন্ড pdf বই ডাউনলোড

তাদের জবাবে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আদম [আ] -এর কাছে এ ওহী প্রেরেন করলেন , তুমি চান্দ্র মাসের ১৩,১৪,ও১৫ তারিখে রোযা রাখ । আদম [আ] তাই করলেন । ফলে তার দেহের রং আবার উজ্জল হলো । এ জন্যই এ তিনটি দিনকে আইয়্যেমে বীয বা ইজ্জ্বল দিন বলে ।

[ গুনইয়াতুত -ত লিবনি , বাংলা অনুবাদ ১ম . খন্ড. পৃষ্ঠা ৩০৭] আব্দুর কাদির জিলানী [র] উক্ত বিষযটি প্রমানে কোনো হাদীস বা তফসরের উদ্ধতি দেননি । কাজেই বিষয়টি প্রমানে কতটা সত্য তা চিন্তা সাপেক্ষা । আব্দুল্লাহ ইবনে আব্বাস [রা] বলেন রাসূলুল্লাহ।

আরও দেখুনঃ আপনার প্রশ্নের জবাব ২য়-খন্ড pdf বই ডাউনলোড

নিচে রমযানের ৬০ শিক্ষা ৩০ ফতোয়া pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

রমযানের ৬০ শিক্ষা ৩০ ফতোয়া pdf বই ডাউনলোড

প্রকাশকঃ পিস পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ আমল বিষয়ক     
বইয়ের সাইজঃ 10.07 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group