রাসূল যেভাবে রমজান যাপন করেছেন pdf বই। তাকওয়া অর্জন সিয়াম সাধনার মুখ্য উদ্দেশ্য। আত্মার পরিশুদ্ধি, পার্থিবতায় সর্বাঙ্গ আরোপণ থেকে চেতনা ও মনোজগত বিমুক্তিকরণ, বস্তুকেন্দ্রিকতার রাহুগ্রাস থেকে নিজেকে স্বাধীন করে পরকালমুখীনতার সার্বক্ষণিক চর্চা ও লান সুগম করে দেয় তাকওয়া অর্জনের পথ-পথান্তর।

তবে, তার জন্য শর্ত হলো সিয়াম সাধনার প্রতিটি ক্ষণ যাপিত হতে হবে রাসূল সাঃ এর রোযা-যাপন ও সিয়াম-সাধনার উসওয়া-আদর্শ চেতনায়। অনুভুতিতে, আন্তর ও বহির আচরণে জাগ্রত রেখে, সার্বক্ষনিক ভাবে।

আরও দেখুনঃ রমযানের দায়িত্ব ও কর্তব্য

রোযা যাপন অবস্থায় মহানবী সাঃ এর স্বীয় প্রতিপালকের সান্নিধ্যে নিজের আবেগ-অনুভূতি-আচরণ উন্মীলিত করার আকার-প্রকৃতি, উম্মত বিষয়ে তাঁর পদক্ষেপ ও কর্মচাঞ্চল্যের ধরণ-ধারণ, রোযা যানকালে পবিত্র স্ত্রীদের বিষয়ে নানাবিধ কর্মযজ্ঞ ইত্যাদির পথ ধরে সিয়াম-সাধনার যে পূর্ণাঙ্গ নববী রূপ মূর্তিমান হয়েছে তার জন্য প্রাজ্ঞ লেখক ও বিদগ্ধ শরিয়াতবিদ ফায়সাল বিন আলী আল বাদানিকে ধন্যবাদ জানিয়ে খাটো করতে চাই না।

প্রখ্যাত গ্রন্থঃ হজ পালন অবস্থায় রাসূল সাঃ এর নান্দনিক আচরণ এর আদলে রচিত গ্রন্থ ‘যেভাবে রাসূলুল্লাহ সাঃ রমযান যাপন করেছেন’ মাহে রমযান বিষয়ে একটি অভূতপূর্ব রচনা যা রোযা পালন অবস্থায় নববী জীবনের অজানা বহু অধ্যায় উন্মীলিত করেছে মনোজ্ঞ ভাষায়।

রাসূল সাঃ কে অনুসরণ করা বিষয়ক কুরআনের আয়াত

আল্লাহ তায়ালা আমাদেরকে তার প্রেরিত নবী মোহাম্মদ সাঃ এর অনুসরণের আদেশ প্রদান করেছেন। আবশ্যক করেছেন তার আনুগত্য। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন –

مَّآ أَفَآءَ ٱللَّهُ عَلَىٰ رَسُولِهِۦ مِنۡ أَهۡلِ ٱلۡقُرَىٰ فَلِلَّهِ وَلِلرَّسُولِ وَلِذِي ٱلۡقُرۡبَىٰ وَٱلۡيَتَٰمَىٰ وَٱلۡمَسَٰكِينِ وَٱبۡنِ ٱلسَّبِيلِ كَيۡ لَا يَكُونَ دُولَةَۢ بَيۡنَ ٱلۡأَغۡنِيَآءِ مِنكُمۡۚ وَمَآ ءَاتَىٰكُمُ ٱلرَّسُولُ فَخُذُوهُ وَمَا نَهَىٰكُمۡ عَنۡهُ فَٱنتَهُواْۚ وَٱتَّقُواْ ٱللَّهَۖ إِنَّ ٱللَّهَ شَدِيدُ ٱلۡعِقَابِ ٧

অর্থঃ আল্লাহ জনপদবাসীদের কাছ থেকে তাঁর রসূলকে যা দিয়েছেন, তা আল্লাহর, রসূলের, তাঁর আত্নীয়-স্বজনের, ইয়াতীমদের, অভাবগ্রস্তদের এবং মুসাফিরদের জন্যে, যাতে ধনৈশ্বর্য্য কেবল তোমাদের বিত্তশালীদের মধ্যেই পুঞ্জীভূত না হয়। রসূল তোমাদেরকে যা দেন, তা গ্রহণ কর এবং যা নিষেধ করেন, তা থেকে বিরত থাক এবং আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ কঠোর শাস্তিদাতা। (সূরা হাশরঃ৭)

আরও দেখুনঃ একজন মুসলিমের দৈনন্দিন জীবন pdf বই 

অপর স্থানে আল্লাহ তায়াল বলেছেনঃ

مَّن يُطِعِ ٱلرَّسُولَ فَقَدۡ أَطَاعَ ٱللَّهَۖ وَمَن تَوَلَّىٰ فَمَآ أَرۡسَلۡنَٰكَ عَلَيۡهِمۡ حَفِيظٗا ٠٨

অর্থঃ যে লোক রসূলের হুকুম মান্য করবে সে আল্লাহরই হুকুম মান্য করল। আর যে লোক বিমুখতা অবলম্বন করল, আমি আপনাকে (হে মুহাম্মদ), তাদের জন্য রক্ষণাবেক্ষণকারী নিযুক্ত করে পাঠাইনি। (সূরা নিসাঃ৮০)

রাসূলের অনুসরণ ও তার আনুগত্য-এতায়াতকে আল্লাহ পাক তার প্রতি ভালোবাসার নিদর্শন ও ঘোষণা স্বরূপ নিরূপণ করেছেন। মহান আল্লাহ তায়ালা বলেনঃ

قُلۡ إِن كُنتُمۡ تُحِبُّونَ ٱللَّهَ فَٱتَّبِعُونِي يُحۡبِبۡكُمُ ٱللَّهُ وَيَغۡفِرۡ لَكُمۡ ذُنُوبَكُمۡۚ وَٱللَّهُ غَفُورٞ رَّحِيمٞ ١٣

অর্থঃ বলুন, যদি তোমরা আল্লাহকে ভালবাস, তাহলে আমাকে অনুসরণ কর, যাতে আল্লাহ ও তোমাদিগকে ভালবাসেন এবং তোমাদিগকে তোমাদের পাপ মার্জনা করে দেন। আর আল্লাহ হলেন ক্ষমাকারী দয়ালু। (সূরা আলে ইমরানঃ ৩১)

আরও দেখুনঃ শিয়া আলেম ও মুসলিম আলেম বিরোধ

নিচে রাসূল যেভাবে রমজান যাপন করেছেন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রাসূল যেভাবে রমজান যাপন করেছেন pdf বই

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ রমজান বিষয়ক
বইয়ের সাইজঃ 2.45 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ ফয়সাল বিন আলী আল বা’দানী
অনুবাদঃ কাউসার বিন খালেদ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group