রিয়াদুস সালেহীন ১ম-৪র্থ খন্ড

রিয়াদুস সালেহীন সকল খন্ড pdf বই ডাউনলোড। ইসলামে হাদীস বা হাদীস শাস্ত্র বলা হয় সেই জ্ঞান-সম্পর্কে যার সাহায্যে রাসূলে আকরাম সাঃ এর কথা, কাজ ইত্যাদি সম্পর্কে অগ্রগতি লাভ করা যায়। সেই সঙ্গে যে কাজ তার উপস্থিতিতে সম্পাদন করা হয়েছে। কিন্তু তিনি সে বিষয়ে নিষেধ করেন নি, এমন কাজও হাদীসের অন্তর্ভূক্ত।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ৪র্থ খন্ড

হাদীস শাস্ত্র দুই ভাবে বিভক্তঃ
১. ইলমে রাওয়ায়েতুল হাদীস।
২. ইলমে দেবায়াতুল হাদীস।

মুহাদ্দীসগণ হাদীসের বিশুদ্ধতা নির্ধারণে যে বিশ্বস্ততা ও আমানতদারীর পরিচয় দিয়েছন, তা অতুলনীয়। কুরআন মজীদের বিশুদ্ধতা রক্ষার জন্যে সাহাবায়ে কিরাম যেরূপ সতর্কতা অবলম্বন করেছেন। হাদীসের বিশুদ্ধতা রক্ষার জন্যেও অনেকটা সেরূপ চেষ্টাই করা হয়েছে। এ ব্যাপারে মুসলিম উম্মাহ প্রচুর দায়িত্ব বোধের পরিচয় দিয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড

মুহাদ্দীসগণ হাদীসের বিশুদ্ধতা রক্ষার জন্যে আপ্রাণ চেষ্টা ও সাধনা করেছেন। ইমাম নবী রহঃ এই গ্রন্থের বিষয় ভিত্তিক বিন্যাস সাধনে যে পরিশ্রম ও আন্তরিকতার পরিচয় দিয়েছেন তা অতুলনীয়। তিনি ফিকাহর দৃষ্টিতে হাদীসের বিন্যাস করেছেন। এবং প্রতিটি অধ্যায়ের শুরুতে কুরআনে পাকের সংশ্লিষ্ট আয়াত উদ্ধৃত করেছেন।

এভাবে হাদীসের এই সংকলনকে তিনি সর্বতোভাবে সুন্দর ও সমৃদ্ধ করে তুলেছেন। এর ফলে হাদীসের এই গ্রন্থটি বিপুলভাবে জনপ্রিয়তা লাভ করছে এবং পৃথিবীর বিভিন্ন ভাষায় িএটি অনূদিত হয়েছে। বাংলা ভাষায় এ গ্রন্থটি ইতিমধ্যেই অনূদিত হয়েছে।

নিচে রিয়াদুস সালেহীন সকল খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রিয়াদুস সালেহীন সকল খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ খায়রুন প্রকাশনী
বইয়ের ধরণঃ রিয়াদুস সালেহীন হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ  27.0 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের সংকলনঃ ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী রহঃ
অনুবাদঃ হাফেজ মুহাম্মদ হাবীবুর রহমান
ডাউনলোড সার্ভার-১ঃ  Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group