রিয়াদুস সালেহীন ৩য় খন্ড

রিয়াদুস সালেহীন ৩য় খন্ড pdf বই ডাউনলোড। অধ্যায়ের শুরুতে আল কুরআনের আয়াত এবং তারপর বিষয় সংশ্লিষ্ট হাদীসের বর্ণনা থেকে বুঝা যায় যে, আল কুরআনের সাথে হাদীসের সম্পর্ক কত গভীর। হাদীস যে আল কুরআনেরই ব্যাখ্যা , একথা সুস্পষ্টভাবে এখানে প্রমাণিত হয়।

হাদীসের সাহায্য ছাড়া আল কুরআনের সঠিক অর্থ অনুধাবন করা সম্ভব নয়। এবং আল কুরআনের মৌল বিধানসমূহের প্রায়োগিক পদ্ধতি হাদীসেই বিধৃত হয়েছে। আল কুরআনের আয়াতের পরপরই হাদীসগুলোকে সাজাবার মাধ্যমে লেখক এ বিষয়টি পরিষ্কারভাবে তুলে ধরেছেন। এটি এ কিতাবের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ২য় খন্ড

এ গ্রন্থে ইমাম নববী রহঃ আল কুরআনের ৪২৩টি আয়াত এবং ১৯০৩টি হাদীস সংযোজিত করেছেন। বিষয়বস্তু বাছাইয়ের ক্ষেত্রে তিনি বৈশিষ্ট্যের সাক্ষাত রেখেছেন। এমন সব বিষয়বস্তু সম্বলিত হাদীস এখানে সংযোজিত করেছেন, যার সাহায্যে একজন সাধারণ শিক্ষিত ও কম শিক্ষিত পাঠক থেকে শুরু করে উচ্চ শিক্ষিত ব্যক্তি পর্যন্ত সবাই এ থেকে সমভাবে লভবান হতে পারেন।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ৩য় খন্ড

কারণ এখানে তিনি নৈতিক চত্রি গঠন থেকে শুরু করে, মুসলিম ও মুমিন জীবনের বহিঃকাঠামোর যাবতীয় দিক, তার সমস্ত আমল-কার্যাবলীর সঠিক দিক নির্ণয় ও সুষ্ঠু সম্পাদন এবং তার অন্তরের পবিত্রতা বিধান ও মানসিক পরিশুদ্দ বিষয়গুলির সমাবেশ ঘটিয়েছেন। এ কিতাবটি একজন মানুষের মানবিক বৃত্তিগুলির লালন ও পরিচর্যা করে। ।

আরও দেখুনঃ আল কুরআনের বিষয় ভিত্তিক আয়াত

এ কিতাব অধ্যয়ন করার পর একজন পাঠক তা সহজেই অনুধাবন করতে পারবেন। নিয়ত সম্পর্কিত হাদীসে জিবরীলে যে বিষয়ের প্রতি সূক্ষ্ম ইংগিত করা হয়েছে। একজন মুমিনের সমস্ত ইবাদত-বন্দেগী ও আল্লাহর সাথে পুংখানুপুংখু উপস্থাপনা এ হাদীস সংকলনটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য।

আরও দেখুনঃ মারেফুল হাদীস ৩য় খন্ড

নিচে রিয়াদুস সালেহীন ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রিয়াদুস সালেহীন ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ রিয়াদুস সালেহীন হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ  7.42 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের সংকলনঃ ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী রহঃ
অনুবাদঃ মাওলানা মোহাম্মদ মূসা

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group