রিয়া

 গোপন শিরক pdf বই রিয়াডাউনলোড।ভাষাগতভাবে, রিয়া এসেছে মূল শব্দ রয়া হতে যার অর্থ দেখানো অবলোকন করানো দৃশ্যমান করা। পরিবর্তিত শব্দ যার অর্থ হুকুমের দাস; ভন্ডামি, কপটতা।

শরীয়াহর দৃষ্টিতে, এর অর্থ আল্লাহর সন্তুষ্টির জন্য কোন আমল করার অভিনয় করা হয় অথচ নিয়্যত থাকে, আল্লাহ ছাড়া অন্য কারও সন্তুষ্টি অর্জন কার। হতে পারে নিয়্যতটি সম্পূর্ণ মিথ্যা নিয়্যত যেথায় যে ব্যক্তি আমলটি করেছে তার আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার ব্যাপারে কোন চেতনা নাই, যাই হোক না কেন, অথবা হতে পারে এটা আংশিকভাবে মিথ্যা নিয়্যাত, যেথায় ব্যক্তির অন্তরে আল্লাহ আছে কিন্তু এই সময়ে অন্য মানুষের প্রশংসা পাওয়ারও ইচ্ছা করে।

আরও দেখুনঃ  রিয়া (লোকদেখানো এবাদত) pdf বই 

এই সংজ্ঞা হতে দেখা যায় রিয়া অন্তরে সৃষ্টি হয়। আহলুস সুন্নাহ ওয়াল জামাআহ-এর আলেমগণ একমত যে, ঈমান অন্তর্ভূক্ত করে অন্তরেকাজ (যথাঃ ভয়, ভালবাসা, বিশ্বাস এবং আশা), জিহবার কাজ (যথাঃ শাহাদাহর উচ্চারণ) এবং দেহের কাজ (যথাঃসালাহ আদায় , হজ্জ করা)। শাইখ আল-ইসলাম ইবনে তাইমিয়্যা (আল্লাহ তারঁ প্রতি রহম করুন) বলেছেন অন্তরের কাজটি হলো ঈমানের মৌলিক বিষয়ের একটি অংশ এবং দ্বীনের ভিত্তি, এর সাথে আরও সংযুক্ত করা যায়।

আল্লাহ সুবাহানাহু ওয়া তা্য়ালা ওতারঁ রাসূল সাঃ এর জন্য ভালোবাসা, আল্লাহর প্রতি বিশ্বাস, তারঁ প্রতি কৃতজ্ঞতা, তার দ্বীনের প্রতি একনিষ্ঠতা, তারঁ হুকুম অনুসারে ধৈর্য্য, তারঁ প্রতি ভয়……এবং সকল আলেমের ঐক্যমতের ভিত্তিতে এরকম সকল আমল যা সবার জন্য ফরয। ইবনে ক্বায়্যিম আল- জাওযিয়্যাহ (আল্লাহ তারঁ প্রতি রহম করুন) বলেন, অন্তরের কাজটি হলো ঈমানের ভিত্তি এবং দেহের কাজ তাদের অনুসরণ ও পরিপূর্ণ করা। নিয়্যত আত্মার মত এবং আমল দেহের মত, যদি আত্মা দেহত্যাগ করে তাহলে দেহ মরে যায়।

আরও দেখনুঃ  যাকাতের আইনও দর্শন pdf বই 

এ ক্ষেত্রে অন্তরের বিষয়ের জন্য জ্ঞান অর্জন বেশি গুরুত্বপূর্ণ, দেহের বিষয়ের জন্য জ্ঞান অর্জনের চেয়ে, কিভাবে একজন মুনাফিক পৃথক হবে একজন ঈমানদার থেকে অন্তরের আমল ছাড়া। অন্তরের ইবাদত এবং আত্মসমপর্ণ দেহের ইবাদত এবং আত্মসমর্পন থেকে অধিকতর মহৎ তারা সংখ্যায় অনেক এবং অধিক অবিচ্ছিন্ন, যেহেতু প্রত্যেক ক্ষেত্রে তা জরুরী।

আরও দেখুনঃ  রিয়া-২ pdf বই ডাউনলোড

নিচে রিয়া গোপন শিরক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রিয়া গোপন শিরক pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইসলামী বই অনুবাদ টিম
বইয়ের ধরণঃ  সালাত বিষয়ক
বইয়ের সাইজঃ 2.42 MB
প্রকাশ সালঃ  ১৯৯৫ ইং
বইয়ের লেখকঃ আবু আম্মার ইয়াসির আল ক্বাদী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now