রূহে তাসাওউফ

রূহে তাসাওউফ pdf বই ডাউনলোড। তাসাউফের মূল কথাঃ আল্লামা কুশায়রী রাহঃ বলেন, আমি আহমদ ইবনে মুহাম্মাদের সুত্রে সাঈদ ইবনে উসমান থেকে শুনেছি, তিনি বলেন, আমি হিজরী তৃতীয় শতাব্দীর সু-প্রসিদ্ধ বুযুর্গ যুন্নুন মিসরী রঃ-কে বলতে শুনেছি, তরীকতের তাসাউফের মুলভিত্তি চারটি (১) সর্বশ্রেষ্ঠ মহাপরাক্রমশালী আল্লাহর মহব্বত, (২ ) দুরিনয়ার প্রতি অনীহা ও দুশমনীভাবে (৩) আল্লাহ প্রেরিত ওয়াহী তথা কুরআনের তাবেদারী এবং (৪ অবস্থঅ পরিবর্তনের ভয়)।

সুক্ষতম রিয়াঃ হিজরী দ্বিতীয় শতাব্দীর বিখ্যাত আউলিয়াদের অন্যতম হযরত ফুযায়ল ইবনে আয়ায বলেন, মানুষের কথা খেয়ালে আসার দরুন আমল ছেড়ে দেয়া মূলত; রিয়া। আর মানুষকে দেখানোর উদ্দেশ্যে আমল করা শিরকের অন্তর্ভুক্ত।

আরও দেখুনঃ শরীয়ত ও তাসাউফ pdf বই ডাউনলোড

ফায়দাঃ কোন কোন লোক আমল ছেড়ে দেয় এই হেতু যে, তার আমলে রিয়ার আশংকা আছে। এ প্রেক্ষিতে হযরত ফুয়ায়ল রঃ বলেন, এটিও ঠিক নিয়ারই একটি শাখা । আসল ব্যাপার হচ্ছে আমল করার সময় মানুষের উচিত, কারো দেখা বা না দেখার প্রতি আদৌভ্রুক্ষেপ না করা।

গুণাহর প্রতিক্রিয়াঃ হযরত ফুযায়ল ইবনে আয়ায (রঃ)বলেন, আমার দ্বারা কোন প্রকার গুনাহ হয়ে গেলে তার প্রতিক্রিয়া স্বীয় গাধা ও খাদিমের চরিত্রেও অনুভব করে থাকি। তারা তখন আমার অবাধ্যতায় লিপ্ত

আরও দেখুনঃ তালবীসুল ইবলীস pdf বই ডাউনলোড

হিজরী দ্বিতীয় শতাব্দীর বিশিষ্ট বুযুর্গ মারূফ কারখী (রঃ) একদা এক পানীয় বিক্রেতার নিকট দিয়ে যাচ্চিলেন। সে বলছিল, যে আমার পানি পান করবে, আল্লাহ তার উপর রহমত করুন। মারূপ কারখী তখন রোযাদার ছিলেন। এই আওয়ায তারঁ কর্ণগোচর হলে অগ্রসর হয়ে তিনি পানি পান করে নিলেন।

লোকজন আরয করল, আপনি কি রোযা রাখেন নি? বললেনঃ রোজা তো রেখেছিলাম, কিন্তু আমার বিশ্বাস জন্মেছে যে, এ দুআর দ্বারা আমার উপর রহমত করা হবে (যদ্দরুন রোযা ছেড়ে দিয়েছি।) গ্রন্থকার থানভী রাহঃ বলেন আমার ধারণা মতে সেটি নফল রোযা ছিল, আর সম্ভবতঃ নফল রোযা সম্পর্কে হযরতের এটাই মাযহাব ছিল, কোন কারণ ছাড়াই নফল রোযা ভঙ্গ করা যায়।

আরও দেখুনঃ ইসলামের হাকীকত pdf বই ডাউনলোড

নিচে রূহে তাসাওউফ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

রূহে তাসাওউফ pdf বই  ডাউনলোড  সুচীপত্র

প্রকাশকঃ হাফিজিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ আমল বিষয়ক
বইয়ের সাইজঃ 5.76 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী 
অনুবাদঃ মুহাম্মদ হুছাইন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group