রূহ সম্পর্কিত সংক্ষিপ্ত মাসআলাসমূহ

রূহ সম্পর্কিত সংক্ষিপ্ত মাসআলাসমূহ pdf বই ডাউনলোড। প্রথম মাসআলা: মৃতব্যক্তি কি জীবিত ব্যক্তির যিয়ারত ও সালাম বুঝতে পারে? না-কি বুঝে না? জবাবে: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন কোনো মুসলিম ব্যক্তি দুনিয়াতে পরিচিত তার কোনো মৃত্যু ভাইয়ের কবরের পাশ দিয়ে গমন করে ।

এবং তাকে সালাম দিলে তখন তার সালামের উত্তর দেওয়ার জন্য আল্লাহ তার রূহকে ফেরত দেন। হাদীসের এ কথা দ্বারা প্রমাণিত যে, মৃত ব্যক্তি তাকে চিনতে পারেন এবং তার সালামের উত্তর দেন।

আরও দেখুনঃ জাহান্নামের ভয়াবহ আযাব pdf বই ডাউনলোড

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার উম্মতকে শিক্ষা দিয়েছেন যে, কবরবাসীকে যখন তারা সালাম দিবেন তখন তাদেরকে মুখাতিব তথা উপস্থিত ব্যক্তিকে সম্বোধন করার শব্দ দ্বারা সালাম দিবেন। ফলে মুসলিম কবরবাসীকে সালামের সময় বলবে, আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুর। অর্থা তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক, হে মুমিনদের গৃহে বসবাসকারী।

মুতাওয়াতির সু্ত্রে সালাফদের থেকে অসংখ্য আসার বাণী বর্ণিত আছে যে, মৃত ব্যক্তি জীবিত ব্যক্তি যিয়ারত বুঝতে পারেন এবং এতে সে খুশী হন । কবর যিয়ারতকার মুসলিমকে যিয়ারতকারী বলে আখ্যায়িত করা হয়েছে। তারা যদি কারো উপস্থিতি অনুধাবন করতে না পারে তবে যিয়ারত কারীকে যায়ির তথা যিয়ারতকারী বলা হতো।

আরও দেখুনঃ অসীলাহর মর্ম ও বিধান pdf বই ডাউনলোড

কেননা যার যিয়ারতের জন্য যাওয়া হয় সে যদি যিয়ারতকারীকে জানে তবে এ কথা বলা শুদ্ধ হবে না যে, সে তার যিয়ারত করেছে। যিয়ারতের এ ব্যাপারটি সব জাতির কাছে জ্ঞত ব্যাপার। এমনিভাবে কবরবাসীকে সালাম দেওয়া। কেননা যাকে সালাম দেওয়া হয় ।

সে যদি তা বুঝতে না পারে এবং সালাম প্রদানকারীকে না জানে তাহলে উক্ত ব্যক্তি সালাম দেওয়াও অসম্ভব। সহীহ হাদীস দ্বারা প্রমাণিত যে, মৃত ব্যক্তির জানাযার পরে তার কবরের পাশে কিছুক্ষণ কারো অবস্থান করে থাকা সে পছন্দ করে ও ভালোবাসে। দ্বিতীয় মাসআলা: মৃত ব্যক্তিদের রূহ কি পরস্পর মিলিত হয়, পরম্পর সাক্ষাৎ করে ও কথাবার্তা বলে? ।

আরও দেখুনঃ মীলাদ প্রসঙ্গ pdf বই ডাউনলোড

নিচে রূহ সম্পর্কিত সংক্ষিপ্ত মাসআলাসমূহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রূহ সম্পর্কিত সংক্ষিপ্ত মাসআলাসমূহ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.1  MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ সুলাইমান ইবন সালিহ আল-খারাশি   
অনুবাদঃ আব্দুল্লাহ আল মামুন আল-আযহারী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group