শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। শব্দার্থে আল কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড।বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড বইয়ের লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সুরা হুদ

নাযিল হওয়ার সময়কাল

এ সুরায় আলোচিত বিষয় বস্তু সম্পর্কে চিন্তা করলে মনে হয় যে, ঠিক যে সময়ে সূরা ইউনুস নাযিল হয়েছিল, প্রায় সে সময়েই এ সূরা নাযিল হয়েছে। এমন কি দুটি সুরা-ই কাছাকাঠি সময়ে নাযিল হওয়াও অসম্ভব কিছু নয়। কেননা মূল ভাষণের বিষয়বস্তু একই ধরণের। অবশ্য এ সূরায় যে সব বিষয়ে তাম্বীহ (সাবধান) করা হয়েছে, তাতে বিশেষ কঠোরতা অবলম্বন করা হয়েছে।

আরও দেখুনঃ আল হিদায়া ৪র্থ খন্ড নেতৃত্ব প্রদান

হাদীসে উল্লেখ করা হয়েছে, হযরত আবুবকর রাযিঃ নবী করীম সাঃ এর নিকট আরজ করলেনঃ আমি দেখতে পাচ্ছি, আপনি ক্রমে ক্রমে বৃদ্ধ হয়ে যাচ্ছেন। এর কারণ কি? জবানে নবী করীম সাঃ বললেন, সূরা হুদ ও তার সমবিষয়ক সূরা গুলিই আমাকে বৃদ্ধ করে দিয়েছে।

আরও দেখুনঃ নবী করীম সাঃ এর ওসীয়ত

এ হতে ধারণা করা যায়, নবী করীমের পক্ষে কত কঠোর ছিল সেই সময়টি। যখন একদিকে কাফের কুরাইশরা নিজেদের সমস্ত অস্ত্রশস্ত্র দ্বীন ইসলামের দাওয়াতকে চূর্ণ ও খতম করার জন্যে ব্যবহার করছিল। আর অপর দিকে আল্লাহ তা’য়ালার নিকট হতে পর পর নানাবিধ কঠোর ভাষার তাকীদ ও তাম্বীহ আসছিল। এরূপ অবস্থায় রাসূলে করীম সাঃ প্রতি মুহুর্তে ভয় পাচ্ছিলেন। ভয়ে দ্রবীভূত হচ্ছিলেন যে, কোন সময় না জানি আল্লাহ তায়ালা কোন জাতিকে কঠিন আযাবে নিক্ষেপ করেন। প্রকৃত পক্ষেই এ সূরা পঠ করার সময় অনুভূত হয়, যেন এক মহা প্লাবনের বাধ এখনি ভেঙ্গে যাবে। আর এ বন্যার গ্রাসে যে জনতা পড়বে, তাদের শেষ বারের মত হুশিয়ার করে দেয়া হচ্ছে।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 8.09 MB
প্রকাশ সালঃ 
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group