শিশু বিশ্বকোষ ২য় খন্ড

শিশু বিশ্বকোষ ২য় খন্ড pdf বই ডাউনলোড।  কপিকল হল এক বা একাধিক চাকার উপর দিয়ে নিয়ে যাওয়া একটি দড়ি বা বেল্ট, যা শক্তি প্রয়েগের কোনো কাজকে সুবিধাজনক করে তোলে। এটি একটি সরল যন্ত্র মাত্রেরই উদ্দেশ্য হল যান্ত্রিক সুবিধা লাভ অর্থাৎ কম বল প্রয়োগে কোনো কাজ করতে পারা অথবা কাজ করতে গিয়ে অন্য কোনো ধরণের সুবিধা লাভ।

সরলতম কফিকল হল একটি খাজঁকাটা অনড় চাকার উপর দিয়ে নিয়ে যাওয়া একটি দড়িঁ । এর একপ্রান্তে থাকে যার উপর কাজ হবে সেই ভার আর অন্য প্রান্তে করা হয় বল প্রয়োগ।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২য় খন্ড pdf বই ডাউনলোড

উদাহরণ স্বরূপ, দড়ি টেনে পতাকা উত্তোলনের সময় আমরা এটিই ব্যবহার করি। এতে যান্ত্রিক সুবিধার পরিমাণ ১, যার মানে বলপ্রয়োগ কমে না, ভারের ওজনের সমান বলই প্রয়োগ করতে হয়; তবে টানটিকে সুবিধাজনক স্থানে ও দিকে প্রয়োগ করার সুযোগ ঘটে। যেমন নদীর কিনারা থেকে দুরে বসে নৌকায় মাল ওঠানো -নামানোর জন্য এটি ব্যবহার করা যায়।

ভারটি থাকে চাকার সঙ্গে ঝোলানো

কপিকলের চাকাটি এক স্থানে অনড় না থেকে যদি চলনশীল হয়, তা হলে আমরা দ্বিতীয় প্রকারের কপিকল পাই। এতে দড়ির এক প্রান্ত উঁচুতে স্থায়ীভাবে আটকানো থাকে। ভারটি থাকে চাকার সঙ্গে ঝোলানো। দড়ির অন্য প্রান্তে টান প্রয়োগ করলে ভারসহ চাকাটিই উঠে আসে ।

আরও দেখুনঃ সালাহউদ্দীন আয়ুবীর দুঃসাহসিক অভিযান pdf বই ডাউনলোড

এতে বলপ্রয়োগ প্রয়োজন হয় ভারের ওজনের অর্থেক, যান্ত্রিক সুবিধার পরিমাণ তাই । ২। এরকম আরো কপিকলের সমন্বয় করে আমরা যান্ত্রিক সুবিধা আরো বাড়িয়ে নিতে পারি। ফলে সামান্য বলপ্রয়োগেও অনেক বেশি ভার স্থানান্তর করা সম্ভব হয়।কপিকলের অন্য রকম ব্যবহার হল দুটি চাকার মধ্যে চলমান প্রান্তহীন দড়ি বা বেল্টরূপে।

এতে একটি চাকাকে ঘোরালে সেই ঘূর্ণন অন্য চাকাতে সঞ্চারিত হয়। চাকা দুটি সমান আকারের হলে যান্ত্রিক সুবিধা ১ থেকে যায়। কিন্তু একটি চাকা অন্যটির চেয়ে বড়-ছোট করে নিলে হয় কম বল প্রয়োগে কাজ সারা যায়, নয়তো ঘুর্ণনগতি বাড়িয়ে নেওয়া প্রজাদের উপর অন্যায় কর আরোপ এবং অহেতুক যুদ্ধ বন্ধ করার নীতি প্রচারে কনফুসিয়াস সর্বশক্তি নিয়োগ করেন।

আরও দেখুনঃ দাওয়াতে নববী উসুল pdf বই ডাউনলোড

নিচে শিশু বিশ্বকোষ ২য় খন্ড   pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

শিশু বিশ্বকোষ ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ শিশু একাডেমী 
বইয়ের ধরণঃ শিশুদের বিশ্বকোষ
বইয়ের সাইজঃ 25.04 MB
প্রকাশ সালঃ ১৯৯৬ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group