সংগ্রামী সাধকদের ইতিহাস ৫ম

সংগ্রামী সাধকদের ইতিহাস ৫ম pdf বই ডাউনলোড।  শাহ সাহেব র হিজরী ১১১৪ সালে জন্মগ্রহন করেন আর ইন্তিকাল করেন হিজরী ১১৭৬ সালে। এ সময়ের (৬২বছর) মধ্যে উসমানিয়া রাজত্বের সিংহাসনে পাচঁজন শাসক দ্বিতীয় মোস্তফা (মৃত্যু ১১১৫ হি.) তৃতীয় আহমদ(মৃত্যু ১১৪৩ হি.) প্রথমন মাহমূদ (মৃত্যু ১১৬৭ হি.),তৃতীয় উসমান (মৃত্যু ১১৭১ হি.) এবং তৃতীয় মোস্তফা (১১৭১ হি.-১১৮৭ হি.মোতাবেক ১৭৫৭ খৃ.-১৭৭৪ খৃ.) আসা-যাওয়া করেছেন।

শাহ সাহেবের চিন্তাধারা ও সংস্কারকর্মের যুগে তৃতীয় আহমদ, প্রথম মাহমূদ, তৃতীয় উসমান এবং তৃতীয় মোস্তফা এই মোঘল রাজত্ব ও সিংহানের লাগাম সামলে ধরেন। কিন্তু গুরুত্বপূর্ণ সময়; শাহ সাহেবের জীবনের শেষ পাচঁ বছর তৃতীয় মোস্তফার শাসনামলে অতিবাহিত হয়।

আরও দেখুনঃ সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য় pdf বই ডাউনলোড

তৃতীয় মোস্তা ষোল বছর আট মাস শাসন করেন। তার যুগে উসমানিয়া রাজত্ব ও রুশদের মাঝে যুদ্ধ হয় । এ যুদ্ধে উসমানিয়া রাজত্বের (১৭৬৯ খৃ.) পরাজয় হয়। যেখানে রুশদের কোন ও কৃতিত্ব ছিল না। এটা কিছু দুর্ঘটনা ও ব্যবস্থাপনার দূর্বলতার পরিণতি ছিল মাত্র । রুশ জেনারেল আলফানেস্টোন কনস্টান্টিনোপল আক্রামণেরও মনস্থ করেন। কিন্তু তাকে দমন করা হয়।

মোস্তফা খান সামরিক শক্তি বৃদ্ধি এবং সংস্কারেরও পদক্ষেপ নেন।ইলম ও জ্ঞানের ব্যস্ততা, বহু সংখ্যক সুযোগ্য ব্যক্তিত্ব, বিভিন্ন সিলসিলা ও তরীকার গ্রহনযোগ্যতা, হাদীসে নববীর সাথে সহানুভূতি, অনেক শাসকের ধার্মিকতা এবং সেসব প্রসিদ্ধ শাসনযন্ত্র থাকা সত্ত্বেও যার আকীদা-বিশ্বাস ছিল ইসলামের উপর আর ব্যবহারিক জীবনের অনেক ক্ষেত্রে।

আরও দেখুনঃ মুসলিম মনীষীদের জীবনকথা pdf বই ডাউনলোড

পারিবারিক ও গোষ্ঠীগত আইন-কানুনে আস্থা ছিল শরীয়তের ওপর, সেখানে অনেক মসজিদ-মাদরাসা প্রতিষ্ঠিত ছিল। জনসাধারণ ছিল ইসলামপ্রিয়, ধর্মানুরাগী, আলেমদের মূল্যায়নকারী, মাশায়িখ ও বুযুর্গদের প্রতি আত্মবিশ্বাসী এবং দীনের স্তম্ভ ও অনিবার্য পালনীয় ফরযসমূহের উপর আমলকারী। তাদের মন-মানস ইসলামী মূল্যবোধ থেকে ও খালি ছিল না।

আরও দেখুনঃ সংগ্রামী সাধকদের ইতিহাস pdf বই ডাউনলোড

নিচে সংগ্রামী সাধকদের ইতিহাস ৫ম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সংগ্রামী সাধকদের ইতিহাস ৫ম pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ মুহাম্মদ ব্রার্দাস
বইয়ের ধরণঃ সাধকদের ইতিহাস
বইয়ের সাইজঃ 14.8 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ সাইয়িদ আবুল হাসান আলী নদভী র.
অনুবাদঃ শাহ আব্দুল হালিম হুসাইনী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group