5
(5)

সংঘাত নাকি সমন্বয়

সংঘাত নাকি সমন্বয় pdf বই ডাউনলোড। ধর্ম এবং বিজ্ঞানের আদপেই কি কোন সমন্বয় হওয়া সম্ভব, নাকি এদের মধ্যে সতত বিরাজ করছে এক নিরন্তর সংঘাত? এ প্রশ্ন অনেক পুরোন। বিগত কয়েক বছরে বিজ্ঞান এবং ধর্মকে সমন্বয় করার বিভিন্ন প্রচেষ্টা।

এবং কৌশল লক্ষ্য করা গেছে বিভিন্ন পত্র-পত্রিকা সহ বাংলাদেশের অনেক মিডিয়ায়। শুধু সমন্বয়ের প্রচেষ্টাই নয়- সেই সাথে খুব কৌশলে বিজ্ঞানের নামে অপবিজ্ঞান ও ছড়ানো হয়েছে, এমন কি বিভিন্ন ধর্মগ্রন্থের প্রাচীন আয়াত আর শ্লোকের সাথে সমন্বিত করার চেষ্টা করা হয়েছে আধুনিক বিজ্ঞানের নতুন নতুন আবিস্কারকে।

আরও দেখুনঃ ফেরা দুই বোনের আলো pdf বই ডাউনলোড

মহাবিস্ফোরণ তত্ত্ব, ডি.এন.এ আপেক্ষিকতা, কৃষ্ঞগহবর কিংবা কাল -প্রসারণ ইত্যাদি। কখনো বা চাদেঁ শুনে নীল আর্মস্টং-এর মুসলিম হয়ে যাওয়ার কাহিনীও মিডিয়ার জোরে সোরে প্রচার করা হয়েছে। কিন্তু, সত্যই কি প্রাচীণ ধর্মগ্রন্থগুলোতে আধুনিক বিজ্ঞানের অমনতর নিদর্শন রয়েছে?।

বিগত কয়েক বছরে বিজ্ঞান এবং ধর্মকে সমন্বয় করার বিভিন্ন প্রচেষ্টা। 

সত্যই নীল আর্মস্ট্রং চাদেঁ নেমে আজান শুনেছিলেন? সত্যই কি স্রষ্টা প্রকৃতিতে তার অস্তিত্বের বিবিধ আলামত রেখে গিয়েছেন? সত্যই কি বিজ্ঞান ইশ্বরকে শেষ পর্যন্ত খুজে পেয়েছে? এ বইটিতে নির্মোহ এবং নিরপেক্ষভাবে গুরুত্বপূর্ণ এই প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে।

আরও দেখুনঃ ফিরে আসার গল্প pdf বই ডাউনলোড

এবং বৈজ্ঞানিক বাস্তবতাকে তুলে ধরার প্রয়াস নেয়া হয়েছে।প্রতিটি যুগে খুব ফলাও করে ধর্ম-বিজ্ঞানের সমন্বয় কিংবা সম্প্রীতির কথা বলা হলেও বিজ্ঞান এবং ধর্মের দ্বন্দ্বযুদ্ধের রক্তাক্ত ইতিহাস কারো অজানা নয়। খ্রীষ্টজন্মের পাচঁশ বছর আগে পিথগোরাস।

এনাকু সিমন্ডের মত অনুসন্ধিৎসু দার্শনিকেরা জানিয়েছিলেন পৃথিবী সূর্যর একটি গ্রহমাত্র, সূর্যকে ঘিরে অন্য সকল গ্রহের মত পৃথিবীও ঘুরছে। ধর্মবিরোধী এই মতামত প্রকাশের জন্য এদের অনেকেই সে সময় সইতে হয়েছিল নির্যাতন। এই কুফরি মতবাদকে দুই হাজার বছর পরে পুস্তকাকারে তুলে ধরেছিলেন পোল্যান্ডের নিকোলাস কোপার্নিকাস।

আরও দেখুনঃ চার ইমামের আকীদা pdf বই ডাউনলোড

নিচে সংঘাত নাকি সমন্বয় pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সংঘাত নাকি সমন্বয় pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক  
বইয়ের সাইজঃ 15.1 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ অভিজিৎ রায়
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 5

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?