সংসয় নিরসন pdf বই ডাউনলোড। প্রথমেই জেনে রাখা প্রয়োজন যে, তাওহীদের অর্থ ইবাদতকে পাক পবিত্র আল্লাহর জন্যই একক ভাবে দুনির্দিষ্ট করা আর এটাই হচ্ছে আল্লাহর প্রেরিত রাসূলগণ দ্বীন-যে দ্বীনসহ আল্লাহ তাদেরঁকে প্রেরণ করেছিলেন। সেই রাসূলগণের প্রথম হচ্ছে নূহ আঃ। আল্লাহ তাকেঁ তার কাওমের নিকট সেই সময় পাঠালেন যখন তারা ওয়াদ, সুওয়া, ইয়াগুস, ইয়াউক ও নাসর নামীয় কতিপয় সৎ লোকের ব্যাপারে অতি মাত্রায় বাড়াবাড়ি করে চলেছিল।

আর সর্বশেষ রাসূল হচ্ছে হযরত মুহাম্মাদ সাঃ যিনি ঐ সব নেক লোকদের মূর্তি ভেঙ্গে চুর্ণ বিচূর্ণ করেন। আল্লাহ তাকেঁ এমন সব লোকের মধ্যে পাঠান যারা ইবাদত করত, হজ্জ করত, দান খয়রাত করত, এবং আল্লাহকেও অধিক মাত্রায় স্মরণ করত। কিন্তু তারা কোন কোন সৃষ্ট ও ব্যক্তি ও বস্তুকে আল্লাহ এবং তাদের মাঝে মাধ্যম রূপে দাড়ঁ করাত।

আরও দেখুনঃ সিয়াসতনামা pdf বই ডাউনলোড

তারা বলত, তাদের মধ্যস্থতায় আমরা আল্লাহর নৈকট্য কামনা করি আর আল্লাহ নিকট আমার জন্য তাদের সুপারিশ কামনা করি। তাদের এই নির্বাচিত মাধ্যমগুলো হচ্ছেঃ ফেরেশতা, ঈসা, মারঈয়াম এবঙ মানুষের মধ্যে যারাঁ সৎকর্মশীল আল্লাহর সালেহ বান্দা। অবস্থার এই প্রেক্ষিতে আল্লাহ প্রেরণ করলেন মহা-নবী হযরত মুহাম্মদ সাঃ-কে তারঁ পূর্ব পুরুষ হযরত ইব্রাহীম আঃ- এর দ্বীনকে নব প্রাণশক্তিতে উজ্জীবিত করার জন্য ।

একমাত্র আল্লাহরই হকই আল্লাহর নৈকট্য লাভ।

তিনি তাদেরকে জানিয়ে দিলেন যে, আল্লাহর নৈকট্য লাভের এই পথ এবং এই প্রত্যয় একমাত্র আল্লাহরই হক। এর কোনটিই আল্লাহর নৈকট্য লাভে- ধন্য কোন ফেরেশতা এবং কোন প্রেরিত রাসূলের জন্যও সিদ্ধ নয়। অন্যদর কথা পরে! তাছাড়া ঐ সব মুশরিকরা সাক্ষ্য দিত যে, আল্লাহ একমাত্র সৃষ্টিকর্তা, সৃষ্টিতে তার কোন শরীক নেই। বস্তুতঃ তিনিই একমাত্র রিযিকদাতা,, তিনি ছাড়া রিযিক দেওয়ার আর কেউ নেই। জীবনদাতাও একমাত্র তিনিই, আর কেউ জীবন দিতে সক্ষম নয়। তিনিই মৃত্যু দেন, আর কেউ মৃত্যু দিতে পারে না।

আরও দেখুনঃ তাবিজ ব্যবহার ও তার হুকুম pdf বই ডাউনলোড

বিশ্ব জগতের একমাত্র পরিচালকও তিনিই, আর কারোরই পরিচালনার ক্ষমতা নেই। সপ্ত আকাশ ও যা কিছু তাদের মধ্যে বিরাজমান এবং সপ্তস্তবক যমীন ও যা কিছু তাদের মধ্যে বিদ্যমান রয়েছে সব কিছুই তারঁ অনুগত দাসানুদাস, সবই তারঁ ব্যবস্থাধীন এবং সব কিছুই তারঁই প্রতাপে এবং তারইঁ আয়ত্তাধীনে নিয়ন্ত্রিত।

রাসূলুল্লাহ যে সব মুশরিকের বিরুদ্ধে জিহাদে অবতীর্ণ হয়েছিলেন তারা তাওহীদের রুবিয়াত অর্থাৎ আল্লাহ যে মানুষের রব-প্রতিপালক একথা স্বীকার করত কিন্তু এই স্বীকৃতি ইবাদতে শিরক এর পর্যায় থেকে তাদেরকে বের করে আনতে পারে নাই- আলোচ্য অধ্যায়ে তারই বিশদ বিবরণ দিতে চাই।

আরও দেখুনঃ ছোটদের হযরত ওমর-রাঃ pdf বই ডাউনলোড

নিচে সংসয় নিরসন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সংসয় নিরসন pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ দারুল ইরফান
বইয়ের ধরণঃ    ইসলামিক বিষয়ক বই 
বইয়ের সাইজঃ   1.07 MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ   ইমাম মুহাম্মাদ বিন সুলাইমান আত তামিমি রহ
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!