সহজ ফরায়েয শিক্ষা pdf বই ডাউনলোড। হানাফী মাযহাবের আলেমগণ বলিয়াছেন কোন মুসলমান মারা গেলে তাহার ত্যাজ্য স্থাবর-অস্থাবর সম্পত্তি হইতে যথাক্রমে চারি প্রকার হক আদায় করিতে হইবেঃ মৃতুব্যক্তির সম্পত্তি হইতে সর্বপ্রথম তাহার কাফন-দাফনের ব্যায় বহন করা হইবে। ইহাতে কোনরূপ অপব্যায় অথবা কার্পণ্যবশতঃ প্রয়োজনের চাইতে কম খরচ করা যাইবে না।

উদাহরণতঃ মৃতব্যক্তি পুরুষ হইলে কাফনের তিনটি কাপড়ের স্থলে দুইটি অথবা চারিটি দেওয়া যাইবে না। এবং নারী হইলে পাচঁটি কাপড়ের স্থলে চারিটি অথবা ছয়টি দেওয়া যাইবে না । তেমনি কাফনের কাপড় বেশী দামী হইতে পারিবে না।

আরও দেখুনঃ ইলেকট্রনিক গেমস এবং কমার্শিয়াল সেন্টারের মহামারী pdf

বরং মৃতব্যক্তি জীবিতবস্থায় যেরূপ দামের পোশাখ পরিয়া আত্মীয়দের নিকট গমানাগমন করিতেন, সেইরূপ দামের কাপড় দ্বারা কাফন দিতে হইবে । কাফন দুই প্রকারঃ (১) জরুরী ও (২) সুন্নত কাফন । পুরুষের জন্য ইযার ও লেফাফা এবং স্ত্রীলোকের জন্য লেফাফা, ইযার ও সিন্দাবন্ধ জরুরী কাফন। পক্ষান্তরে কোর্তা, ইযার ও লেফাফা পুরুষের জন্য এবঙ স্ত্রীলোকের জন্য এই তিনটি সহ ওড়না ও সিনাবন্ধ সুন্নত কাফনের মধ্যে গণ্য।

(2) অতঃপর মৃতব্যক্তির অবশিষ্ট সম্পত্তি হইতে তাহার ঋণ যতি থাকে পরিশোধ করা হইবে। ঋণ পরিশোধ করার পর অবশিষ্ট সম্পত্তিও এক তৃতীয়াংশ হইতে মৃতব্যক্তির ওসিয়ত যদি থাকে পূর্ণ করা হইবে। মৃত্যুর পর ফল পাইবে, এই ধারণায় জীবিতাবস্থায় কাহাকেও কিছু দান করাকে শরীয়তের পরিভাষায় ওছিয়ত বলে।

আরও দেখুনঃ ডাবল স্ট্যান্ডার্ড pdf বই ডাউনলোড

কোন ওয়ারিস ব্যক্তির জন্য ওছিয়ত করা জাযেয নহে। তদ্রুপ সমস্ত সম্পক্তির এক তৃতীয়াংশ হইতে বেশী মালের ওছিয়ত করাও না-জায়েয। বেশী মালের ওছিয়ত করিলেও তাহা এক তৃতীয়াংশ পরিমাণই বৈধ হইবে না। হ্যাঁ, প্রাপ্তবয়স্ক ওয়ারিসগণ অনুমতি দিলে বেশী মালের ওছিয়তও বৈধ বলিয়া গণ্য হইবে।

উপরোক্ত তিন প্রকার হক আদায় করার পরে যে সম্পত্তি অবশিষ্ট থাকিবে, তাহা কোরআন, সুন্নাহ ও ইজমার বিধান অনুযায়ী ওয়ারিসদের মধ্যে বন্টন করা হইবে। বলাবাহুল্য, ওয়ারিসদের মধ্যে সম্পত্তি বন্টন সম্পর্কিত কোরআন, হাদীস ও ইজমার বিধান সম্বন্ধে জ্ঞানলাভ করাকেই এলমে-ফরায়েয বলা হয়।

আরও দেখুনঃ মন খুশি করার উপায় pdf বই ডাউনলোড

নিচে সহজ ফরায়েয শিক্ষা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

সহজ ফরায়েয শিক্ষা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশন্স 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 6.39 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মাওলানা আব্দুল আযীয 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group