সহীহ মুসলিম শরীফ ১ম খন্ড

ইমাম মুসলিম ইবনুল হাজ্জাজের জীবনীঃ
সহীহ মুসলিম শরীফ ১ম খন্ড pdf বই ডাউনলোড। আল-ইমাম আল-হাফেজ হুজ্জাতুল ইসলাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ আল-কুশায়রী আন-নায়সাবূরী ২০২/৮১৭ মতান্তরে ২০৬/৮২১ অথবা ২০৪/৮১৯ সনে খোরাসানের অন্তর্গত নায়সাবূরে জন্মগ্রহণ করেন। (ওফাইয়াতুল আ’ইয়ান-৪/২৮০, তাজকিরাতুল হুফ্ফাজঃ২/৫৮৮)।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ১ম খন্ড 

তিনি নির্ভেজাল আরব বংশজাত। তাঁর পরিবারের আদি বাসস্থান নায়সাবূর। (দুহাল ইসলাম-২/২১৯), শৈশবকাল হতেই তিনি হাদীস শিক্ষায় আত্মনিয়োগ করেন। হাদীস শিক্ষার উদ্দেশ্যে তৎকালীন মুসলিম জাহানের সবগুলি কেন্দ্রেই গমন করেন।

বিশেষত; ইরাক, হিজাজ, সিরিয়া, মিসর প্রভৃতি অঞ্চল ব্যাপকভাবে ভ্রমণ করে তথায় অবস্থানকারী হাদীসের শ্রেষ্ঠ উস্তাদ ও মুহাদ্দিসদের নিকট হতে হাদীস শিক্ষা ও সংগ্রহ করেন। তিনি এ সকল স্থানের ইমাম বুখারীর (মৃত্যুঃ২৫৬ হিজরী) অনেক উস্তাদ এবং অন্যদের নিকট থেকেও হাদীস শ্রবণ ও গ্রহণ করেন। (আস-সুন্নাহ ওয়া মাকানাতুহা ফী আত-তাশরী আল-ইসলামী-৪৪৯)

আরও দেখুনঃ নেতৃত্ব প্রদান

ইমাম মুসলিম সর্বপ্রথম ২১৮/৮৩৩ সনে হাদীসের দারসে বসতে শুরু করেন। ইয়াহইয়া ইবনে ইয়াহইয়া আত-তামীমী আন-নায়সাবূরী, আল-কা’নাবী, আহমাদ ইবনে ইউনুস, ইসমাঈম ইবনে আবী উয়াইস, সাঈদ ইবনে মানসূর, আউন ইবনে সাল্লাম, আহমাদ ইবনে হাম্বল- এ সকল প্রখ্যাত হাদীসবিদ ছাড়া আরও অনেকেরে নিকট তিনি হাদীসের পাঠ গ্রহণ করেন। (তাজকিরাতুল হুফফাজ-২/৫৮৮)

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন সকল খন্ড

তাছাড়া ইমাম শাফিঈ এর শাগরিদ হারমালা এবং প্রখ্যাত মুহাদ্দিস ইসহাক ইবনে রাহুইয়াহ্-র নিকট থেকেও তিনি হাদীস শোনেন। (ency. of islam, e.j. brill. V. Vi, p.756), ওফাইয়াতুল আইয়ান-৪-২৮০)। তিনি একাধিকবার বাগদাদ সফর করেন। তাঁর সর্বশেষ বাগদাদ সফর ছিল হিজরী ২৫৯ সনে। বাগদাদের হাদীসবিদরা তাঁর নিকট থেকে শ্রুত হাদীস বর্ণনা করেছেন। (ওফাইয়াতুল আইয়ান-৪-২৮০, দুহাল ইসলাম-২/২১৯)

নিচে সহীহ মুসলিম শরীফ ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ  10.1 MB
প্রকাশ সালঃ 
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আফলাতুন কায়সার

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ