সহীহ মুসলিম শরীফ ৬ষ্ঠ খন্ড

সহিহ মুসলিম শরীফ এর বৈশিষ্ট্যঃ
সহীহ মুসলিম শরীফ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। ইবনে হাজার বলেন, ‘সহিহ মুসলিম’ রচনার পর থেকে আজ পর্যন্ত মুহাদ্দিসগনের নিকট যথকাণি সমাদৃত হয়েছে ততখানি সমাদর আর কোন গ্রন্থ লাভ করতে পারে নি। এমনকি অনেকে মুসলিমের সহীহ কে বুখারীর সহীহ এর ওপর প্রাধান্য দিয়েছেন। নায়সাবূরের বহু মুহাদ্দিস মুসলিমের অনুকরণে গ্রন্থ প্রণয়ন করতে চেষ্টা করেছেন কিন্তু তাঁর মত সফল হতে পারেন না। তাঁদের বিশ জনের নাম আমার মুখস্থ আছে।’ (তাহজীব আত-তাহজীব-১০/১২৮)

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড

হাফেজ আবু আলী আন-নায়সাবূরী বলেন, ‘মুসলিমের গ্রন্থ অপেক্ষঅ বিশুদ্ধতর কোন গ্রন্থ আকাশের বেষ্টনীর নীচে আর নেই’ (তাজকিরাতুল হুফফাজ-২/২৮৯)

‘সহীহ মুসলিম’ রচনার পর থেকে আজ পর্যন্ত বহু বড় বড় মুহাদ্দিস এ গ্রন্থের ব্যাখ্যা রচনা এবং সংক্ষিপ্তসার তৈরী করেছেন। ‘কাশফুজ জুনূন’ প্রণেতা হাজী খলীফা এ জাতীয় (১৫)পনের খানি বিখ্যাত ব্যাখ্যার কথা উল্খে করেছেন। তাঁর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য আরবী ব্যাখ্যাটি হচ্ছে হাফেজ আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনে শারফ আন-নাওয়াবীর (হিঃ৬৭৬)। তাছাড়া ইমাম কুরতুবীর (হিঃ ৬৫৬) সংক্ষিপ্তসার িও ব্যাখ্যা বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

ইমাম মুসলিম সংকলিত এই হাদীস গ্রন্থখানি তাঁর নিকট হতে বহু ছাত্রই শুনেছেন এবং তাঁর সূত্রে বর্ণাও করেছেন। কিন্তু ঠিক যাঁর সূত্রে এই গ্রন্থখানির বর্ণনাধারা সর্বত্র, বিশেষভাবে এ অঞ্চলে সাম্প্রতিক যুগ পর্যন্ত চলে আসছে। তিনি হচ্ছেন প্রখ্যাত মুহাদ্দিস শায়খ আবু ইসহাক ইবরাহিম ইবনে মুহাম্মদ ইবনে সুফইয়ান আন নায়সাবূরী (হিঃ ৩০৮)। এ সম্পর্কে নাওয়াবী বলেন, ‘অবিচ্ছিন্ন সনদ সূত্রে মুসলিম হতে এ গ্রন্থের বর্ণনা পরম্মরা এ অঞ্চলে ও সাম্প্রতিক কালে কেনলমাত্র আব ইসহাক ইবরাহিম ইবনে মুহাম্মদ ইবনে সুফইয়ানে বর্ণনার ওপরই নির্ভরশীল।

নিচে সহীহ মুসলিম শরীফ ৬ষ্ঠ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 14.2 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আফলাতুন কায়সার

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group