সহীহ মুসলিম শরীফ ৭ম খন্ড

সহীহ মুসলিম শরীফ ৭ম খন্ড pdf বই ডাউনলোড। যুগে যুগে হাদীস বিশারদদের মধ্যে গ্রন্থদ্বয়ের একখানিকে অন্যখানার ওপর প্রাধান্য ও শ্রেষ্ঠত্ব দানের ব্যাপারে মতপার্থক্য সৃষ্টি হয়েছে। কতকগুলি কারণে জমহুর মুহাদ্দিসীন সাহীহুল বুখারীকে সহাীহ মুসলিমের ওপর প্রাধান্য দিয়ে থাকেন। নিম্নে কয়েকটি কারণ উল্লেখ করা হলোঃ

সহীহাইনের কতিপয় সাধারণ বৈশিষ্ট্যঃ

১. বুখারীর দুর্বল রাবীদের (রর্ণনাকারী) সংখ্যার চেয়ে মুসলিমের দুর্বল রাবীর সংখ্যা বেশী। বুখারী এককভাবে যাঁদের নিকট থেকে হাদীস গ্রহণ করেছেন, তাদের মধ্যে ৮০ (আশি) জন সমালোচিত। পক্ষান্তরে মুসিলমের ক্ষেত্রে এমন রাবীর সংখ্যা ১৬০(একশত ষাট) জন।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৭ম খন্ড 

২. বুখারী এই সব দুর্বল রাবী থেকে বেশী হাদীস বর্ণনা করেননি। দুটি বা একটি হাদীসের বেশী বর্ণনা করেছেন খুব কম ক্ষেত্রে। তুলনামূলমকভাবে মুসলিম তাঁর গ্রন্থে দুর্বল রাবীদের থেকে অনেক বেশী হাদীস বর্ণনা করেছেন।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৬ষ্ঠ খন্ড

৩. তাবে’ঈদের মধ্যে ইমাম যুহরী, নাফে’ প্রমুখের ন্যায় প্রখ্যাত মুহাদ্দিসীন, যাঁরা প্রচুর হাদীস সংগ্রহ ওবর্ণনা করেছেন- ইমাম বুখারীর মতে তাঁদের থেকে যারা হাদীস বর্ণনা করেছেন তাঁদের মধ্যে উস্তাদের সাথে যোগাযোগ, মুখস্থ-শক্তি ও বিষয়বস্তুর ওপর দুক্ষতাপূর্ণ সতর্কতার পরিমাণের দিক দিয়ে শ্রেণীভেদ আছে।

যাঁরা আবাসে ও প্রবাসে সর্বক্ষণ শায়খের সাথে থাকতেন তাঁরা প্রথম শ্রেণীর। আর যাঁরা সর্বক্ষণ নয়, বরং কিছুকালেন জন্য থাকতেন তাঁদের দ্বিতীয় শ্রেণীর। বুখারী প্রায় প্রথম শ্রেণীর রাবীদের থেকে হাদীস গ্রহণ সীমাবদ্ধ রেখেছেন। স্বল্পক্ষেত্রে দ্বিতীয় শ্রেণীর থেকে গ্রহণ করলেও তা মু’আল্লাক হিসেবে বর্ণনা করেছেন। পক্ষান্তরে মুসলিম উভয় শ্রেণী থেকে একইভাবে বর্ণনা করেছেন। দ্বিতীয় শ্রেণী থেকে বর্ণিত হাদীসকে ‘মুয়াল্লাক’ করেন নি।

৪. মুসলিম হাদীসের আন’আনা’কে (যে সকল হাদীস আন ফুলান হিসেবে বর্ণিত) মুত্তাসিল বা অবিচ্ছিন্ন সনদে বর্ণিত হাদীসের মতিই গ্রহণ করেছেন। তবে সেক্ষেত্রে তিনি শর্তারোপ করেছেন, যে যিনি ‘আন’আনা’ করে বর্ণনা করবেন এবং যাঁর থেকে বর্ণিত হবে-উভয়কে একই সময়ের লোক হতে হবে।

পক্ষান্তরে বুখারী মনে করেন, তাঁদের দু’জনের শুধু একই সময়ের লোক হলে চলবে না। অন্ততঃ পক্ষে একবার হলেও তাঁদের দু’জনের পরস্পরের সাক্ষাৎ হওয়াটা ঐতিহাসিকভাবে প্রমাণিত হতে হবে। অন্যথায় হাদীসে মু’আন’আনা’কে হাদীসে মুত্তাসাল বলে গন্য করা যাবে না। (দুহাল ইসলাম-২.২১৩, ২১৯)

নিচে সহীহ মুসলিম শরীফ ৭ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৭ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 14.8 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আফলাতুন কায়সার গং

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group