সহীহ মুসলিম শরীফ ৮ম খন্ড

সহীহ মুসলিম শরীফ ৮ম খন্ড pdf বই ডাউনলোড। কয়েকটি কারণে মুহাদ্দিসগণ সাহীহুল বুখারীকে সাহীহ মুসলিমের ওপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন। ইমাম মুসলিম নিজেও সাহীহুল বুখারীর শ্রেষ্ঠত স্বীকার করেছেন। ইমমি মুসলিম বুখারী থেকে হাদীস বর্ণান করেছেন। কিন্তু ইমাম বুখারী মুসলিম থেকে কিছুই বর্ণনা করেন নি। (আস-সুন্নাহ ওয়া মাকানাতুহা-৪৪৯)

এতদসত্ত্বেও সহীহ মুমলিমের এমন কিছু বিশেষত্ব আছে যা সহীহ বুখারীর নেই। এই কারণে আবু আলী আন-নায়সাবুরীসহ আরও বহু মনীষী সাহীহ মুসলিমকে সহীহুল বুখারীর ওপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন।

আরও দেখুনঃ মারেফুল হাদীস ৮ম খন্ড

নিম্নে কয়েকটি দিক উল্লেখ করা গেলঃ

১. ইবন হাজার উল্লেখ করেছেনঃ মুসলিম তাঁর গ্রন্থখানি নিজ শহরে আপন-নিয়ম-নীতি অনুসারে তাঁর অসংখ্য উস্তাদ-মাশায়েখের জীবদ্দশায় প্রণয়ণ করেন। তিনি শব্দ ও বাক্যের ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করেন।

২. ইমাম বুখারী ফিকহী আহকামের ভিত্তিতে অধ্যায়ের শিরোনাম দিয়েছেন এবং সেই শিরোনামের সমর্থনে হাদীস আনতে গিয়ে একটি হাদীসের যতটুকু প্রয়োজন শুধু ততুটুকই এনেছেন। ফলে একটি হাদীস সহীহ বুখারীতে খন্ড খন্ড ভাবে একাধিক অধ্যায় ও অনুচ্ছেদে স্থান লাভ করেছে।

আরও দেখুনঃ আল আদাবুল মুফরাদ (অনন্য শিষ্টাচার)

এক স্থানে হয়তো হাদীসটির একাংশ একটি সনদে উল্লেখ করেছেন, অন্যস্থানে আরেকটু অংশ ভিন্ন এক সনদে বর্ণনা করেছেন। ফলে সম্পূর্ণ হাদীসটি বিভিন্ন সনদে জানার ক্ষেত্রে মুহাদ্দিসগণ কঠিন সমস্যায় পড়েন। ইমাম মুসলিম কিন্তু তেমন করেননি। তিনি একই বিষয়ের সবগুলি হাদীস, তা যত সূত্রেই তিনি লাভ করুন না কেন, একই স্থানে সম্পূর্ণভাবে সন্নিবেশ করেছেন।

তিনি সনদ সূত্রের পরিবর্তনকে মূল গ্রন্থের আরবী ‘হা’ (তাহবীল হাওয়ালা-পরিবর্তন) দ্বারা প্রকাশ করেছেন। এটা ইমাম মুসলিমের এক অভিনবত্ব। ফলে মুহাদ্দিসগণ একই বিষয়ের সবগুলি হাদীস এবং একটি হাদীসের বিভিন্ন সনদ খুব সহজে পেতে পারেন।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৭ম খন্ড 

৩. কেউ কেউ বলেছেন, বুখারী শামবাসীদের ব্যাপারে ভ্রান্তিতে নিপতিত হয়েছেন। তিনি তাঁদের রচনাবলী পাঠ করেছেন। কখনও তিনি তাঁদের কারও কুনিয়াত (উপনাম) উল্লেখ করেছেন, আবার অন্যত্র তাঁর আসল নাম লিখেছেন। ফলে ধারণা জন্মায় যে, তাঁরা ভিন্ন দু’ব্যাক্তি। আসলে তারা একই ব্যাক্তি। মুসলিম এমন ভুল করেন নি।

যাই হোক, সহীহ মুসলিম হাদীস শাস্ত্রের অতি সূক্ষ্ম এক মহাগ্রন্থ। কোন একটি হাদসের একটি হরফের ব্যঅপারেও কোন সূক্ষ্মতম তারতম্য থাকলেও তিনি তার প্রতি ইঙ্গত করেছেন। অনেক ক্ষেত্রে রাবীর বংশ পরিচয়ও তুলে ধরেছেন। তিনি তাঁর গ্রন্থে হাদীসের মূরনীতির একটি উপক্রমণিকা সংযোগজন করেছেন।

নিচে সহীহ মুসলিম শরীফ ৮ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সহীহ মুসলিম শরীফ ৮ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা
বইয়ের ধরণঃ সহীহ মুসলিম হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 14.8 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ রহঃ
অনুবাদঃ মাওলানা আ.স.ম নুরুজ্জামান গং

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group