সাহসী মানুষের গল্প ৩য় খন্ড pdf বই ডাউনলোড । দারুণ খরার কাল! ভয়ানক দুর্ভিক্ষ ! বৃষ্টি নেই সারা বছর। ফসল ফলবে কিভাবে? অভাব আর অভাব। চারদিকে কেবল অভাবের কাল ছাড়া।। ছায়াটি ক্রমশ দীর্ হতে হতে এক সময় গ্রাস করে ফেললো পুরো কুরাইশ গোত্রকে। কে আর সচ্ছল আছে?।

বনী হাশিমের মধ্যে মুহাম্মাদ বিন আব্দুল্লাহ এবং তার চাচা আব্বাস তবুও কিছুটা ভাল আছেন। অন্যদের তুলনায়। কিন্তু এই অকাল অভাবের মধ্যে সবচেয়ে বেশি কষ্টে পড়ে গেলেন আবূ তালিব।

আরও দেখুনঃ সাহসী মানুষের গল্প pdf বই ডাউনলোড

মান-সম্মান আর মযর্দা দিক থেকে কোনো কমতি নেই আবু তালিবের। কমতি নেই। কোনো শরাফতি থেকেও কিন্তু তাতে কী? অভাব তাকে এমনভাবে প্রাস করে ফেললো যে তিনি বিদিশা হয়ে পড়লেন। ভাবছেন আবূ তালিব। একা হলেও কথা ছিল। সংসারে অনেক সন্তান। বিশাল একটি পরিবার।

পাথরে পারদ জ্বলে জলে ভাঙ্গে ঢেউ ভাঙ্গে ভাঙ্গে জানি গড়ে যাবে কেউ।

এতবড় পরিবারটিকে তিনি কিভাবে সামলাবেন? এই চরম দুর্দিন আর অভাবের মধ্যে? ভেবে কোনো কূল-কিনারা করতে পারছেন না আবূ তালিব। অর্থই আর উত্তাল সাগরে তিনি যেন এক ভাসমান, কূলহারা নাবিক। এমন সময়। ঠিক এমনি এক দুঃসময়ের নবী মুহাম্মাদের সাঃ হৃদয়েও বেদানার ঝড় বয়ে গেল।

আরও দেখুনঃ প্রত্যয়ের সূর্যদয় pdf বই ডাউনলোড

তিনি ও ভাবছেন। ভাবচেন কী করা যায় চাচা আবূ তালিবের জন্য ? তার দুর্দশায় তিনিও অস্থির হয়ে পড়লেন। ভাবতে ভাবতে তিনি ছুটে গেলেন চাচা আব্বাসের কাছে। বললেন: চাচা আপনি তো জানেন, আপনার ভু আবূ তালিবের কথা। জানেন তার পরিবারের কথা।

কী যে দুঃসহ কষ্টের মধ্যে তাদের দিন কাটছে! এতগুলো সন্তান নিয়ে তিনি কেবলই ক্ষুধার সাগরে হাবুডুবু খাচ্ছেন। চলুন না আমরা তার কাছে যাই এবং তার কিছু ছেলের দায়িত্ব আমাদের কাধেঁ তুলে নিয়ে তাকে কিছুটা হালকা করে তুলি! তার একটি ছেলেকে আমি নেব, আর একটা ছেলেকে আপনি নেবেন।

রাসূলের সাঃ প্রস্তাব শুনেই হাসিমুখে বললেন আব্বাস: সত্যিই তুমি আমাকে একটি কল্যাণের দিকে আহবান জানিয়েছে। সত্যিই তুমি একটা ভাল কাজের প্রতি আমাকে উৎসাহিত করেছ! কথা শেষ। সিদ্ধান্তের পালাও শেষ। এবার যাবার পালা আবূ তালিবের বাড়িতে। রাসূল সাঃ এবং আব্বাস-দুজন মিলে চলে গেলেন আবূ তালিবের কাছে। গিয়ে তাকে বললেন; আমরা এসেছি। আমরা এসেছি আপনার পরিবারের কিছু বোঝা হালকা করার জন্য।

আরও দেখুনঃ পরকালের প্রস্তুতি pdf বই ডাউনলোড

নিচে সাহসী মানুষের গল্প ৩য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সাহসী মানুষের গল্প ৩য় খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ আইসিএস পাবলিকেশন 
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক     
বইয়ের সাইজঃ 2.82 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মোশাররফ হোসেন খান           
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group