সাহাবী কবি কাব্য pdf বই ডাউনলোড। সত্যিকারে রসিক পাঠকের কাছে রসোত্তীর্ণ সাহিত্য-পাঠের মতো আনন্দদায়ক ব্যাপার আর কিছু হতে পারে না। আর সে সাহিত্য যদি হয় সেকালের অর্থাৎ হাজার বছর আগেকার তা হলে তো কথাই নেই। আরবী সাহিত্যের প্রাচীন কবিরা যে ধরণের কাবাশ্বের্য নিয়ে যে অনুপম ঐতিহ্য নির্মান করে গেছেন তা আজো পাঠকের বিস্ময় উৎপাদন করে ।

বিশ্বে যেসব দেশ কাব্য রচনা করে জগতে খ্যাতি লাভ করেছে আরব তাদের মধ্যে অন্যতম। এমন এক সময় ছিল যখন আরবের প্রায় প্রতি ঘরে ঘরে কাব্য চর্চা হত। ধর্মে; কর্মে.প্রেমে, বিরহে, বন্ধুত্বে, শত্রুতায়, যুদ্ধে-জীবনের প্রায় সবক্ষেত্রেই কবিতা ছিল তাদেঁর আবেগ ও ভাব প্রকাশের মাধ্যম।

আরও দেখুনঃ রুওয়াইস কারাগার থেকে পলায়নের কাহিনী pdf বই

প্রাক-ইসলামী যুগে যেমন- ইসলাম-পরবর্তী সময়েও আরবের এই কাব্য চর্চার ঐতিহ্য দীপামান ছিল। দুর্ভাগ্যের বিষয় এই উপমহাদেশে মুসলিম শাসনামলে যে পরিমাণ ফরসী সাহিত্য ও কাব্যের চর্চা হয়েছিল আরবী সাহিত্য ও কাব্যের ততটা চর্চা হয়নি। ফলে আমরা আরবী সাহিত্যরত্নের সঙ্গে পরিচিত হতে পারি নি। উর্দু সাহিত্যে সামান্য কিছু চর্চা হলেও বাংলা সাহিত্যে তা প্রায় অনুপস্থিত ছিল।

উপমহাদেশ বৃটিশের শাসন-শৃঙ্খলে আবদ্ধ হওয়ার পর এখানে প্রবলভাবে প্রথমে ইংরেজীও পরে পাশ্চাত্যে সাহিত্যের চর্চা শুরু হওয়াতে আরবী ও ফারসী সাহিত্যে চর্চা ক্রমেই স্তিমিত হয়ে যেতে আরম্ভ করে। কেবল ইংরেজীর মাধ্যমে অনুদিত কিছু কিছু ফারসী কাব্য বাংলাতে অনুদিত হলেও আরবী কাব্য ও সাহিত্য তেমন অনুদিত হয়নি। 

আরও দেখুনঃ কোয়ান্টাম কালচার বিজ্ঞান ও ইসলাম pdf বই ডাউনলোড

আরবী সাহিত্যে বানাত সু আদ একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উন্নতমানের কাহিনী কাব্য। পৃথিবীর প্রায় সকল দেশেই এই নবী প্রশান্তি কাহিনী কাব্যের আদর ও কদর। শুধু বাংলা-পাক ভারতই নয়, বিদেশী যেকোন বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাবের পোস্ট গ্রাজুয়েট ছাত্র-ছাত্রী বিশেষত মুসলিম অধ্যুষিত দেশগুলোর সকল শিক্ষায়তনের উচ্ছ শিক্ষার্থীদের জন্যে এটি পাঠ্য তালিকাভুক্ত। এজন্যেই বিশ্বের বহু উন্নত ভাষায় এটি গদ্যে ও পদ্যে ভাষান্তরিত হয়ে প্রকাশিত হয়েছে।

আরও দেখুনঃ অপরাধী ও পুলিশ pdf বই ডাউনলোড

নিচে  সাহাবী কবি কাব্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সাহাবী কবি কাব্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  ইসলামিক ফাউন্ডেশন 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.69 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ ডঃ মুহাম্মদ মুজীবুর রহমান 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group