সিংহ শাবক pdf বই ডাউনলোড। বড়ই রোমাঞ্চকর সেই যুগ যে যুগে আজকের স্পেনে সবুজ চাদঁতারা নিশান উড়ত। সুন্দর, স্বপ্নীল ও বর্ণিল অনুভূতি নিয়ে কর্ডোভার মসজিদ কালের সাক্ষী হয়ে আজো মাথা উচুঁ করে দাড়িয়ে আছে। আলহামরার পোড়া ইট, বালুকণা আজ তারিকী তলোয়ারের স্মৃতি-রোমন্থন করে।

গোয়াদেলকুইভার, জিব্রাল্টার প্রণালী, যাল্লাকা প্রাম্ভর, আলমেরিয়ার যমীন বুকে ধারণ করে আছে বীর মুসলিম জাতির অশ্বখুরের ছোয়াঁ। স্পেনের ইতিহাসের ধূসর পাতা খুললে সর্বাগ্রে মনে পড়ে।

আরও দেখুনঃ সিয়াসতনামা pdf বই ডাউনলোড

সেই মহান বিজেতাদের অমিততেজা হিস্মতি উপাখ্যান, উপকুলে নেমে যারা জ্বেলে দিয়েছিলেন স্বদেশে ফেরার রণতরীগুলো। অপরিচিত দেশ, অচেনা মানুষ এমন কি আসমান-যমীনও যাদের কাছে বৈরী সেই মর্দে মুমিনদের এই দুঃসাহসিকতা দেখে ইউরোপিয়ান ঐতিহাসিকদের কলম। পর্যন্ত স্তব্ধ হয়ে যায়।

মুসরিম জাতির বিজয় কেবল স্পেন ভূ-ভাগেই থেমে থাকেনি-সীমানা পেরিয়ে তা প্যারিস পর্যন্তও বিস্তৃত হয়। কুলাঙ্গার উমাইয়া খলীফা সুলায়মান ইবনে আবদুল মালিক তারিক বিন যিয়াদ ও মূসা ইবনে নূসায়েবের অগ্রাভিযানের মাঝপথে বাদ না সাধলে হয়ত আজকের ইউরোপের মানচিত্র অন্যভাবে আকঁতে হত।

আরও দেখুনঃ শেকওয়া এবং জওয়াবে শেকওয়া pdf বই ডাউনলোড

 

মোটকথা স্পেন সেদিন একটি শক্তিধর মুসলিম রাজ্যে পরিণত হয়েছিল। খোদাপাগল বিজেতাদের মৃত্যুর পর অবশ্য স্পেনের গদিতে এমন সব নীল ভ্রমরদের আবির্ভাব ঘটে যারা পূর্বসূরিদের রক্তমাখা উপাখ্যাণগুলো গিলে খেতে থাকে। কেন্দ্রীয় খলীফার শাসনাধীন হয়েও এরা নিজেদের বাদশাহ ভাবতে শুরু করে। পতনের শুরুটা মূলত এখান থেকেই। পরবর্তী ইতিহাস আরো করুণ আরো বেদনাবিধর।

খ্রিষ্টানরা মুসলমানদের প্রজা ছিল। তাদের সর্ব ধরণের নাগরিক সুবিধা ও ধর্মীয় স্বাধীনতা ছিল। ইসলাম গ্রহণের জন্য তাদের ওপর জবরদস্তি করা হয়নি কোনদিনও। এদের যারা ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়েছে-তারা নিজ উদ্যোগেই ইসলামের মহানুভবতায় আকর্ষিত হয়েছিল। কিন্তু ধরমান্ধ, প্রতিক্রিয়াশীল, প্রতিহিংসাপরায়ণ, মৌলবাদী, গোড়া খ্রীষ্টানরা উগ্রবাদী মনোভাব নিয়ে স্পেন ও মুসলমানদেরকে স্পেন ছাড়া করতে আদা নুন খেয়ে ময়দানে নামে।

আরও দেখুনঃ প্রকৃত ওলী আউলিয়া কে pdf বই ডাউনলোড

নিচে সিংহ শাবক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সিংহ শাবক pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আল এছহাক প্রকাশনী 
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.37 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের লেখকঃ এনায়েতুল্লাহ আলতামাশ  
অনুবাদঃ ফজলুদ্দীন শিবলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group