সীরাতুন নবী ১ম খন্ড

সীরাতুন নবী ১ম খন্ড pdf বই ডাউনলোড। প্রচলিত অর্থে ইতিহাস কি জিনিস আরবদের কাছে তা স্পষ্ট ছিল না। তাদের কাছে ইতিহাস বলতে বুঝাত কেবল বিভিন্ন গোত্রের পূর্বপুরুষদের নামের ধারাবাহিক তালিকা। তাদের বীরত্ব গাথা,যুদ্ধ-বিগ্রহ ইত্যাদির বংশানুক্রমিক স্মৃতিচারন।

নিছক জনশ্রুতি-নির্ভর ইতিহাস সংরক্ষনের এ ধারাটি, মুহাম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের নবুওয়াতের মাধ্যমে ইসলামের অভূদ্যয়ের আগেই অতিবাহিদ হয়েছিল। তবে নবুওয়াতের সূচনা কালের ধারাটি আরো স্বচ্ছ ও স্পষ্ট আকার ধারনা করেছিল।

আমাদের কাছে প্রতীয়মান হয় যে সাহাবায়ে কিরামের কেউ যে ইতিহাস সংরক্ষনের ব্যাপারে মনোযোগী হতে পারেননি। তার কারন তাঁরা জিহাদ ও দেশজয়ের কাজে অতিমাত্রায় ব্যস্ত ছিলেন। এ কাজে সর্বপ্রথম উদ্যোগী হয়েছিলেন তাবিঈদের (সাহাবীদের পরবর্তী প্রজন্ম) একটি দল।

আরও দেখুনঃ সীরাতুল মুস্তফা ১ম খন্ড pdf বই

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের আমলে মুসলমানদের জীবনে যে সব ঘটনা এবং রাসূল (সা.)-এর প্রত্যক্ষ তদারকীতে যে সব যুদ্ধ বিগ্রহ সংগঠিত হয়েছিল। তাকে সাহাবীদের মধ্য থেকে কারা কারা অংশগ্রহন করেছিলেন। সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতে গিয়েই তাদেরকে এ কাজের দিকে মনোনিবেশ করতে হয়েছিল ।

কিন্তু ইতিহাসের প্রচলিত ও বিস্তারিত রূপটি আত্মপ্রকাশ করে উমাইয়া যুগে। অবশ্য বূন উমাইয়ার ঐতিহাসিকদের ইতিহাস রচনার মূলে যে একটি মাত্র উদ্দেশ্য সক্রিয় ছিল, তা হল বূন উমাইয়া আমলেন প্রধান প্রধান প্রশাসকদের প্রশংসা অথবা এমন কোন বংশীয় বৃত্তান্ত সংগ্রহ করা। যার সাথে রাষ্ট্রীয় স্বার্থ জড়িত ছিল।

আরও দেখুনঃ সোনালী পাতা pdf বই 

তবে অধিকাংশ ক্ষেত্রে আথির্ক সুবিধা লাভই ছিল এ সব তৎপরতার প্রধান লক্ষ্য । দুঃজের বিষয় এই যে, বিভিন্ন বর্ননাকারীর বর্ননা থেকে উদ্ধৃত ও সাহিত্য গ্রন্থবলীর অব্যন্তরে বিবৃত কিছু কিছু তথ্য ছাড়া এ আমলের সংগৃহীত ইতিহাসের কোন উপদানই আমাদের কাছে পোঁছেনি। এর কারণ এইযে উমাইয়দের শাসনামলে বিভিন্ন গোলযোগ ও যুদ্ধ-বিগ্রহ সংগঠিত হয়।

নিচে সীরাতুন নবী ১ম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সীরাতুন নবী ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামী ইতিহাস 
বইয়ের সাইজঃ 14.8 MB
প্রকাশ সালঃ  ২০০৮ ইং
বইয়ের লেখকঃ ইবনে হিশাম
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group