সীরাত বিশ্বকোষ ৪র্থ খন্ড

সীরাত বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। হযরত মুহাম্মাদ সাঃ আমাদের কাছে মানুষ ও রাসুল দুই ভাবেই পরিচিত । উভয় পরিচয়েই তিনি সম্পূর্ণভাবে সফল । একজন কল্যাণকামী ও মানবদরদী মানুষের যে সমস্ত গুন থাকা প্রয়োজন সে সবের অর্পূব সমাবেশ ঘটিয়াছে তাহারঁ মধ্যে।

মানবকল্যানে তিনি যে অবদান রাখিয়াছেন তাহা কোন দিনও শেষ হইবার নয়। মানুষকে কল্যানের পথ দেখাইবার জন্য মহান আল্লাহ তারফ হইতে বহু নবী- রাসূল আসিয়াছেন। তাহারা আসিয়াছেন বিভিন্ন যুগে বিভিন্ন জনপদে। তাহারা সকলেই তাহাদের যুগের মানুষকে আল্লাহ পথে, ক্যাল্যানের পথে ডাকিয়াছেন।

আরও দেখুনঃ  সীরাত বিশ্বকোষ ২য় pdf বই ডাউনলোড

এজন্য তাহারা অনেকই নিগৃতীত হইয়াছেন, নির্যাতিত হইয়াছেন। কিন্তু পূর্বের সকল নবী -রাসূলের রিসালাম ছিল আঞ্চলভিত্তিক । এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম হয়রত মুহাম্মদ সাঃ। তিনি ও তাহাঁর রিসালাত বিশ্বব্যাপী ও বিশ্বজনীন। তাহারঁ এই দায়িত্ব পালনে তিনি পূর্নতা লাভ করিয়াছেন।

ইহার প্রত্যয়ন মিলে আল্লাহ তাআলার এই বানীতেঃ আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পরিপূর্ণ করিয়া দিলাম আর আমার নেয়ামত তোমাদের উপর সমাপ্ত করিলাম এবং ইসলামকে তোমাদের জন্য একমাত্র দীন হিসাবে অনুবোদিত করিলাম।

আরও দেখুনঃ সীরাত বিশ্বকোষ ১ম pdf বই ডাউনলোড

উল্লেখ্য যে, সীরাত বিশ্বকোষ রচনার প্রধানতম উৎস আল-কুরআন অতঃপর ইহার বিভিন্ন তাফসীর হাদীছ গ্রন্থ ও ইহার বিবিধ ভাষ্য সর্বশেষ বিভিন্ন ভাষায় রচিত বিপুল সীরাত গ্রন্থ। এসব গ্রন্থের অধিকাংশই আরবী ভাষায় রচিত হওয়ায় এই সব গ্রন্থ সংগ্রহে আমাদের বিশেষ বেগ পাইতে হইয়াছে। এমনকি বহু চেষ্টা সত্ত্বে এখন পর্যন্ত আমরা অনেকগুলি সীরাত গ্রন্থ সংগ্রহে সক্ষম হই নাই।

তদুপরি বিয়াট গবেষনাবহুল ও পরিশ্রম সাপেক্ষ বিধায় ইহার জন্য প্রয়োজনীয সংখ্যক লেখক ও গবেষক পাইতে ও আমাদর সমস্যার সম্মুখীন হইতে হইয়াছে।বিশ্বকোষ বিশ্বের সকল জ্ঞানের ভান্ডার । সেই অর্থে ইসলামী বিশ্বকোষ হইল ইসলাম সম্পর্কিত বিভিন্নমুখী জ্ঞানের ভান্ডার। ইসলামের ব্যাপক বিয়য়ে ইসলামী বিশ্বকোষের অন্তর্ভুক্ত।

নিচে সীরাত বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

সীরাত বিশ্বকোষ ৪র্থ pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ 19.1 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের লেখকঃ ড. মুঈনুদ্দীন আহমদ খান-গং
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group