5
(7)

সীরাহ শব্দের অর্থ কী?

সীরাহ মুহাম্মদ ১ম এবং শেষ খণ্ড রেইনড্রপস pdf বই ডাউনলোড । সীরাহ শব্দের আক্ষরিক অর্থ পথ বা রাস্তা। আরবিতে সাইর মানে হাটাঁ, কেউ যখন এক জায়গা থেকৈ অন্য জায়গা হেটেঁ যায় তখন আরবিতে বলা হয় সাইরতু ফুলান, অর্থাৎ অমুক হাটঁছে। সীরাহ বলেতে এমন একটি পথ বুঝায় যার উপর দিয়ে একজন ব্যক্তি তার জীবনভর হেটেঁ চলে। হান্স ডিকশরারিতে (Dictionary of Moderen Written Arabic by Hans Wehr) সীরাহর যে সব অর্থ দেওয়া হয়েছে তা হলোঃ

  • আচার-ব্যবহার
  • চালচলন
  • মনোভাব
  • জীবনযাত্রার ধরণ
  • সামাজিক অবস্থা
  • প্রতিক্রিয়া
  • কাজকর্মের ধরণ
  • ও জীবনী

– এই সবগুলোই সীরাহ এর অন্তর্ভুক্ত। সীরাহ বলতে শুধুমাত্র মুহাম্মাদ সাঃ এর জীবনী বোঝায় না বরং তা দ্বারা যে কোনো ব্যক্তির জীবনকেই বোঝানো হয়

আরও দেখুনঃ সীরাহ সম্পর্কিত সকল বই

সীরাহ মুহাম্মদ ১ম ও শেষ খন্ড বলতে কী বুঝায়?

কিন্তু মুহাম্মদ সাঃ-এর জীবনীর সাথে সীরাহ শব্দটি এত বেশি ব্যবহার করা হয়েছে যে, সীরাহ বলতে অধিকাংশ সময় নবীজি মুহাম্মদ সাঃ-এর জীবনীকেই বোঝানো হয়। সীরাহ বলতে যেহেতু যেকোনো ব্যক্তির জীবনচরিতকে বোঝায় তাই আবু বকরের সীরাহ, উমারের সীরাহ-এভাবে বললেও ভূল হবে না।

রাসুলুল্লাহর সাঃ -এর জীবনকে ঘিরেই ইসলামের ইতিহাস। তারঁ জীবন অধ্যয়নের মাধ্যমেই ইসলামের আসল ইতিহাস জানা যাবে, অর্থাৎ তারঁ পুরো জীবনকাল হলো ইসলামের ইতিহাস জানার একটি উপযুক্ত মাধ্যম। তারঁ জীবনের বিভিন্ন ঘটনা ও পরিস্থিতিগুলো জানা বর্তমান সময়ের দাওয়াতি কাজের জন্য খুবই জরুরি।

রাসুলুল্লাহর সাঃ-এর সীরাহ অধ্যয়ন তাই নিছক একজন ব্যক্তির জীবন নিয়ে আলোচনা নয় বরং রাসুলুল্লাহর সাঃ-এর সীরাহ হলো মুসলিম জাতির ইতিহাস, দ্বীন ইসলামের ইতিহাস।আলী ইবন আবি তালিবের নাতি আলী ইবন হুসাইন ইবন আলী ইবন আবি তালিব বলেছেন, আমাদেরকে যেভাবে কুরআন শেখানো হয়েছিলো ঠিক সেভাবেই রাসুলূল্লাহর সাঃ-এর জীবনীও পড়ানো হয়েছিল।

সীরাহ কেন এত গুরুত্বপূর্ণ?

অর্থাৎ সীরাহ তাদেরঁ কাছে এতটাই গুরুত্বপূর্ণ ছিল যে কুরআন অধ্যয়ন করার পেছনে তারাঁ যেভাবে সময় দিতেন সীরাহ’র পেছনের ও ঠিক একই ভাবে সময় দিতেন। সীরাহ অধ্যয়ন করা কেন এটতা গুরুত্বপূর্ণ, তা একটু চিন্তা করলেই বোঝা যায়।

স্কুল জীবনে যে বিষয়গুলো একেবারেই উপভোগ করিনি, সেগুলোর মধ্যে আছে বাংলা এবং ইসলাম শিক্ষা। কখনই এই সাবজেক্টগুলোতে আগ্রহ পাইনি। পড়তে হবে, তাই পড়তাম। না তেমন কিছু শিখেছি, না উপভোগ করেছি। গল্পের বই পড়তে অবশ্য ভালোই লাগতো। আর ইসলাম শিক্ষা বই পড়ে যতো না ইসলাম শিখেছি, তার থেকে বেশি শিখেছি পরিবার আর চারপাশের কালচার থেকে।

অবশ্য শিখেছি না বলে জেনেছি বলাই ভালো, কারণ সিরিয়াসলি ইসলাম পালন করা শুরু করেছি অনেক পরে। ইসলাম মানুষকে বদলে দেয়। এই পরিবর্তনটা অন্যকরম, বিশ্বাসে- আদর্শে কাজে- কর্মে আচার-আচরেণে অনুভুতি আর মানসিকতায়।

পুরো পৃথিবীটা অন্যরকম লাগে। যে ছেলেটা হুমায়ুন আহমেদের সাহিত্য পড়তো, ইসলাম গ্রহণের পর সে দেখবে অর্থহীনতাকে হেয়াঁলিপনার আবরণ দিয়ে প্রকাশ করা ছাড়া এই লোকটা আসলে কিছুই করেনি। যে মেয়েটা জাফর ইকবালের ফ্যাণ ছিল, সে আবিস্কার করবে লোকটা কতো সুক্ষভাবে ইসলাম আর মুসলিমদের ব্যাপারে অন্তরে বিদ্বেষ আর বিবক্তির আবরণ তৈরি করে যত্নের সাথে। কিংবা কেউ যদি পশ্চিমবঙ্গের লেখকদের লেখাগুলো পড়ে, তার কাছে মনে হবে কথাগুলো সুন্দর, কিন্তু মিথ্যা।

সীরাহ রেইনড্রপস ১ম ও শেষ খন্ড বই আসলে কেমন?

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছিলেন, কিছু কথা হচ্ছে জাদুর মতো। কথাটার মানে কী? কথাটার একটা মানে হল, কিছু মানুষ খুব সুন্দর করে গুছিয়ে, মন্ত্রমুগ্ধ করার মতো মিথ্যে বলে। এতোটাই সুন্দর, গোছানো আর মায়াকাড়া- যে মিথ্যাকে আর মিথ্যা মনে হয় না, সত্য বলে পাঠক বা শ্রোতা বিশ্বাস করতে থাকে। বাংলা সাহিত্য বলে সেকুলাররা যে ধারা প্রচলন করেছে।

সেই ধারাটাকে আমার একটা জাদুর মতো মনে হয়। সুন্দর কিন্তু মিথ্যা। আকর্ষণীয়, কিন্তু ফাঁপা। চকচকে, কিন্তু অন্তঃসারশূণ্য। পড়ে একটা ফিল গুড হয়, কিছু শব্দ আর লেখার ধরণও শেখা যায় বটে, কিন্তু এই সাহিত্য আমাদের কোথায় নিয়ে যাচ্ছে? অন্ধকারে, অর্থহীনতা, পথপ্রষ্টতায় বাংলাদেশ কোথায় যাচ্ছে? সবাই সমস্বরে একটাই উত্তর দেয়, রসাতলে? জাতি হিসেবে আমরা এ বিষয়ে একমত। ক্ষমতার আসনে বসে থাকা লোকটি এ কথা স্বীকার না করলেও।

সে আরো বেশি করে জানে। স্বাধীনতা-উত্তরে বাংলাদেশে এই অবনমন চলছে তো চলছেই। বাংলাদেশ ঠিক করে ভালো ছিল– এক কথা কেউ মনে করতে পারে না কেন এমন হল? অনেক কারণ আছে, সেসব নিয়ে বিশ্লেষণ করতে বসি নি। তবে এর পিছনে একটা কারণ আছে, সেটা হলো প্রচলিত সাহিত্যের ধারা আমাদের কিছুই দিতে পারে নি। যা কিছু দিয়েছে তার পুরোটাই গারবেজ দেশপ্রেমের নামে উন্মাদনা,ভালোবাসার নামে নোংরামি আর মানবতার নামে ফাকাঁবুলি।

নিচে সীরাহ মুহাম্মদ ১ম এবং শেষ খণ্ড pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সীরাহ মুহাম্মাদ সাঃ ১ম খন্ড pdf বই ডাউনলোড
সীরাহ মুহাম্মদ ১ম এবং শেষ খণ্ড রেইনড্রপস pdf বই ডাউনলোড
প্রকাশকঃ   রেইনড্রপস
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক বই
বইয়ের সাইজঃ 9.34 MB + 203 MB
প্রকাশ সালঃ 2016
বইয়ের লেখকঃ মোঃ সোলায়মান
অনুবাদঃ মাওলানা আজিজুল হক
ডাউনলোড সার্ভার সীরাহ ১ম খন্ড-১ঃ Download Now ডাউনলোড সার্ভার সীরাহ ২য় খন্ড-১ঃ Download Now

 

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।  

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 7

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?