সুনানে ইবনে মাজাহ ৩য় খন্ড

সুনানে ইবনে মাজাহ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। রাসূলুল্লাহ সাঃ এর মুখ নিঃসৃত বাণী, তাঁর কর্ম এবং তাঁর অনুমোদন ও সমর্থনকে হাদীস বলা হয়। পবিত্র কুরআন আল্লাহ তায়ালার বাণী আর হাদীস হলো তার ব্যাখ্যা। কুরআন হলো মূল প্রদীপ আর হাদীস হলো তা থেকে বিচ্চুরিত আলোকরশ্মি।

রাসূলুল্লাহ সাঃ যখন কিছু বলতেন, সাহাবায়ে কিরাম রাঃ হুবহু তা মুখস্ত করে ফেলতেন িএবং যখন তিনি কিছু করতেন সাহাবায়ে কেরাম রাযিঃ তা গভীরভাবে নিরীক্ষণ করতেন ও মনে রাখতেন। রাসূল সাঃ েএর যুগে ব্যাপকভাবে হাদীস লিপিবদ্ধ করার প্রচলন ছিল না। পরবর্তী সময়ে ব্যাপকভাবে হাদীস সংকলনের কাজ শুরু হয়। এবং অসংখ্য হাদীসগ্রন্থ সংকলিত হয়। এ সমস্ত গ্রন্তের মধ্যে বুখারী, মুসলিম, নাসায়ী, আবু দাউদ, তিরমিযী ও ইবনে মাজাহ্ অন্যতম। এই ছয়খানি হাদীস গ্রন্থকে এক কথায় সিহাহ সিত্তাহ(ছয়টি বিশুদ্ধ হাদীসগ্রন্থ) বলা হয়।

আরও দেখুনঃ সুনানে ইবনে মাজাহ ২য় খন্ড

ইসলামিক ফাউন্ডেশনের অনুবাদ ও সংকলন বিভাগ ইতিমধ্যে ইবনে মাজাহ ব্যতীত সিহাহ সিত্তাহর অপর পাঁচটি হাদীসগ্রন্থের বাংলা অনুবাদ প্রকাশ করে জনগণের হাতে তুলে দিতে সক্ষম হয়েছে। মহানবী সাঃ এর অমিয় বাণী সম্বলিত এসব গ্রন্থ এদেশের মানুষের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।

আরও দেখুনঃ সালাতের পর দোয়া

ইবনে মাজাহ একটি অনন্যসাধারণ হাদীসগ্রন্থ। হাদীস চয়ন এবং অনুচ্ছেদ অনুযাযী হাদীসের সামঞ্জস্যপূর্ণ বিন্যাস গ্রন্থটিকে অনবদ্য করে তুলেছে। ফিকাহ গ্রন্থের আংগিকে এর অধ্যায় ও অনুচ্ছেদ নির্ধারিত হওয়ায় ফকীহগণের নিকট গ্রন্থটির গুরুত্ব অপরিসীম। এই গ্রন্থটির আরেকটি বৈশিষ্ট্য এই যে, এতে এমন কতকগুলো হাদীস সংকলিত হয়েছে, যা সিহাহ সিত্তাহ’র অন্তর্ভুক্ত।

আরও দেখুনঃ ইসলামঃ ধর্ম – সমাজ – সংস্কৃতি

বিশ্বনন্দিত ‘সুনানু ইবনে মাজাহ’ ইসলামিক ফাউন্ডেশনের অনুবাদ ও সংকলন বিভাগ হতে অনূদিত হয়ে ৩ খন্ডে প্রকাশিত হয়েছে। এর দ্বিতীয় খন্ডটি প্রকাশিত হয় জানুয়ারী ২০০১ সালে। এই গ্রন্থে ৪৩৪১ টি হাদীস রয়েছে।

নিচে সুনানে ইবনে মাজা ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সুনানে ইবনে মাজাহ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সুনানে ইবনে মাজাহ্ শরীফ হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 47.1 MB
প্রকাশ সালঃ 
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইয়াজীদ ইবনে মাজাহ আল-কাযবীনী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group