সূদ

সূদ pdf বই ডাউনলোড। সমাজ শোষনের যতগুলো উপায় এ পর্যন্ত উদ্ভাবিত হয়েছে, ধনীকে আরও ধনী এবং গরীবকে আরও গরীব করার যত কৌশল প্রয়োগ হয়েছে সূধ তাদের মধ্যে সেরা। কৌশল, পদ্ধতি, ফলাফল, অর্থনীতির চূড়ান্ত অনিষ্ট সাধন-সকল বিচারেই সূদের কাছাকাছি কোন সমাজবিধ্বংসী হাতিয়ার নেই।

ইলাহী গ্রন্থ তাওরাতের যে অংশটি বাইবেলের ওল্ড টেস্টামেন্ট নামে পরিচিত তা থেকেই জানা যায় সুধের প্রচলন হয়েছিল আরও অতীতে । অর্থাৎ মূসা আঃ-এর পূর্বেও সূদ বিদ্যমান ছিল। আজও সেই সূদ অপ্রতিহত গতিতে সমাজে বিদ্যমান রয়েছে।

আরও দেখুনঃ নেককার বদকার লোকের মৃত্যু কিভাবে হবে pdf বই ডাউনলোড

কিন্তু ইতিহাস সাক্ষী, সূদকে সব সময়েই কঠোর ভাষায় নিন্দা করা হয়েছে, সুদখোরদের সামাজিক শত্রু হিসাবে চিহিৃত করা হয়েছে, সুদ বর্জনের আহবান জানানো হয়েছে যুগে যুগে । কোন এলাহী গ্রন্থেই সুদের লেনদেনকে সমর্থন করা হয়নি। বৈধতা দেওয়া হয়নি।

আল্লাহ রাব্বুল আলামীন দ্ব্যর্থহীন ভাষায় মহাগ্রন্থ আল-কুরআনে সূদকে সবৈর্ব নিষিদ্ধ ঘোষণা করেছেন। তিনিবলেন, আল্লাহ ব্যবসাকে হালাল করা করেছেন ও সুদকে হারাম করেছেন। কেন এই ঘোষনা? রিবা বা সুধকে হারাম বা নিষিদ্ধ ঘোষনা করা হল? এজন্যই প্রথমেই জানা প্রয়োজন রিবা বা সূদ কি? রিবা কাকে বলে? আরবী রীবা শব্দের আভিধানিক অর্থ হল বৃদ্ধি, অতিরিক্ত, প্রবৃদ্ধি ইত্যাদি।

আরও দেখুনঃ সঠিক ধর্মবিশ্বাসও উহার পরিপন্থী বিষয় pdf বই ডাউনলোড

অবশ্য এর অর্থ এই নয় যে, ইসলামে সব ধরণের বৃদ্ধি বা প্রবৃদ্ধিকে হারাম বা নিষিদ্ধ গণ্য করা হয়েছে প্রখ্যাত ইসলামী অর্থনীতিবিদ ও দার্শনিক উমর চাপড়ার মতে শরীতের রিবা বলতে ঐ অর্থকেই বোঝায় যা ঋণ দাতাকে পরিশোদ করতে বাধ্য। ইমাম ফখরুদ্দীন রাযিঃ বলেন- জাহিলিয়াতের যুগে আরববাসী সকলেরই রিবা সম্বন্ধে জানা ছিল এবং।

তাদের মধ্যে এটি বহুল প্রচলিতও চিল। সে যুগেও তারা প্রথাসিদ্ধভাবে ঋণ দিতে এবং শর্ত অনুসারে তার উপর মাসে মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ আদায় করত, কিন্তু আসলের পরিমাণ থাকত অপরিবর্তিত। যখন ঋণের মেয়াদ শেষ হত এবং ঋণগ্রহীতা ঋণ পরিশোধে ব্যর্থ হত তখন সূদ বাড়িয়ে দেওয়ার শর্তে পরিশোধের সময়ও বাড়িয়ে দেওয়া হত।

আরও দেখুনঃ শির্কের বেড়াজাল উম্মত বেসামাল pdf বই ডাউনলোড

নিচে সূদ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সূদ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  হাদিস ফাউন্ডেশন বাংলাদেশ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.41 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ প্রফেসর শাহ মুহাম্মাদ হাবীবুর রহমান 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group