সূরা মাঊন এর শিক্ষা pdf বই ডাউনলোড। সৃষ্টি জগতের সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানুষকে আল্লাহ তাআলা আপন হাতে নিপুণভাবে সৃষ্টি করেছেন (ছোয়াদ ৭৫)। আল্লাহ চান তারঁ সুন্দরতম সৃষ্টি সুন্দরভাবে জীবন যাপন করুক। সে লক্ষ্যে তিনি মানুষের জীবন যাপনের সার্বিক দিক নির্দেশনা দেয়ার জন্য সময়ের প্রয়োজনানুপাতে এক লক্ষ চব্বিশ হাজার নবী ও রাসূল পাঠিয়েছে (আহমাদ,সনদ হাসান,মিশকাত হা/৫৭৩৭)।

আর মানুষও সুন্দরভাবে বেবেঁ থাকার জন্য সমাজবদ্ধভাবে জীবন যাপন করতে বদ্ধপরিকর। সামাজিক জীবন সাধাহীনভাবে পরিচালনার জন্য তারা নানা কলা-কৌশলও আবিষ্কার করেছে। কিন্তু মানব হৃদয়ের গহীনে লকিয়ে থাকা প্রবৃত্তি নাম দানবটি অনেকাংশে একাজে পতিবন্ধকতা সৃষ্টি করে।

আরও দেখুনঃ কাদিয়ানী কাহিনী pdf বই ডাউনলোড

পরে তারা সমাজের হীন কাজে নিজেকে সম্পৃক্ত করে ফেলে। এক পর্যায়ে তার উন্নত আদর্শকে পদদলিত করে পশুত্বকে বরণ করতে বাধ্য হয়। যেমন আল্লাহ বলেন, আমি মানুষকে সর্বোত্তম সৃজন করেছি। অতঃপর তাকে সর্ব নিকৃষ্ট সত্মরে নামিয়ে দিয়েছি (ত্বীন ৯৫/৪-৫)। অত্র আয়াত প্রমাণ করে মানুষ পৃথিবীর সৃষ্টিকুলের মধ্যে সর্বশ্রেষ্ঠ গঠনের অধিকারী।

অথচ তাদের হীন কৃর্তকর্মের দরুন তাদেরকে সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে দেয়া হয়। মুসলিম জাগরণের উর্দু কবি আল্লামা ইকবাল আক্ষেপ করে বলেন, মানুষ সুর্যর আলোকে নিয়ন্ত্রণ করতে পারে, মাটির মানুষ হয়ে বিচরণ করতে পারে চাদেঁর রাজ্যে, অথচ সেই পৃথিবীতে মানুষের মত হয়ে চলতে পারে না।

আরও দেখুনঃ সিয়াসতনামা pdf বই ডাউনলোড

ক্ষেত্র বিশেষে মানুষ অন্যান্য বন্যপ্রাণীর চেয়ে মানুষকেই বেশী ভয় পায়। সমাজে বিশৃংখলার জন্য মূলত মানুষই দায়ী। আবার সমাজের মানুষগুলো ভালো হলে তখন তা সর্বোত্তম আবাস ভূমিতে পরিণত হয়। নৈতিক অবক্ষয় রোধ করে আদর্শ জাতি গড়তে পারলে তখনই সম্ভব আদর্শ সমাজ গঠন করা।

মহানবী সাঃ জাহেলী যুগের অসভ্য মানুষগুলোকে নৈতিক শিক্ষা দিয়ে এমন সমাজ গঠন করলেন, যা ইতিহাসের পাতায় স্বর্ণ যুগ হিসাবে খ্যাতি লাভ করেছে। যা পরবর্তী যুগের মানুষদের জন্য মডেল হিসাবে উপস্থাপিত হয়ে আসছে। সে শিক্ষার বাস্তবায়ন করে আদর্শ সমাজ গঠন করা আজও সম্ভব। 

আরও দেখুনঃ রুকু পেলে রাকাত হবে না pdf বই ডাউনলোড

নিচে সূরা মাঊন এর শিক্ষা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সূরা মাঊন এর শিক্ষা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আস-সিরাত প্রকাশনী 
বইয়ের ধরণঃ আমল বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.1 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ইমামুদ্দীন বিন আব্দুল বাছীর     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group