সূর্যাস্ত pdf বই ডাউনলোড। জাতীয় ইতিহাস এবং ঐতিহ্যের পটভূমিকায় রচিত এ উপন্যাস আমাদেরকে জাতিসত্তার আবেগে আপ্লুত করবে বলে আমাদের ধারণা। বৃটিশ বেনিয়াদের বিরুদ্ধে ভারতের দুই প্রত্যন্ত অঞ্চলে, বাংলার নবার সিরাজউদ্দৌল্লা এবং মহীশূরে টিপু সুলতান অত্যন্ত বীরত্বের সাথে স্বাধীনতা রক্ষার্থে লড়েছিলেন।

দুজনেই আত্মীয় স্বজনের বিশ্বাস ঘাতকতায় সব কিছুই হারিয়ে ফেলেন এবং আমরা হারাই স্বাধীনতা। বাংলায় মীর জাফর এবং মহীশূরে মীর সাদিক ছিলেন এই চক্রান্তের মধ্যমণি। চক্রান্তকারী জগৎশেঠ, উমিচাঁদদের মধ্যে তখনও ছিল দেশপ্রেমে উদ্বুদ্ধ নরনারী।

আরও দেখুনঃ সাহসী মানুষের গল্প ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

এরূপ দুটি চরিত্র এ উপন্যাসের নায়ক নায়িকা, সোহেল বেনে ও তন্দ্রাবাই। পিতৃ মাতৃহীন এই দুই চরিত্র যথাসাধ্য চেষ্টা করেছিল। আগ্রাসীচক্রকে প্রতিরোধ করতে। নিয়তির যথাসাধ্য চেষ্টা করেছিল আগ্রাসীচক্রকে প্রতিরোধ করতে। নিয়তির আমোঘ বিধানে ভেসে যায় তা খড়কুটোর মত। সূর্যাস্ত বাংলার স্বাধীনতা সূর্যাস্তের পটভূমিকায় এক উপন্যাস যা উদ্বুদ্ধ করবে আমাদেরকে নবলব্ধ স্বাধীনতার সংরক্ষণে।

-কি দেখছেন?
-সূর্যাস্ত।
-সূর্যাস্ত !
-জ্বি। সূর্যটা ডুবেই গেল।
-তো কি হয়েছে?
-অকূলেই পড়ে গেলাম। অবস্থা এখন আমার না ঘরকা-না ঘাটকা।
-বটে!

আরও দেখুনঃ প্রেম রোগ pdf বই ডাউনলোড

-কোন আশ্রয়ই সামনে আর নেই।
– নেই তো জাহান্নামে যান, এখানে এসেছেন কেন?
-সচকিত হয়ে উঠে পেছন দিকে ঘাড় ফেরালেন ওবায়দুল হক সোহেল। সোহেল বেনে। পেছন ফিরে চেয়েই তিনি অপ্রস্তুত হয়ে গেলেন। রানুবালা নয়। এ জন অন্যজন। উদ্ভিন্ন যৌবনা অন্য এক নারী। হলুদ বরণ গায়ে কাচাঁ সোনার পোজঁ । আকর্ষণীয় চোখ মুখ ও নাক।

শিকালো জোড়াভ্রু। চোখের তারা মেঘমুক্ত আসমানের মতো নীল। কোকঁড়ালো কালো চুলের বলিষ্ঠ বেনী নীল বসনের উপর দিয়ে জানুতক লম্বমান। কিছুটা দীর্ঘাঙ্গী। নিটোল স্বাস্থ্য। বয়স খুবই কাচাঁ। পানসী নায়ের আগ-গলুইয়ে ফরাশের উপর বসেছিলেন সোহেল বেনে। নকসাকাটা ছইয়ের মধ্যে বসে থেকে কিছু আগে রানুবালাই দুচারটে প্রশ্ন তাঁকে করেছিল। রানুবালা সোহেল বেনের কিছুটা পরিচিতা। 

আরও দেখুনঃ প্রত্যয়ের সূর্যদয় pdf বই ডাউনলোড

নিচে সূর্যাস্ত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সূর্যাস্ত pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোঃ লিঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস     
বইয়ের সাইজঃ 7.39 MB
প্রকাশ সালঃ ১৯৯৬ ইং
বইয়ের লেখকঃ শফিউদ্দীন সরদার          
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group