সেরা মুসলিম মনীষীদের জীবনি কথা pdf বই ডাউনলোড। প্রকৃত নাম শরফুদ্দীন্। ডাক নাম মসলেহউদ্দীন। আর উপাধি বা খেতাব হচ্ছে সাদী। আসল নাম নয়, ডাক নাম নয়, তিনি বিশ্বের মানুষের কাছে পরিচিত হয়ে আছেন উপাধি সাদী নামে। মানে শেখ সাদী নামে। জানা যায় কবির আব্বা তৎকালীন শিরাজের বাদশাহ আতাবক সাদ বেন জঙ্গীর সেক্রেটারী ছিলেন। কবি নিজে তুকলাবীন সাদ জঙ্গীর রাজত্বকালে কবিতা লিখতেনম এ কারণেই তিনি তারঁ নামের সংগে সাদী উপাধি যোগ করেন এবং পরবর্তীকালে শেখ সাদী নামেই পরিচিত হন।

শেখ সাদীর জন্ম সনের ব্যাপারে যথেষ্ট মতভেদ আছে। তবুও মোটামুটি বলা যায় তিনি ৫৮০ হিজরী মোতাবেক ১১৮৪ খৃষ্টাব্দে জন্মগ্রহণ করেন। মৃত্যু তারিখ সবার মতে ৬৯১ হিজরী মোতাবেক ১২৯২ খৃষ্টাব্দে। পরহেজগার পিতার সাহচর্যই শেখ সাদী শিশুকাল অতিবাহিত করেন।

আরও দেখুনঃ গুলিস্তা শেখ সাদী pdf বই ডাউনলোড

পিতার দেখাদেখি সাদীও নামায, রোযা ও রাত্রিকালীন ইবাদতে অভ্যন্ত হয়ে ওঠেন। পিতার উৎসাহে কোরআন অধ্যয়ন তিনি যথেষ্ট সময় ব্যয় করতেন। বলা যায় দরবেশ পিতার আদর্শই আর্দশবান হয়ে গড়ে ওঠেন শেখ সাদী। বাল্যকালেই সাদীর পিতা ইন্তেকাল করেন। পিতার ইন্তেকালের পর সাদী পুণ্যবতী ও গুণবতী মায়ের তত্ত্ববধানে বেড়ে উঠতে থাকেন। এ সমযে তিনি একজন পন্ডিত ব্যক্তির স্নেহধন্য হন। তিনি হলেন তারঁই শ্রদ্ধাভাজন মামা আল্লামা কুতুবুদ্দীন শিরাজী। যিনি কিনা হালাকু খারঁ প্রধানতম দরবারী বন্ধু ছিলেন।

তারঁ নিজের লেখা থেকে চমকপ্রদ কিছু।

তার বাল্যকাল সম্বন্ধে ঐতিহাসিক সুত্রে তেমন কিছু পাওয়া যায় না। তবে তারঁ নিজের লেখা থেকে চমকপ্রদ কিছু ঘটনা জানা যায়্ যেমন- তিনি যখন নিতান্ত ছোট তখন তারঁ আব্বা লেখার জন্য তাকেঁ একটি থখতি এবং হাতের আঙ্গুলে পরার জন্য একটি সোনার আংটি কিনে দেন। কিন্তু এক মিষ্টি বিক্রেতা কবিকে মিষ্টি দিয়ে ভুলিযে আংটি নিয়ে চম্পট দেয়। আংটি খোলা গেলেও একথা বুঝতে আমাদের কষ্ট হয় না যে কবি মিষ্টি খুব পছন্দ করতেন।

আরও দেখুনঃ শেখ সাদীর গল্প pdf বই ডাউনলোড

একবার ঈদের দিকে ঈদের ভিড়ে শেখ সাদী পিতার জামার প্রান্ত ধরে হাটছিলেন, যেন পিতা থেকে তিনি আলাতা হয়ে না যান। কিন্তু পথে খেলাধুলায় মত্ত ছেলেদের দেখে জামার প্রান্ত ছেড়ে তিনি তাদের দলে ভিড়ে যান। পরবর্তীতে শেখ সাদীর আব্বা যখন তাকে ফিরে পান রেগে গিয়ে তিনি আব্বা বলেন, গাধা! তোকে না বলেছিলাম কাপন ছাড়িস না ? জানা যায়।

একবার তিনি তারঁ আব্বার সাথে সারারাত জেগে ইবাদত বন্দেীতে কাটিয়ে দেন। এ সময়ে ঘরের অন্যন্যরা ঘুমে অচেতন ছিল। এ অবস্থা দেখে সাদী তারঁ আব্বাকে বললেন, দেখছেন, এসব লোক কেমন সংজ্ঞাহীন হয়ে ঘুমাচ্ছে। কারো এতটুকু সৌভাগ্যও হচ্ছে না যে, উঠে দুরাকাত নামায পড়ে।

আরও দেখুনঃ অমুসলিম মনীষীদের চোখে প্রিয় নবী pdf বই ডাউনলোড

শেখ সাদী দিয়ে শুরু করেছি!! এমন আরো অনেকেই আছেন তাদের জানতে বইটি ডাউনলোড করতে পারেন।

নিচে সেরা মুসলিম মনীষীদের জীবনি কথা  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

সেরা মুসলিম মনীষীদের জীবনি কথা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    সুহৃদ প্রকাশন 
বইয়ের ধরণঃ জীবনী বিষয়ক  বই 
বইয়ের সাইজঃ  3.43 MB 
প্রকাশ সালঃ  ১৯৯৯
বইয়ের লেখকঃ  নাসির হেলাল 
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!