সৌভাগ্যের পরশমণি ১ম খন্ড

সৌভাগ্যের পরশমণি ১ম খন্ড pdf বই ডাউনলোড। হযরত ইমাম গাজ্জালী রহঃ এর সংক্ষিপ্ত জীবনীঃ এই বিশ্ববরেণ্য মহামনীষীর নাম আবূ হামিদ মুহাম্মদ। তাঁহার পিতার ও পিতামহ উভয়ের নামই মুহাম্মদ। তাঁহার মর্যাদাসূচক পদবী হুজ্জাতুল ইসলাম। খোরাসানের অন্তর্গত তুস জেলার তাহেরান নগরে গাযালা নামক স্থানে তিনি হিজরী ৪৫০ সনে, মুতাবিক 1058 খৃষ্টাব্দে জন্মগ্রহণ করেন।

হযরত ইমাম সাহেব রহঃ এর যুগে পারস্যের সম্রাট ছিলেন, সলজূক বংশীয় সুলতান রুকনুদ্দিন তোগরল বেগ। সলজূক বংশীয় সুলতানগণের রাজত্বকাল মুসলামনগণের চরম উন্নতির যুগ ছিল। তাঁহাদের পূর্বে ইরান শিয়া সম্প্রদায়ভুক্ত বুইয়া বংশীয়রাজাদের শাসনাধীন ছিল। এই সময়ে মুসলিম শক্তিসমূহ পরস্পর হিংসা-বিদ্বেষ, আক্রমণ-প্রতি-আক্রমণের ফলে দুর্বল হইয়া পড়িয়াছিল।

আরও দেখুনঃ বিবাহের মাসায়েল pdf বই 

কিন্তু সলজূক বংশীয় তুর্কিগণ ইসলাম গ্রহণ করিলে তাঁহাদের প্রাক-ইসলামিক স্বভাব-চরিত্র ও মূল্যবোধে আমূল বিবর্তন সাধিত হয়। এবং তাঁহাদের মাধ্যমে এক অনুপম সভ্যতা গড়িয়া উঠে। ফলে তাহারা মুসলিম বিশ্বের লুপ্তপ্রায় শক্তি ও প্রতিভাবে পুনর্জীবিত করিতে সক্ষম হন। এই শক্তির অভ্যুদয়ের কারণে খ্রিষ্টান-শক্তির অগ্রগতি রহিত হয় এবং সমগ্র এশিয়ার এক বিরাট অংশ এই সুলতানগণের অধীনে আসিয়া পড়ে।

এই যুগে মুসলামানদের বিদ্যার্জন-স্পৃহা অত্যন্ত বৃদ্ধি পায়। তৎকালে প্রচলিত ইয়াহুদী, খ্রিষ্টান ও পারসিকদের জ্ঞানার্জন সমাপ্ত করিয়া প্রাচীন গ্রীক, মিসরীয় ও ভারতীয় জ্ঞানহরণে তাঁহারা প্রবৃত্ত হন। এই জন্যই জ্যোতিষশাস্ত্র, জড়বাদ, নাস্তিকতা ইত্যাদি বিভিন্ন প্রকার মতবাদের সংমিশ্রণে মুসলমান সমাজে বহু মতানৈক্যের সূত্রপাত হয়। এবং ইসরামী আকাইদ ও জ্ঞানের সহিত নানাবিধ মারাত্মক অনৈসলামী ধর্ম-বিশ্বাস ও জ্ঞান এমনভাবে মিশিয়া পড়ে যে, খাঁটি ইসলামী আকাইদ ও অনৈসলামী আকাইদে পার্থক্য করাই দুরূহ ব্যাপার হইয়া উঠে।

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ১ম খন্ড pdf বই

নিচে সৌভাগ্যের পরশমণি ১ম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সৌভাগ্যের পরশমণি ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ ইমাম গাজ্জালি সিরিজ
বইয়ের সাইজঃ 13.0 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ আব্দুল খালেক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group