সৌভাগ্যের পরশমণি ৪র্থ খন্ড

সৌভাগ্যের পরশমণি ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। ধর্মপথ-যাত্রীদের প্রথম ধাপ-প্রিয় পাঠক, জানিয়া রাখ, তওবা (অনুতাপের সহিত আল্লাহর দিকে প্রত্যাবর্তন) মুরীদগনের সর্বপ্রথম পদ-বিক্ষেপ এবং ধর্মপথ-যাত্রীদের যাত্রা আরম্ভ। তওবা ব্যতীত মানবের অন্য কোন গতি নাই। কারন জন্ম হইতে মৃত্যু পর্যন্ত নিষ্পাপ থাকা একমাত্র ফিরিশতাগনের পক্ষেই সম্ভবপর।

অপরপক্ষে চিরকাল পাপে ডুবিয়া থাকা শয়তানের কার্য। গুনাহর কাজ পরিত্যাগপূর্বক অনুতপ্ত হৃদয়ে আল্লাহ তাআলার দিকে প্রত্যাবর্তন করা হযরত আদশ আলায়হিস সালাম ও তদীয় সন্তান মানবগনের কার্য। যে-ব্যক্তি কৃত গুনাহ হইতে তওবা করিয়াছে সে হযরত আদশ আলায়হিস সালামের সহিত নিজের সম্বন্ধ ঠিকভাবে পাতিয়াছে। আর যে ব্যক্তি চিরজীবন পাপকার্য অতিবাহিত করিলে সে শয়তানের সঙ্গে স্বীয় সম্বন্ধ দৃঢ় করিয়া লইল।

আরও দেখুনঃ সৌভাগ্যের পরশমণি ৩য় খন্ড pdf বই

জন্ম হইতে মৃত্যু পর্যন্ত কেবল ইবাদতে লিপ্ত থাকা মানবের পক্ষে সম্ভবপর নহে। কেননা সে বুদ্ধিহীন ও অপূর্ন অবস্থায় জন্মলাভ করে এবং সর্বপ্রথমে আল্লাহ তাআলা মানব-হৃদয়ে শয়তানের অস্ত্ররূপ লোভ-লালসা সংযোগ করিয়া দিয়া থাকেন। মানব মনে অভিলাষ প্রবৃত্তির দুশমন এবং ফিরিশতাগনের মৌলিক নূরের সমজাতীয়।

কিন্তু বুদ্ধির বহু পূর্বে মানব মনে অভিলাষ-প্রবৃত্তি জন্মলাভ করিয়াছে বলিয়া সে (বুদ্ধি) আসিয়া দেখিল যে অভিলাষ-প্রবৃত্তি ইতঃপূর্বেই মানুষের হৃদয়-রাজ্যটি ভালরূপে দখল করিয়া লইয়াছে এবং মনও ইহাতে অভ্যস্ত ও আসক্ত হইয়া পড়িয়াছে। এমতাবস্থায়া তওবা ও মুজাহাদা (প্রবৃত্তির বিরুদ্ধে কঠোর সাধনা) দ্বারা হৃদয়-রাজ্যটিকে শয়তান ও প্রবৃত্তির হাত হইতে মুক্ত করত অধিকার করিয়া লওয়া বুদ্ধির পক্ষে অপরিহার্য কর্তব্য হইয়া পড়ে।

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড pdf বই

সুতরাং তওবা মানুষের জন্য নিতান্ত জরুরী এবং ধর্ম পথ-যাত্রীর প্রথম ধাপ। তৎপর বুদ্ধির আলোকে এবং শরীয়তের নূরে জ্ঞান-চক্ষু খুলিয়া গেলে মানুষ যখন কুপথ ও সুপথ চিনিতে পারে, তখন তওবা ব্যতীত তাহার পক্ষে আর কিছুই কর্তব্য থাকে না। কারন কুপথ হইতে সুপথে ফিরিয়া আসাকেই তওবা বলে।

নিচে সৌভাগ্যের পরশমণি ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

সৌভাগ্যের পরশমণি ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ ইমাম গাজ্জালি সিরিজ
বইয়ের সাইজঃ 19.6 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ আব্দুল খালেক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group