হজ্জ্ব উমরার জরুরী মাসায়েল

হজ্জ্ব উমরার জরুরী মাসায়েল pdf বই ডাউনলোড। মক্কার বাইরে অবস্থানকারী ব্যক্তিরা উপরোক্ত যেকোনো প্রকার হ্জ্ব করতে পারেন। এতে তাদের ফরয হজ্ব আদায় হবে। তবে উপরোক্ত তিন প্রকার হজ্বের মধ্যে সর্বোত্তম হল হজ্বে কিরান, এরপর তামাতুত, এরপর ইফরাদ। নিচে প্রতিটির পরিচয় ও জরুরি মাসাইল উল্লেখ করা হল।

এক . কিরান। মীকাত অতিক্রমের পূর্বে উমরা ও হজ্বের ইহরাম বেঁধে একই ইহরামের উমরাহ ও হ্জ্ব উভয়টি আদায় করা । প্রথমে মক্কা মুকাররামা পৌঁছে উমরা করা অতঃপর একই ইহরাম দ্বারা হজ্বের সময়ে হজ্ব করা এবং কুরবানী দেওয়া ।

আরও দেখুনঃ আহকামে কুরবানী pdf বই ডাউনলোড

দুই. তামাতুত হজ্ব। হজ্বের মাসসমূহে মীকাত থেকে শুধু উমরার নিয়তে ইহরাম বাধাঁ এবং মক্কা মুকাররামায় পৌঁছে উমরার কাজ সম্পন্ন করার পর চুল কেটে বা চেচেঁ ইহরামমুক্ত হয়ে যাওয়া। অতঃপর এই সফরেই হজ্বের ইরহাম বেধেঁ হজ্বের নির্ধারিত কাজগুলো সম্পন্ন করা এবং কুরবানী দেওয়া।

তিন. ইফরাদ। মীকাত থেকে হজ্বের নিয়তে ইহরাম বাধাঁ এবং মক্কা মুকাররমা পৌঁছে উমরা না করা বরং (সুন্নাত তাওয়াফ) তাওয়াফে কুদুম করে ইহরাম অবস্থায় হজ্বের জন্য অপক্ষো করতে থাকা। অতপর নির্ধারিত সময়ে হজ্বের আমলগুলো সম্পন্ন করা ।

আরও দেখুনঃ কুরবানীর ফাজায়েল ও মাসায়েল pdf বই ডাউনলোড

উম্মুল মুমিনীন আয়েশা রা. বলেন , বিদায় হজ্বে আমরা রাসুল সাঃ -এর সঙ্গে রওনা হলাম । আমাদের মধ্যে কেউ (তামাতুতর নিয়তে প্রথমে) উমরার জন্য তালবিয়া পাঠ করলেন, কেউ কিরানের নিয়তে হজ্বও উমরার জন্য তালবিয়া পাঠ করলেন এবং কেউ (ইফরাদের নিয়তে) শুধু হজ্বের ইহরাম করলেন ।

আর রাসুল সাঃ হজ্জে ইফরাদের জন্য তালবিয়া পাঠ করলেন। যারা শুধু হজ্ব বা একত্রে হজ্ব- উমরার (কিরানের) ইহরাম গ্রহন করেছিলেন তারা ১০ যিলহজ্বের পূর্ব পর্যন্ত ইহরাম থেকে মুক্তি হননি। সহীহ বুখারী ১/২১২ইহরামের মূল বিষয় হচ্ছে হজ্ব বা উমরার নিয়তে তালবিয়া পাঠ। এর দ্বারাই ইহরাম সম্পন্ন হয়ে যায়। হযরত আবদুল্লাহ ইবনে উমর রা. বলেন আমি রাসুল সাঃ কে মাথায় সিঁথি করা অবস্থায় ইহরামের তালবিয়া পাঠ করতে দেখেছি।

আরও দেখুনঃ জ্ঞানময় কুরআন pdf বই 

নিচে হজ্জ্ব উমারার জরুরী মাসায়েল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হজ্জ্ব উমারার জরুরী মাসায়েল pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ মারকাযুদ দাওয়াহ ঢাকা
বইয়ের ধরণঃ হজ্বের মাসায়েল সম্পর্কিত
বইয়ের সাইজঃ 1.39 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group