হযরত হুদ আঃ

হযরত হুদ আঃ pdf বই ডাউনলোড।আল্লাহ তায়ালা ইরশাদ করেন,-আমি আদ জাতির নিকট তাদের ভাই হুদকে প্রেরণ করেছি। তিনি তাদের বলেন, হে আমার জাতি, তোমরা আল্লাহর ইবাদত করো। তিনি ছাড়া তোমাদের কোন ইলাহ নেই। তোমরা তো আল্লাহর সম্পর্কে মনগড়া কথা বলে মিথ্যা আরোপ করছো।

হে আমার জাতি, আমি দাওয়াতী কাজের জন্য তোমাদের কাছে কোন বিনিময় চাই না। আমার বিনিময় কেবল তারঁই কাছে,যিনি আমাকে পয়দা করেছেন। তবু তোমরা কি বুঝ না? (সূরা হুদ,আয়াদ:৫০-৫১) কুরআনে কারীমের সুরা হুদের উল্লিখিত ৫০-৫১ নং আয়াতে এবং এরপর থেকে ৬০ নং আয়াত পর্যন্ত মোট দশটি আয়াতে বিশিষ্ট পয়গামবর হযরত হুদ আলাইহিস সালাম ও তার সম্প্রদায়ের অবস্থা বর্ণনা করা হয়েছে।

আরও দেখুনঃ  হাদীস শাস্ত্রের ইতিহাস pdf বই ডাউনলোড

এর ভিত্তিতে হযরত হুদ আলাইহিস সালামের নামে এ সূরার নাম করণ হয়েছে। যদিও এই সুরায় সাতজন পয়গাম্বরের কাহিনী বর্ণিত হয়েছে,কিন্তু তা সত্ত্বে হযরত হুদ আলাইহিস সালামের নামে সুরাটি নামকরণ দিয়ে বোঝা যায়, এখানে তার ঘটনার প্রতি সর্বাধিক গুরুত্বারোপ করা হয়েছে।

আল্লাহ তায়ালা হযরত হুদ আলাইহিস সালামকে আদ জাতির নিকট নবীরূপে প্রেরণ করেন। দৈহিক আকার -আকৃতিতে ও শারীরিক শক্তি-সামর্থের দিক দিয়ে আদ জাতিকে মানব ইতিহাসে অনন্য বলে চিহিৃত করা হয়। এদের সবাই যেমন ছিল সাহসী তেমনই ছিল শক্তিশালী।

আরও দেখুনঃ হযরত মুয়াবিয়া রাঃ pdf বই ডাউনলোড

সাহস ও শক্তি প্রদর্শনের উদ্দেশ্যে তারা তাদের সাধারণ চলাফেরার পথে প্রসিদ্ধ টিলার উপর উঁচু উচুঁ মজবুত স্মৃতিস্তম্ভ নির্মাণ করতো। অথচ বাস্তব জীবনে এর কোন প্রয়োজন ছিল না। নিম্মোক্ত এই কথাই ব্যক্ত করা হয়েছেঃ- তোমরা কি প্রত্যেক উচ্চস্থানে অনর্থক স্মৃতিস্তম্ভ নির্মাণ করছো? (সূরা শুআরা, আয়াত:১২৮)

হযরত হুদ আলাইহিস সালাম উক্ত জাতিরই অন্তর্ভুক্ত ছিলেন। এ কারণেই তাকে (তাদের ভাই হুদ) বলে উল্লেখ করা হয়েছে।আদ প্রকৃতপক্ষে হযরত নূহ আলাইহিস সালামের পঞ্চম পুরুষের মধ্যে এবং তার পুত্র সামের বংশধরেরই এক বাদশার নাম। অতঃপর তার বংশধর ও গোটা সম্প্রদায় আদ নামে প্রসিদ্ধ হয়ে গিয়েছে।

আরও দেখুনঃ বিশ্বনবী সাঃ রাজনৈতিক-জীবন pdf বই ডাউনলোড

নিচে হযরত হুদ আঃ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হযরত হুদ আঃ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ মাকতাবাতুল মানসূর 
বইয়ের ধরণঃ হুদ আঃ কওমে আদ
বইয়ের সাইজঃ 1.66 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মূফতী মনসুরুল হক
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group