হারাম ও কবীরা গুনাহ দৃত্বীয়াংশ pdf বই ডাউনলোড। হারাম ও কবীরা গুনাহ দৃত্বীয়াংশ pdf বই ডাউনলোড। হযরত আবু সালাবাহ খুশানী রাঃ থেকে বর্ণিত তিনি বলেনঃ রাসুল সাঃ ইরশাদ করেনঃ অর্থাৎ নিশ্চয়ই আল্লাহ তাআলা কিছু কাজ ফরয তথা বাধ্যতামূলক করে দিয়েছেন যার প্রতি তোমরা কখনোই অবহেলা করবে না।

এবং আরো কিছু কাজ তিনি হারাম করে দিয়েছেন যা তোমরা কখনো করতে যাবে না, আরো কিছু সীমা তা ওয়াজিব, মুস্তাহাব, মুবাহ যাই হোক না কেন তিনি তোমাদেরকে বাতলিয়ে দিয়েছেন যা তোমরা কখনোই অতিক্রম করতে যাবে না।

আরও দেখুনঃ হাজীগণ কেন মদীনায় যাবেন pdf বই ডাউনলোড

তেমনিভাবে তিনি কিছু ব্যাপারে চুপ থেকেছেন তা ইচ্ছে করেই ভূলে নয়। সুতরাং তোমরা তা খুঁজতে যাবে না। অনুরূপভাবে আল্লাহ তাআলা যা যা হালাল করে দিয়েছেন তা হালাল বলে মনে করতেই হবে এবং যা যা তিনি হারাম করে দিয়েছেন তা অবশ্যই বর্জন করতে হবে।

আমাদের হারাম অবশ্যই বর্জন করতে হবে।

মানব সমাজে ধর্মীয় জ্ঞানশূণ্যতার দরুন অনেক ধরনের হঠকারিতাই বিরাজমান। তন্মধ্যে লঘু পাপকে গুরু মনে করা এবং গুরু পাপকে লঘু মনে করা অন্যতম। অনেক তো এমনো রয়েছেছে যে, যে কাজ পাপের নয় সে কাজকেও মহাপাপ বলে গণ্য করেন। অন্য দিকে মহাপাপকে কিচ্ছুই জ্ঞান করেন না। ঠিক এরই বিপরীতে কেউ কেউ সামান্য সাওয়াবের ব্যাপারকে ফরযের চাইতেও বেশি মূল দিয়ে থাকে।

আরও দেখুনঃ হাদীসের নূর ও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড

অথচ অন্য দিকে তিনি ফরযেরই কোন ধার ধারেন না। যদ্দরুন শরীয়তের দৃষ্টিকোণে অনেকগুলো গুরুত্বপূর্ণ সাওয়াবের কাজ এমনো থেকে যাচ্ছে যে, আজো পর্যন্ত যা কোন না কোন মুসলিম সমাজের কারোর আকর্ষন করতে পারে নি। অনেক তো এমনো রয়েছেন যে, কোন গুনাহ কাজকে তিনি মহা সাওয়াবের কাজ মনে করেছেন এবং সেগুলো সমাজে প্রতিষ্ঠার জন্য বিশেষভাবে কসরত চালিয়ে যাচ্ছেন।

কেউ দয়াপরবশ হযে সেগুলোর সঠিক রূপ ধরিয়ে দিতে চাইলে সে উক্ত সমাজের শয়তান প্রকৃতির মানুষ কর্তৃক ইসলামের শত্রু, গাদ্দার,বেঈমান, কাফির, মুনাফিক, মতলববাজ, বেয়াদব, বুযুর্গদের খাটিঁ দুশমন ইত্যাদি বিশেষণে আখ্যায়িত হন। সুতরাং সঠিক বিবেচনার জন্য গুনাহর পর্যায় ও স্তরগুলো সঠিকভাবে অনুধাবন করা আমাদের জন্য একেবারেই অত্যাবশ্যক এবং উক্ত উদ্দেশ্যকে সামনে রেখেই আমাদের এ ক্ষুদ্র প্রয়াস।

আরও দেখুনঃ ইসলামই তোমার আসল ঠিকানা pdf বই ডাউনলোড

নিচে হারাম ও কবীরা গুনাহ দৃত্বীয়াংশ  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হারাম ও কবীরা গুনাহ দৃত্বীয়াংশ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক       
বইয়ের সাইজঃ 2.22 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মোস্তাফিজুর রহমান বিন আব্দুল আজিজ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group