হায়াতুস সাহাবা ২য় খন্ড

হায়াতুস সাহাবা ২য় খন্ড pdf বই ডাউনলোড। হযরত আবু আইউব আনসারী (রাঃ) বলেন, আমরা মদীনায় ছিলাম । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আমি সংবাদ পাইয়াছি যে, আবু সুফিয়ানের ব্যবসায়ী কাফেলা (সিরিয়া হইতে মালামাল লইয়া) আসিতেছে। তোমরা কি চাও যে, আমরা এই কাফেলার সহিত মুকাবিলার জন্য (মদীনা হইতে) বাহির হই? হয়ত আল্লাহ তায়ালা এই কাফেলার সমস্ত মালামাল আমাদিগকে গনীমত স্বরূপ দিয়া দিবেন। আমরা বলিলাম, জ্বি হাঁ (আমরা প্রস্তুত আছি)। অতএব তিনি বাহির হইলেন এবং আমরা ও তাঁহার সহিত বাহির হইয়া পড়িলাম।

আমরা একদিন অথবা দুই দিনের পথ চলিবার পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, কোরাইশগন তোমাদের বাহির হওয়ার সংবাদ পাইয়াছে (এবং তাঁহারা তোমাদের সহিত যুদ্ধ করিবার জন্য প্রস্তুত হইয়া আসিয়াছে।) এখন কোরাইশদের সহিত মুকাবিলার ব্যাপারে তোমাদের অভিমত কি?

আরও দেখুনঃ হায়াতুস সাহাবা ১ম খন্ড pdf বই

আমরা বলিলাম, না। আল্লাহর কসম, তাহাদের সহিত যুদ্ধ করিবার শক্তি আমাদের নাই । আমরা তো ব্যবসায়ী কাফেলা ধরিবার উদ্দেশ্যে বাহির হইয়াছিলাম। তিনি পুনরায় জিজ্ঞাসা করিলেন, কোরাইশদের সহিত মুকাবিলার ব্যাপারে তোমাদের অভিমত কি? আমরা পূবের্র ন্যায় একই উত্তর দিলাম ।

অতঃপর হযরত মেকদাদ ইবনে আমর (রাঃ) দাঁড়াইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! আমরা এই পরিস্থিতিতে এরূপ বলিব না যেরূপ হযরত মূসা আলাইহিস সালামের কাওম তাঁহাকে বলিয়াছিল যে, আপনি ও আপনার রবই যান এবং উভয়ে যুদ্ধ করুন।আমরা তো এখানেই বসিলাম।।’

হয়রত আবু আইউব (রাঃ) বলেন, (হযরত মেকদাদ (রাঃ) এর এই ঈমানী জবাব শুনিয়া) আমরা আসসারগন আপসোস করিলাম যে, হায় আমরা ও যদি হযরত মেকদাদ (রাঃ) এর ন্যায় এরূপ উত্তর দিতাম তবে তাহা আমারদের জন্য বহু মালদৌলত পাওয়া অপেক্ষা প্রিয় হইত। এই পরিপ্রেক্ষিতে আল্লাহ তায়ালা তাঁহার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর এই আয়াত নাযিল করিলেন- যেরূপে আপনার রব আপনাকে আপনার গৃহ হইতে (বদরের দিকে) ন্যায় ও সৎকাজের জন্য বাহির করিয়াছেন। অথচ ঈমানদারদের একটি দল (ইহাতে) সম্মত ছিল না।

আরও দেখুনঃ ইছলাহুল নিসওয়ান (মাতৃজাতির সংশোধন) pdf বই

নিচে হায়াতুস সাহাবা ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হায়াতুস সাহাবা ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল কিতাব
বইয়ের ধরণঃ সাহাবায়ে কেরামদের জীবনী বর্ণনা
বইয়ের সাইজঃ 16 MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহঃ
অনুবাদঃ হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group